Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মাইক্রোক্রেডিট ও মাইক্রোফাইন্যান্স এর মধ্যে পার্থক্য

মাইক্রোক্রেডিট ও মাইক্রোফাইন্যান্স

মাইক্রোক্রেডিট (Microcredit):

মাইক্রো কথাটির বাংলা হলো ক্ষুদ্র এবং ক্রেডিট শব্দের বাংলা হচ্ছে ঋণ, তাই আমরা বলতে পারি ইংরেজি মাইক্রোক্রেডিট শব্দের বাংলা হলো ক্ষুদ্র ঋণ। ঋণ বলতে আমরা সাধারণত : শর্ত সাপেক্ষে আর্থিক সেবা প্রদান যা নির্দিষ্ট সময় পরে ফেরৎ যোগ্য তাকে বুঝি। মূলত মাইক্রোক্রেডিট হচ্ছে এমন একটি ঋণপ্রক্রিয়া যেখানে ঋণের আকার ছোট, ঋণের মেয়াদ সল্প, সহজ শর্ত এবং বিনা জামানতে ঋণ সেবা প্রদান করে।

একটি নির্দিষ্ট কাঠামোর অধিনে এবং একটি নির্দিষ্ট শ্রেণীর জনগোষ্ঠীকে ঋণ প্রদান করা হয় অর্থাৎ কাজের আওতা একটি নির্দিষ্ট শ্রেণীর জনগোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ।

মাইক্রোফাইন্যান্স (Microfinance)

মাইক্রোফাইন্যান্স হল স্বল্প আয়ের ব্যবসার মালিকদের মূলধন প্রদানের একটি উপায় যারা ঐতিহ্যগত ক্রেডিট এবং ঋণের বিকল্প থেকে বাদ পড়তে পারে। মাইক্রোফাইন্যান্স সুবিধা গুলির মধ্যে রয়েছে ছোট ঋণ – যাকে বলা হয় মাইক্রোলোন, সেভিংস অ্যাকাউন্ট (Micro savings) এবং বীমা পলিসি (Microinsurance)।

বিভিন্ন ঋণদাতা অলাভজনক সংস্থা, ব্যাংক এবং ক্রেডিট ইউনিয়ন সহ মাইক্রোলোন প্রদান করে। ব্যাংক বা সংস্থাগুলি ক্ষুদ্র ব্যবসায় প্রশাসন যোগ্য ঋণগ্রহীতাদের হাতে মাইক্রোলোন পেতে তৃতীয় পক্ষ হিসেবে কাজ করে।

মাইক্রোক্রেডিট ও মাইক্রোফাইন্যান্স এর মধ্যে পার্থক্যঃ

মাইক্রোক্রেডিট ও মাইক্রোফাইন্যান্স এর মধ্যে অনেকাংশ মিল থাকলেও ব্যবহারিক ক্ষেত্রে অমিল রয়েছে। নিচে মাইক্রোক্রেডিট ও মাইক্রোফাইন্যান্স এর মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

১। মাইক্রোক্রেডিট হচ্ছে এমন একটি ঋণপ্রক্রিয়া যেখানে ঋণের আকার ছোট, ঋণের মেয়াদ সল্প, সহজ শর্ত এবং বিনা জামানতে ঋণ সেবা প্রদান করে। অন্যদিকে, মাইক্রোফাইন্যান্স একটি বিস্তৃত শব্দ যা শুধু ঋণ নয় সঞ্চয়, বীমা এবং অর্থ স্থানান্তর সহ বিভিন্ন ধরনের আর্থিক পরিষেবাগুলিকে অন্তর্ভুক্ত করে৷

২। মাইক্রোক্রেডিট সাধারণত একটি ছোট ব্যবসা শুরু বা প্রসারিত করার জন্য, পরিবারের ব্যবহারের জন্য ঋন গ্রহন করে অন্যদিকে, মাইক্রোফাইন্যান্স শিক্ষা, আবাসন এবং জীবনযাত্রার মান উন্নত করার মতো বিস্তৃত উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

৩। মাইক্রোক্রেডিট সাধারণত বেসরকারী সংস্থা (এনজিও) বা বিশেষ ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান (এমএফআই) দ্বারা সরবরাহ করা হয়। অন্যদিকে, মাইক্রোফাইন্যান্স বাণিজ্যিক ব্যাংক, এমএফআই এবং সমবায় সহ বিভিন্ন সংস্থার দ্বারা সরবরাহ করা যেতে পারে।

৪। মাইক্রোক্রেডিট ঋণের আকার সাধারণত ছোট এবং সুদের হার তুলনামূলকভাবে বেশি। অন্যদিকে, মাইক্রোফাইন্যান্স এর সুদের হার প্রদত্ত পরিষেবার ধরন এবং এটি প্রদানকারী সংস্থার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

৫।মাইক্রোক্রেডিট এর ঋণ পরিশোধের সময়কাল সাধারণত ছোট হয়। অন্যদিকে, মাইক্রোফাইন্যান্স এর ঋণের পরিমাণ এবং উদ্দেশ্যের উপর নির্ভর করে পরিশোধের সময়কাল পরিবর্তিত হতে পারে।

৬। মাইক্রোক্রেডিট কর্মসূচির সাফল্য প্রায়ই পরিমাপ করা হয় বিতরণ করা ঋণের সংখ্যা এবং পরিশোধের হারের ভিত্তিতে। অন্যদিকে, মাইক্রোফাইন্যান্স এর কর্মসূচীর সাফল্য পরিমাপ করা যেতে পারে ক্লায়েন্টদের পরিষেবার সংখ্যা, প্রদত্ত পরিষেবার পরিসর এবং ক্লায়েন্টদের জীবনে সামগ্রিক প্রভাবের ভিত্তিতে।

Exit mobile version