Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মায়োকার্ডিয়াল ইনফারাকশন এবং কার্ডিয়াক অ্যারেস্টের মধ্যে পার্থক্য

মায়োকার্ডিয়াল ইনফারাকশন এবং কার্ডিয়াক অ্যারেস্টের

মায়োকার্ডিয়াল ইনফার্কশন (Myocardial Infarction):

মায়োকার্ডিয়াল ইনফার্কশন (এমআই), সাধারণত হিসাবে পরিচিত হৃদপিন্ডে হঠাৎ আক্রমণরক্তের প্রবাহ হ্রাস বা হৃৎপিণ্ডের কোনও অংশে থামার পরে ঘটে যা হৃৎপিণ্ডের পেশীগুলির ক্ষতি করে। সর্বাধিক সাধারণ লক্ষণ হ’ল বুকে ব্যথা বা অস্বস্তি যা কাঁধ, বাহু, পিঠ, ঘাড় বা চোয়ালে যেতে পারে। প্রায়শই এটি বুকের মাঝখানে বা বাম দিকে ঘটে এবং কয়েক মিনিটেরও বেশি সময় ধরে থাকে। অস্বস্তি মাঝে মাঝে জ্বলজ্বল লাগতে পারে। অন্যান্য লক্ষণগুলির মধ্যে শ্বাসকষ্ট, বমি বমি ভাব, অজ্ঞান বোধ হওয়া, শীতের ঘাম হওয়া বা ক্লান্ত বোধ হওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে। প্রায় 30% লোকের এপিকাল লক্ষণ রয়েছে।

মহিলারা প্রায়শই বুকে ব্যথা ছাড়াই উপস্থিত হন এবং পরিবর্তে ঘাড়ে ব্যথা, বাহুতে ব্যথা বা ক্লান্তি অনুভব করেন। 75 বছরেরও বেশি বয়সীদের মধ্যে প্রায় 5% এর এমআই ছিলেন যাঁর লক্ষণগুলির অল্প বা কোনও ইতিহাস নেই। একটি এমআই হৃদস্পন্দন, একটি অনিয়মিত হার্টবিট, কার্ডিওজেনিক শক বা কার্ডিয়াক অ্যারেস্টের কারণ হতে পারে।

কার্ডিয়াক অ্যারেস্ট (Cardiac Arrest):

হৃৎপিণ্ড যখন হৃৎকম্পন পুরোপুরি বন্ধ করে দেয়, তখন কার্ডিয়াক অ্যারেস্ট হয়। হৃৎপিণ্ডে হঠাৎ গোলযোগের ফলে এটি হয় এবং এর ফলে হার্টবিট অনিয়মিত হতে শুরু করে। হার্ট অ্যাটাকের সঙ্গে এর প্রাথমিক পার্থক্য এটাই যে হার্ট অ্যাটাকের সময় হৃৎপেশিতে রক্তসঞ্চালন বন্ধ হয়ে গেলেও হার্টবিট থেমে যায় না।

কার্ডিয়াক অ্যারেস্টে যেহেতু হার্টবিট বন্ধ হয়ে যায়, তাই প্রথমেই মানুষ অজ্ঞান হয়ে যায়, শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায় এবং নাড়ির স্পন্দন পাওয়া যায় না। অতিদ্রুত প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া না গেলে, এমনকি কার্ডিয়াক অ্যারেস্টের শিকার মানুষের মাত্র কয়েক মিনিটেই মৃত্যু হতে পারে।

মায়োকার্ডিয়াল ইনফারাকশন এবং কার্ডিয়াক অ্যারেস্টের মধ্যে পার্থক্যঃ

হৃৎপিণ্ড যখন হৃৎকম্পন পুরোপুরি বন্ধ করে দেয়, তখন কার্ডিয়াক অ্যারেস্ট হয়। মায়োকার্ডিয়াল ইনফারাকশন এবং কার্ডিয়াক অ্যারেস্টের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। ব্যাহত রক্ত ​​সরবরাহের কারণে মায়োকার্ডিয়ামের প্রতিবন্ধক ক্রিয়াকলাপকে মায়োকার্ডিয়াল ইনফার্কশন বলা হয়। অন্যদিকে, পাম্প ফাংশনের কারণে সঞ্চালনের অবসানকে কার্ডিয়াক অ্যারেস্ট বলা হয়।

২। মায়োকার্ডিয়াল ইনফার্কশন হ’ল কার্ডিয়াক অ্যারেস্টের একটি প্রধান কারণ।

৩। ঝুঁকিপূর্ণ কারণগুলি মায়োকার্ডিয়াল ইনফার্কশনগুলিতে চিহ্নিত করা হয় তবে সঠিক কারণটি সঠিকভাবে প্রতিষ্ঠিত হয় না। অন্যদিকে, বেশ কয়েকটি কার্ডিয়াক এবং নন-কার্ডিয়াক কারণ কার্ডিয়াক অ্যারেস্টের জন্য দায়ী।

৪। মায়োকার্ডিয়াল ইনফার্কশনের ফলে মায়োকার্ডিয়ামে রক্ত ​​সরবরাহ ব্যাহত হয় যা বেশিরভাগ এথেরোস্ক্লেরোসিসের কারণে করোনারি ধমনী সংকীর্ণ হয়ে থাকে। অন্যদিকে, হার্টের কার্যকরভাবে পাম্প করতে অক্ষমতার কারণে স্বাভাবিক সঞ্চালনের অবসান হ’ল কার্যকরভাবে কার্ডিয়াক অ্যারেস্ট হয় এবং যদি এটি অপ্রত্যাশিত হয়, তবে এটি আকস্মিক কার্ডিয়াক ডেথ হিসাবে পরিচিত।

৫। মায়োকার্ডিয়াল ইনফার্কশনের ফলে অস্বস্তি মাঝে মাঝে জ্বলজ্বল লাগতে পারে। অন্যান্য লক্ষণগুলির মধ্যে শ্বাসকষ্ট, বমি বমি ভাব, অজ্ঞান বোধ হওয়া, শীতের ঘাম হওয়া বা ক্লান্ত বোধ হওয়া অন্তর্ভুক্ত থাকতে পারে। অন্যদিকে, কার্ডিয়াক অ্যারেস্টে যেহেতু হার্টবিট বন্ধ হয়ে যায়, তাই প্রথমেই মানুষ অজ্ঞান হয়ে যায়, শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায় এবং নাড়ির স্পন্দন পাওয়া যায় না।

Exit mobile version