Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

খনিজ তেল ও খনিজ স্পিরিটের মধ্যে পার্থক্য

খনিজ তেল ও খনিজ স্পিরিট

খনিজ তেল (Mineral Oil):

অপরিশোধিত তেল বা খনিজ তেল মূলত হাইড্রোকার্বন ও অন্যান্য কিছু জৈব যৌগের মিশ্রণ। মিথেন ও ন্যাপথেন এবং এ্যারোমেটিক ক্রমের তরল হাইড্রোকার্বনের রাসায়নিক মিশ্রণই হচ্ছে খনিজ তেল।ভূগর্ভ থেকে যে তরল জ্বালানি তোলা হয় তাকে পেট্রোলিয়াম বলে। পেট্রোলিয়াম নামকরণ হয়েছে দুটি গ্রীক শব্দ “Petra” (rock) এবং oleum(oil) থেকে।এই কারণে পেট্রোলিয়ামকে অনেক সময় “rock oil” বা ‘mineral oil’ ও বলা হয়। খনিজ তেল নামটি আসলে কিছুটা ভুল, কারণ এটি বছরের পর বছর ধরে বেশ কয়েকটি বিভিন্ন অ্যালকেন প্রয়োগ করা হয়েছে। খনিজ তেল, বর্ণহীন এবং গন্ধহীন, প্রায় স্বাদহীন, পেট্রোলিয়ামের পাতনের মতো খনিজ উত্স থেকে উচ্চতর অ্যালকেনগুলির মিশ্রণ, যা সাধারণত ভোজ্য উদ্ভিজ্জ তেল থেকে আলাদা। এটি মোমের মতোই পানিতে অদ্রবণীয়।

এটির অনেকগুলি অ্যাপ্লিকেশন রয়েছে এবং এটি কাঠের পালিশ, একটি ত্বকের ময়েশ্চারাইজার (ফ্যাটা পা, ক্র্যাডল ক্যাপ এবং খুশকির চিকিত্সার জন্য ভাল), একটি রেচক এবং লুব্রিকেন্ট হিসাবে ব্যবহৃত হয়। এটি খাদ্য নিরাপদ, এবং তাই আপনি রান্নাঘরের জন্য তৈরি করা সেই কসাই ব্লক চপিং বোর্ডে প্রয়োগের জন্য একটি ভাল পছন্দ।

খনিজ স্পিরিট (Mineral Spirits):

খনিজ স্পিরিট, বা কখনও কখনও সাদা প্রফুল্লতা হিসাবে উল্লেখ করা হয়, এছাড়াও পেট্রোলিয়াম থেকে প্রাপ্ত, কিন্তু এর ব্যবহার খনিজ প্রফুল্লতা থেকে অনেক আলাদা। খনিজ স্পিরিট খনিজ টারপেনটাইন এবং পেট্রোলিয়াম প্রফুল্লতা নামেও পরিচিত। এটি একটি পরিষ্কার তরল যা পেইন্টিংয়ে জৈব দ্রাবক হিসাবে ব্যবহৃত হয়। এটি 100% পেট্রোলিয়াম পাতন এবং এতে কোন সংযোজন নেই। এটি উদ্ভিজ্জ-ভিত্তিক টারপেনটাইনের জন্য একটি কম ব্যয়বহুল পেট্রোলিয়াম-ভিত্তিক বিকল্প।

পাতনের পরে, উদ্বায়ী জৈব যৌগ (VOC) এবং সালফার অপসারণ বা কমানোর জন্য খনিজ স্পিরিটও প্রচুর পরিমার্জিত হয়। আপনি পচা ডিমের গন্ধ আপনার দোকানে বা আপনার পেইন্ট ব্রাশ বা হাতে দীর্ঘায়িত করতে চান না। VOC গুলি পাতন থেকে গ্যাস হিসাবে নির্গত হয় এবং VOC গুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে বেনজিন, ফর্মালডিহাইড, টলুইন এবং ইথিলিন গ্লাইকল।

এর প্রাথমিক ব্যবহার হল তেল-ভিত্তিক পেইন্ট পাতলা করার জন্য। তবে, এটি দাগ এবং বার্নিশ পাতলা বা পরিষ্কার করতেও ব্যবহার করা যেতে পারে। আপনি সম্ভবত এটি আপনার দোকানে একটি পেইন্টিং কাজের পরে বা আপনার ব্রাশ এবং হাত পরিষ্কার করার জন্য ব্যবহার করেছেন।

খনিজ তেল ও খনিজ স্পিরিটের মধ্যে পার্থক্যঃ

তাদের পার্থক্যগুলি তাদের রাসায়নিক গঠন বা আণবিক ওজনের সাথে শুরু হয়, খনিজ তেলের খনিজ আত্মার চেয়ে কম আণবিক ওজন থাকে। খনিজ তেল ও খনিজ স্পিরিটের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। অপরিশোধিত তেল বা খনিজ তেল মূলত হাইড্রোকার্বন ও অন্যান্য কিছু জৈব যৌগের মিশ্রণ। মিথেন ও ন্যাপথেন এবং এ্যারোমেটিক ক্রমের তরল হাইড্রোকার্বনের রাসায়নিক মিশ্রণই হচ্ছে খনিজ তেল। অন্যদিকে, খনিজ স্পিরিট, বা কখনও কখনও সাদা প্রফুল্লতা হিসাবে উল্লেখ করা হয়, এছাড়াও পেট্রোলিয়াম থেকে প্রাপ্ত।

২। খনিজ তেল বেশ বহুমুখী, অগণিত গৃহস্থালী এবং শিল্প ব্যবহারের সাথে। ত্বকের যত্ন, কাঠের ফিনিশিং, কোষ্ঠকাঠিন্যের উপসর্গ উপশম করার জন্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল স্বাস্থ্য, ফাটা পায়ের চিকিৎসা এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন শিল্প ও প্রয়োগের ক্ষেত্রে এর ব্যবহার ছড়িয়ে আছে। কিছু খনিজ তেল খাদ্য-গ্রেড ফর্মুলেশনে প্রক্রিয়াজাত করা হয় এবং ক্যান্ডি তৈরিতে ব্যবহৃত হয়। কিছু মলম এবং কোল্ড ক্রিম সহ ত্বক এবং প্রসাধনী পণ্যগুলির মূল উপাদান হিসাবে অত্যন্ত পরিশ্রুত এবং ব্যবহৃত হয়।

এগুলি পেট্রোলিয়াম জেলির মতো প্রসাধনী এবং ত্বকের যত্নের পণ্যগুলিতে জনপ্রিয় কারণ তারা ত্বকের ছিদ্রগুলিকে আটকায় না। এই কারণেই এগুলি কখনও কখনও সুগন্ধযুক্ত এবং শিশুর তেল হিসাবে বিক্রি হয়। খনিজ তেলগুলি মানুষ এবং পোষা প্রাণীদের জন্য রেচক হিসাবে, লুব্রিকেন্ট হিসাবে এবং নির্দিষ্ট কীটপতঙ্গ নিয়ন্ত্রণ অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়।

অন্যদিকে, খনিজ স্পিরিটগুলি প্রাথমিকভাবে তেল-ভিত্তিক পেইন্ট, বার্ণিশ, অ্যারোসল স্প্রে, অ্যাসফল্ট পণ্য, বার্নিশ এবং দ্রাবক-ভিত্তিক কাঠের সংরক্ষকগুলির জন্য পরিষ্কার এজেন্ট এবং পাতলা হিসাবে ব্যবহৃত হয়। এগুলি সাধারণত DIY কাঠের কাজে ব্যবহৃত হয় টারপেনটাইনের জনপ্রিয় বিকল্প হিসাবে। খনিজ প্রফুল্লতা কাঠ, ধাতু, প্লাস্টিক, এবং কংক্রিট পৃষ্ঠ থেকে তেল এবং জঞ্জাল অপসারণ করতে পারে পরিষ্কার এবং হ্রাসকারী এজেন্ট হিসাবে। তারা পেইন্টব্রাশ থেকে পেইন্ট, পলিউরেথেন এবং তেল-ভিত্তিক কাঠের দাগ পরিষ্কার করার একটি দুর্দান্ত কাজ করে।

৩। খনিজ প্রফুল্লতা এবং খনিজ তেল উভয়ই জৈব উত্স থেকে প্রাপ্ত জৈব যৌগ। এর মানে তারা বায়োডিগ্রেডেবল। যাইহোক, তাদের উভয়েরই একটি দীর্ঘ অবক্ষয় উইন্ডো রয়েছে, তাই তাদের সম্পূর্ণরূপে পচে যেতে অনেক সময় লাগতে পারে। এই দুর্বল বায়োডেগ্রেডেবিলিটি খনিজ তেলের সমস্যা নয় যেহেতু যৌগটি অ-বিষাক্ত এবং গন্ধহীন, তাই এটি পরিবেশের উপর ন্যূনতম প্রভাব ফেলে।

অন্যদিকে, খনিজ প্রফুল্লতা ভিন্ন। এগুলি বিষাক্ত, এবং প্রাকৃতিক পচনের জন্য তাদের পরিবেশের অধীন করার অর্থ হল বিষাক্ত পদার্থগুলিকে দীর্ঘ সময়ের জন্য চারপাশে রাখা, যা পরিবেশের জন্য ক্ষতিকর।

৪। সান্দ্রতা হল একটি শারীরিক বৈশিষ্ট্য যা খনিজ প্রফুল্লতা এবং খনিজ তেলকে আলাদা করে। অন্যদিকে, খনিজ প্রফুল্লতা খুব পাতলা এবং জলের মত প্রবাহিত হয়। অন্যদিকে, খনিজ তেল অনেক বেশি ক্ষতিকর এবং ধীরে ধীরে প্রবাহিত হয়।

Exit mobile version