Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মুখ্য ও গৌন পুষ্টি উপাদানের মধ্যে পার্থক্য

মুখ্য ও গৌন পুষ্টি উপাদানের

গাছ যে সকল খাদ্য উপাদান গ্রহন করে তারমধ্যে ১৬ টি উপাদানকে অত্যাবশ্যকীয় মনে করা হয়। কার্বন, হাইড্রোজেন এবং অক্সিজেন ব্যতিত অন্যান্য ১৩ টি উপাদান গাছ মৃত্তিকা হতে সংগ্রহ করে থাকে এবং এই ১৩ টি উপাদান কে বলা হয় খনিজ পুষ্টি (Mineral Nutrients)। গাছ কার্বন, হাইড্রোজেন এবং অক্সিজেন গ্রহণ করে থাকে বাতাস এবং পানি হতে। গাছের পুষ্টি গ্রহনের পরিমাণের উপরে নির্ভর করে এ সকল পুষ্টি উপাদান কে মোট ২ ভাগে ভাগ করা যায়।
(১) মূখ্য উপাদান (Macro nutrient)-  কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন নাইট্রোজেন, ফসফরাস, পটাসিয়াম, ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম  ও  সালফার,
(২) গৌন উপাদান (Micro nutrient) –  আয়রণ, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, কপার, মলিবডেনাম, বোরণ ও ক্লোরিন

মুখ্য ও গৌন পুষ্টি উপাদানের মধ্যে পার্থক্যঃ

গাছ যে সকল খাদ্য উপাদান গ্রহন করে তারমধ্যে ১৬ টি উপাদানকে অত্যাবশ্যকীয় মনে করা হয়। মুখ্য ও গৌন পুষ্টি উপাদানের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। যে সকল পুষ্টি উপাদান উদ্ভিদ তুলনামূলকভাবে বেশি পরিমাণে গ্রহণ করে তাদেরকে মূখ্য পুষ্টি উপাদান বলে। অপরদিকে যে সকল পুষ্টি উপাদান উদ্ভিদ তুলনামূলকভাবে কম পরিমাণে গ্রহণ করে তাদেরকে গৌণ পুষ্টি উপাদান বলে।

২। মূখ্য পুষ্টি উপাদান মূলত উদ্ভিদের দৈহিক গঠনে সাহায্য করে। অপরদিকে গৌণ পুষ্টি উপাদান উদ্ভিদের এনজাইমেটিক উৎসের কাজ করে।

৩। মূখ্য পুষ্টি উপাদান উদ্ভিদের কার্বোহাইড্রেট, প্রোটিন, চর্বি ইত্যাদি উৎপাদনে সাহায্য করে। অপরদিকে গৌণ পুষ্টি উপাদান উদ্ভিদের এনজাইমেটিক ক্যাটালাইটিক, প্রোফাইলেটিক কাজে সাহায্য করে।

৪। মূখ্য পুষ্টি উপাদানের অভাব দেখা দিলে মৃত্তিকায় সঠিক পরিমাণে ব্যবহার করা যায়। অপরদিকে গৌণ পুষ্টি উপাদানের অভাব দেখা দিলে মৃত্তিকায় সঠিক পরিমাণে ব্যবহার করা যায় না।

৫। মূখ্য পুষ্টি উপাদানের কার্যকারিতা পর্যায়ক্রমে ও ধীরগতিতে সম্পন্ন হয়। অপরদিকে গৌণ পুষ্টি উপাদানের কার্যকারিতা সরাসরি ও দ্রুতগতিতে সম্পন্ন হয়।

৬। মূখ্য পুষ্টি উপাদানের প্রয়োগ মাত্রা বেশি হলেও উদ্ভিদের জন্য বিষাক্ত নহে। অপরদিকে গৌণ পুষ্টি উপাদানের প্রয়োগ মাত্রা বেশি হলে উদ্ভিদে বিষক্রিয়া সৃষ্টি হয়ে ব্যাপক ক্ষতি হতে পারে।

৭। মূখ্য পুষ্টি উপাদানের অভাবে উদ্ভিদের ক্ষতি হয়। অপরদিকে গৌণ পুষ্টি উপাদানের অভাবে উদ্ভিদের ক্ষতি কম হয়।

৮। মূখ্য পুষ্টি উপাদান গুলো হল-  অপরদিকে গৌণ পুষ্টি উপাদান গুলো হল-

৯। মূখ্য পুষ্টি উপাদান কেজি/হেক্টর হিসেবে ব্যবহৃত হয়। অপরদিকে গৌণ পুষ্টি উপাদান গ্রাম/হেক্টর হিসেবে ব্যবহৃত হয়।

১০। মূখ্য পুষ্টি উপাদানের অভাব জনিত লক্ষণ উদ্ভিদের পুরাতন পাতায় দেখা যায়। অপরদিকে গৌণ পুষ্টি উপাদানের অভাব জনিত লক্ষণ উদ্ভিদের নতুন কচি পাতায় দেখা যায়।

Exit mobile version