Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মিউচুয়াল ফান্ড এবং ইটিএফ এর মধ্যে পার্থক্য

মিউচুয়াল ফান্ড এবং ইটিএফ

মিউচুয়াল ফান্ড (Mutual Funds):

সাধারণভাবে বললে, মিউচুয়াল ফান্ড কাঠামোতে একটি অ্যাসেট ম্যানেজার বা সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের বিনিয়োগকারীদের কাছ থেকে ছোট ছোট সঞ্চয় সংগ্রহ করে একটি বড় ফান্ড গঠন করে। এরপর ওই ফান্ড থেকে সম্পদ ব্যবস্থাপক তার দক্ষতা ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির শেয়ার, অর্থবাজারের বিভিন্ন পণ্য বা সেবা, সরকারি ও করপোরেট বন্ডে বিনিয়োগ করে। উদ্দেশ্য থাকে ফান্ডটির অর্থ বিভিন্ন জায়গায় বিনিয়োগ করে মুনাফা অর্জন করা।

একটি নির্দিষ্ট মেয়াদ বা সময় শেষে ফান্ডের বিনিয়োগ থেকে যে মুনাফা অর্জিত হয়, তা আনুপাতিক হারে ওই ফান্ডের বিনিয়োগকারীদের মধ্যে ভাগ করে দেওয়া হয়। ফলে একজন সাধারণ বিনিয়োগকারী সহজেই তাঁর অল্প বিনিয়োগের বিপরীতে দীর্ঘ মেয়াদে লাভবান হতে পারেন। এ ধরনের সমন্বিত বিনিয়োগের মাধ্যমকে মিউচুয়াল ফান্ড বলা হয়।

ইটিএফ (ETF):

ইটিএফ (ETF) হল একটি Exchange Traded Fund, যা সাধারণ মিউচুয়াল ফান্ডের মতো নয় এবং একটি স্টক এক্সচেঞ্জের একটি সাধারণ স্টকের মতো বাণিজ্য করে। ইটিএফ (ETF) এর ইউনিটগুলি সাধারণত স্বীকৃত স্টক এক্সচেঞ্জের নিবন্ধিত ব্রোকারের মাধ্যমে কেনা এবং বিক্রি করা হয়। ইটিএফ (ETF) গুলির ইউনিটগুলি স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত করা হয় এবং NAV বাজার বা মার্কেটের ওঠা পড়া অনুযায়ী পরিবর্তিত হয়। যেহেতু একটি ETF এর ইউনিটগুলি শুধুমাত্র স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত থাকে, তাই তারা কোনও স্বাভাবিক খোলা বা ওপেন এন্ড ইকুইটি ফান্ডের মতো কেনা এবং বিক্রি করা হয় না। এক্সচেঞ্জের মাধ্যমে কোনও নিষেধাজ্ঞা ছাড়াই একজন বিনিয়োগকারী যতো খুশি ইউনিট কিনতে পারেন।

সাধারণ কথায়, ETFগুলি এমন ফান্ড যা CNX Nifty বা BSE সেন্সেক্স ইত্যাদির ইন্ডেক্স বা সূচকগুলিকে ট্র্যাক করে। আপনি যখন কোনও ইটিএফ (ETF) এর শেয়ার / ইউনিট কেনেন, তখন আপনি একটি পোর্টফোলিওর শেয়ার / ইউনিটগুলি কিনছেন যা স্থানীয় ইন্ডেক্সের ফলন এবং ফেরত বা রিটার্ন ট্র্যাক করে। ইটিএফ (ETF) এবং অন্যান্য ধরণের ইনডেক্স ফান্ডের মধ্যে প্রধান পার্থক্য হল যে ইটিএফ (ETF) গুলি তাদের সংশ্লিষ্ট সূচককে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করে না, তবে কেবল সূচকের কার্যকারণের পুনরাবৃত্তি ঘটায়। তারা মার্কেট বা বাজারকে হারাতে চেষ্টা করে না, তারা বাজার হয়ে উঠতে চেষ্টা করে।

মিউচুয়াল ফান্ড এবং ইটিএফ এর মধ্যে পার্থক্যঃ

ইটিএফ (ETF) হল একটি Exchange Traded Fund, যা সাধারণ মিউচুয়াল ফান্ডের মতো নয়। মিউচুয়াল ফান্ড এবং ইটিএফ এর মধ্যে পার্থক্য নিচে আলোচনা করা হয়েছে-

১। পেশাগতভাবে পরিচালিত বিনিয়োগের যানবাহন, যেখানে একাধিক বিনিয়োগকারীর কাছ থেকে সংস্থান সংগ্রহ করা এবং লেনদেন করা হয় মিউচুয়াল ফান্ড হিসাবে পরিচিত। অন্যদিকে, ইটিএফ হ’ল একটি বিনিয়োগ প্রকল্প যা সূচকটি অনুসরণ করে এবং তালিকাভুক্ত এবং স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়।

২। মিউচুয়াল ফান্ডে হোল্ডিংগুলি একটি ত্রৈমাসিক ভিত্তিতে প্রকাশ করা হয়। অন্যদিকে, ইটিএফ-তে প্রতিদিন হোল্ডিংয়ের প্রকাশ হয়।

৩। মিউচুয়াল ফান্ডের গড় ব্যয়ের অনুপাত একটি ইটিএফের চেয়ে বেশি।

৪। মিউচুয়াল ফান্ডে শেয়ার কেনা বেচা তহবিল থেকে এগিয়ে যায়। অন্যদিকে, ইটিএফ-এ লেনদেনটি দ্বিতীয় বাজারে বিনিয়োগকারীদের মধ্যে করা হয়।

৫। মিউচুয়াল ফান্ডে, তহবিলগুলি নেট সম্পদ মূল্য (NAV) এ লেনদেন হয়। ইটিএফের বিপরীতে, যা তাদের NAV-র পরিবর্তে উদ্ধৃত মূল্যে কেনাবেচা হয়।

৬। শেয়ার বাজারে ইটিএফ ব্যবসা হওয়ায় লেনদেন এগিয়ে নিতে শেয়ার ট্রেডিং অ্যাকাউন্টের প্রয়োজন হয়। অন্যদিকে, মিউচুয়াল ফান্ডের কিনতে শেয়ার ট্রেডিং অ্যাকাউন্টের প্রয়োজন নেই।

৭। মিউচুয়াল ফান্ড ভগ্নাংশে জারি করা যেতে পারে। অন্যদিকে, ইটিএফ ভগ্নাংশে বিক্রি করা যায় না।

৮। মিউচুয়াল ফান্ডগুলি তহবিল পরিচালকদের দ্বারা সক্রিয়ভাবে পরিচালিত হয়, অর্থাত্ বাজারকে ছাড়িয়ে যাওয়ার জন্য সম্পদ ক্রমাগত ক্রয়-বিক্রয় করা হয়। অন্যদিকে, ইটিএফ তহবিলগুলির একটি নির্দিষ্ট সূচকের সাথে মেলে ঝোঁক থাকায় প্যাসিভ ম্যানেজমেন্ট রয়েছে।

Exit mobile version