Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মনেরা এবং প্রোটিস্টা এর মধ্যে পার্থক্য

মনেরা এবং প্রোটিস্টা

মনেরা (Monera) :
কিংডম মনেরা প্রোক্যারিওট পরিবারের অন্তর্গত। এই প্রজাতির মধ্যে কোন প্রকৃত নিউক্লিয়াস নেই। এই গ্রহের প্রথম পরিচিত জীবাণু. তাদের ডিএনএ নিউক্লিয়াসের মধ্যেও থাকে না। এরা এককোষী প্রাণী যারা বেঁচে থাকার জন্য আর্দ্র পরিবেশ পছন্দ করে। তারা উষ্ণ প্রস্রবণ, তুষার, গভীর মহাসাগরে এবং অন্যান্য প্রাণীর মধ্যে পরজীবী হিসেবে বাস করে। এছাড়াও তাদের মধ্যে কোন ঝিল্লি-আবদ্ধ অর্গানেল নেই। উদাহরণ- ব্যাকটেরিয়া, আর্কিয়া, মাইকোপ্লাজমা ইত্যাদি।

প্রোটিস্টা (Protista) :
প্রোটিস্টা হল এক ধরনের ইউক্যারিওটিক প্রাণী যা সরল। এটি একটি উদ্ভিদ, একটি প্রাণী, বা একটি ছত্রাক নয়. যদিও এগুলি এককোষী প্রকৃতির, তবুও এগুলি কোষের উপনিবেশগুলিতে পাওয়া যায়। এগুলি বেশিরভাগ জলে, স্যাঁতসেঁতে স্থলজ সেটিংসে বা পরজীবী হিসাবে পাওয়া যায়। প্রোটিস্টা নামটি গ্রীক শব্দ “প্রোটিস্টোস” থেকে এসেছে যার অর্থ “প্রথম”। এই জীবগুলি সাধারণত এককোষী হয় এবং তাদের কোষগুলির একটি নিউক্লিয়াস থাকে যা অর্গানেলগুলির সাথে সংযুক্ত থাকে।

প্রোটিস্টাস, বিজ্ঞানীদের মতে, উদ্ভিদ, প্রাণী এবং ছত্রাকের মধ্যে সংযোগ হিসাবে কাজ করে। এটি এই কারণে যে এই তিনটি রাজ্য বিলিয়ন বছর আগে একটি সাধারণ প্রটিস্ট-সদৃশ পূর্বপুরুষ থেকে বিভক্ত হয়েছিল। ফলস্বরূপ, তারা ঐতিহ্যগতভাবে জীবনের প্রথম ইউক্যারিওটিক রূপ, সেইসাথে উদ্ভিদ, প্রাণী এবং ছত্রাকের অগ্রদূত বলে মনে করা হয়।

মনেরা এবং প্রোটিস্টা এর মধ্যে পার্থক্যঃ
মনেরা এবং প্রোটিস্টা হল দুইটি রাজ্য যা জীবজগতের মধ্যে বিদ্যমান। তারা উভয়ই এককোষী জীব, তবে তাদের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। তা নিম্নরূপ-

১.মনেরা ইউনিসেলুলার এবং প্রোক্যারিওটিক সেলুলার গঠন রয়েছে। অন্যদিকে, প্রোটিস্টার এককোষী এবং ইউক্যারিওটিক সেলুলার গঠন রয়েছে।

২. মনেরা পুষ্টির একটি অটোট্রফিক বা হেটেরোট্রফিক মোড রয়েছে। অন্যদিকে, প্রোটিস্টাতে পরজীবী বা হলোজোইক বা সালোকসংশ্লেষী পুষ্টির মোড রয়েছে।

৩. মনেরা কোষের অর্গানেল উপস্থিত নেই। অন্যদিকে, প্রোটিস্টার কোষের অর্গানেলগুলি ভাল-ঝিল্লি আবদ্ধ অর্গানেলগুলির সাথে উপস্থিত থাকে।

৪. মনেরা সত্যিকারের নিউক্লিয়াস নেই। অন্যদিকে, প্রোটিস্টার নিউক্লিয়াস আবদ্ধ এবং নিউক্লিয়ার মেমব্রেন রয়েছে।

৫. মনেরা সহজ গঠন আছে। অন্যদিকে, প্রোটিস্টার জটিল কাঠামো রয়েছে।

৬. মনেরা প্রজনন মোড হল উদীয়মান, বাইনারি ফিশনের মাধ্যমে অযৌন। অন্যদিকে, প্রোটিস্টার প্রজনন মোড অযৌন বা হয়তো যৌনও।

৭. মনেরা রাজ্যের অন্তর্ভুক্ত জীবগুলির কোষের দেয়াল থাকে, তবে তাদের নিউক্লিয়াস বা অন্যান্য অর্গানেল থাকে না। অন্যদিকে, প্রোটিস্টা রাজ্যের অন্তর্ভুক্ত জীবগুলির কোষের দেয়াল থাকতে পারে বা নাও থাকতে পারে।

৮. মনেরার উদাহরণ হল: ব্যাসিলাস, মাইকোব্যাকটেরিয়া, স্ফোরব্যাকটেরিয়া। অন্যদিকে, প্রোটিস্টার উদাহরণ হল: ইউগলেনা, লাল শৈবাল, সবুজ শেওলা।

Exit mobile version