Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মাফিন এবং কাপকেক এর মধ্যে পার্থক্য

মাফিন এবং কাপকেক

মাফিন (muffin):

মাফিন সাধারণত ময়দা, ডিম, মাখন, চিনি এবং দুধ দিয়ে তৈরি হয়। পিষ্টক ময়দার পরিবর্তে মাফিনগুলি সমস্ত উদ্দেশ্যযুক্ত ময়দা ব্যবহার করে তৈরি করা হয়। সমস্ত উদ্দেশ্যপূর্ণ ময়দা পুরো শস্য ময়দার সাথে প্রতিস্থাপন করা যেতে পারে। ময়দার এই পার্থক্য মাফিন্সকে কিছুটা ঘন জমিন দেয়। মাফিন তৈরীর উপকরণ গুলো হলো-

ময়দা ২ কাপ,ডিম ২ টো ,বেকিং পাউডার ১ চা চামচ,দুধ ২০০ মিলি,দারচিনি গুরো এক চিমটি(চকলেটের ঘ্রান সতেজ রাখেতে) ,বাটার আধ কাপ (গলানো) ,ব্রাউন চিনি ১ কাপের ৩ ভাগের ১ ভাগ,সাদা চিনি ১ কাপের ৩ ভাগের ১ ভাগ ,ভ্যানিলা ফ্লেভার আধ চা চামচ,চকলেট চিপস ৩০০ গ্রাম,টক দই ২ চা চামচ (মাফিন নরম করবে) ,লবন আধ চা চামচ।

কাপকেক (Cupcake):

কাপকেক হল একজন ব্যক্তিকে পরিবেশনের জন্য বিশেষ নকশাকৃত একটি ছোট আকারের কেক, যা ছোট একটি পাতলা কাগজ বা অ্যালুমিনিয়ামের কাপে ঝলসানো হতে পারে। বড় কেক, আইসিং এবং অন্যান্য কেক সাজানোর জন্য যেমনঃ ক্যান্ডি, এটিতে প্রয়োগ হতে পারে।
কাপকেকের উপকরণসমূহ হলো- ময়দা পৌনে এক কাপ, কোকো পাউডার আধা কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, ডিম ২টি, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, দুধ আধা কাপ, লেবুর রস ১ চা-চামচ, মাখন আধা কাপ, ভারী ক্রিম ১ কাপ।

কাপকেক প্রণালি হলো দুধ ও লেবুর রস মিশিয়ে ঢেকে রাখুন। ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। ডিমের সঙ্গে ভ্যানিলা এসেন্স, বাটার মিল্ক (দুধের মিশ্রণ), মাখন একসঙ্গে ডিমের বিটার অথবা হুইস্ক দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার ময়দার মিশ্রণ অল্প অল্প করে মিলিয়ে কেকের মিশ্রণ তৈরি করুন। কাপ ডাইসে ঢেলে ১৬০ ডিগ্রি প্রিহিট তাপে ওভেনে ২৫ মিনিট বেক করুন। ঠান্ডা হলে ভেতরের অংশ গোল করে নিন। এবার ভেতরে ক্রিম দিন। কাটা অংশ দুই টুকরা করে প্রজাপতির মতো করে বসিয়ে দিন।

মাফিন এবং কাপকেক এর মধ্যে পার্থক্য:

কাপকেক হল একজন ব্যক্তিকে পরিবেশনের জন্য বিশেষ নকশাকৃত একটি ছোট আকারের কেক। মাফিন এবং কাপকেক এর মধ্যে পার্থক্য নিচে আলোচনা করা হয়েছে-

১। একটি মফিন একটি গম্বুজ শীর্ষ দ্বারা চিহ্নিত করা হয়। অন্যদিকে পিষ্টক জন্য উপায় করতে একটি কাপের কেক একটি বৃত্তাকার শীর্ষ আছে।

২। মাফিন মিষ্টি বা সুস্বাদু হতে পারে। এমনকি যখন এটি মিষ্টি হয়, একটি মফিন একটি কাপকেক হিসাবে মিষ্টি হিসাবে নয়। অন্যদিকে কাপকেক সবসময় মিষ্টি।

৩। ব্রেকফাস্টের জন্য একটি মাফিন খাওয়া যায়। অন্যদিকে একটি কাপাকাক সবসময় একটি ডেজার্ট হয়।

৪। মাফিনে ডিম, দুধ, উদ্ভিজ্জ তেল, সবজির আটা, ডাইজার চিনি, বেকিং পাউডার এবং লবণ অন্তর্ভুক্ত রয়েছে। অন্যদিকে কাপেকেক নরম মাখন, ডাইরেকটর, পিষ্টক ময়দা, বেকিং পাউডার, লবণ, ডিম, ভ্যানিলা এক্সট্রাক্ট অন্তর্ভুক্ত।

৫। মাফিন পিষ্টক ব্যবহার করে না। অন্যদিকে কাপকেক প্রায়ই পিষ্টক এবং টুকরো সঙ্গে সজ্জিত করা হয়।

৬। মাফিন তৈরি একটি রুটি রেসিপি ব্যবহার করে। অন্যদিকে কাপকেক তার তৈরি একটি পিষ্টক রেসিপি ব্যবহার করে।

৭। মফিন উদ্ভিজ্জ তেল ব্যবহার করে। অন্যদিকে কাপকেক নরম মাখন ব্যবহার করে। তেল কখনো কখনো ব্যবহার করা হয়।

৮। তেল এবং পানি মেশানো মাফিনে গুরুত্বপূর্ণ নয়। কাপকেকের মধ্যে তেল এবং জল মিশ্রণ খুব গুরুত্বপূর্ণ।

Exit mobile version