Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

অক্সিজেন ও অক্সিজেন গ্যাসের মধ্যে পার্থক্য

অক্সিজেন ও অক্সিজেন গ্যাস

অক্সিজেন (Oxygen):

অক্সিজেন বায়ুমণ্ডলে দ্বিতীয় সর্বাধিক প্রচুর গ্যাস কিন্তু হাইড্রোজেন এবং হিলিয়ামের পরে মহাবিশ্বের তৃতীয় সর্বাধিক প্রচুর রাসায়নিক। পৃথিবীর বায়ু, সমুদ্র এবং স্থলে অক্সিজেন বিরাজমান, যা পৃথিবীর মহাসাগরের একটি উল্লেখযোগ্য 88.8 শতাংশ ভরের জন্য দায়ী। এটি বর্ণহীন এবং গন্ধহীন এবং বায়ুমণ্ডলের 21 শতাংশ এবং এর ভরের 23 শতাংশের জন্য দায়ী।

অক্সিজেন এমন একটি উপাদান যা তার তাপমাত্রা এবং চাপের উপর নির্ভর করে একটি কঠিন, তরল বা গ্যাস হতে পারে। বায়ুমণ্ডলে এটি একটি গ্যাস হিসাবে পাওয়া যায়, আরও নির্দিষ্টভাবে, একটি ডায়াটমিক গ্যাস। এর মানে হল যে দুটি অক্সিজেন পরমাণু একটি সমযোজী ডবল বন্ডে একসাথে সংযুক্ত। অক্সিজেন পরমাণু এবং অক্সিজেন গ্যাস উভয়ই প্রতিক্রিয়াশীল পদার্থ যা পৃথিবীতে জীবনের জন্য অপরিহার্য।

অক্সিজেন গ্যাস (Oxygen Gas):

অক্সিজেন গ্যাস, যাকে ডাইঅক্সিজেনও বলা হয় কারণ এটি দুটি অক্সিজেন পরমাণুর বন্ধন, এটি পৃথিবীর বায়ুমণ্ডলে দ্বিতীয়-সবচেয়ে প্রচুর পরিমাণে উপাদান, যা আমরা শ্বাস নেওয়া বাতাসের 21 শতাংশের জন্য দায়ী, নাইট্রোজেনের 78 শতাংশের পিছনে। ligas এর মতে বিশুদ্ধ অক্সিজেন গ্যাসের একটি নির্দিষ্ট মাধ্যাকর্ষণ 1.105, যার অর্থ আমাদের গ্রহে বাতাস বা বায়ু চলাচল না থাকলে এটি বায়ুমণ্ডলের বাকি অংশের নিচে ডুবে যাবে। অক্সিজেন গ্যাস প্রতিটি উপাদানের সাথে বিক্রিয়া করে, মহৎ গ্যাস ব্যতীত। এই বিক্রিয়ার পণ্যগুলিকে অক্সাইড বলা হয়। ম্যাগনেসিয়ামের মতো কিছু উপাদানের সাথে, মানক তাপমাত্রা এবং চাপে জারণ ঘটে, যখন ভারী উপাদানগুলির অক্সিডেশন জোর করার জন্য উচ্চ তাপমাত্রা এবং চাপের প্রয়োজন হয়।

দহনের জন্য অক্সিজেন অপরিহার্য, যদিও গ্যাস নিজেই দাহ্য নয়। অনেক শিল্প তাপ-চিকিৎসা অপারেশন তাদের জ্বলন্ত তাপমাত্রা বাড়াতে বোতলজাত অক্সিজেনের উপর নির্ভর করে।

অক্সিজেন ও অক্সিজেন গ্যাসের মধ্যে পার্থক্যঃ

অক্সিজেন হল আণবিক অক্সিজেনের তরল রূপ। গ্যাস অক্সিজেন হল আণবিক অক্সিজেনের গ্যাসীয় অবস্থা। অক্সিজেন এবং গ্যাস অক্সিজেনের মধ্যে পার্থক্য নিচে দেখানো হয়েছে-

১। অক্সিজেন বায়ুমণ্ডলে দ্বিতীয় সর্বাধিক প্রচুর গ্যাস কিন্তু হাইড্রোজেন এবং হিলিয়ামের পরে মহাবিশ্বের তৃতীয় সর্বাধিক প্রচুর রাসায়নিক। অন্যদিকে, অক্সিজেন গ্যাস, যাকে ডাইঅক্সিজেনও বলা হয় কারণ এটি দুটি অক্সিজেন পরমাণুর বন্ধন।

২। তরল অক্সিজেনের দুটি অক্সিজেন অণুর মধ্যে তুলনামূলকভাবে একটি ছোট দূরত্ব রয়েছে, অন্যদিকে, গ্যাস অক্সিজেনের অক্সিজেন অণুর মধ্যে যথেষ্ট উচ্চ দূরত্ব রয়েছে।

৩। “অক্সিজেন” এর অনেক অর্থ রয়েছে। একটি অণুর মধ্যে অক্সিজেনের একটি পরমাণু, অক্সিজেনের পরিমাণ যা একটি পদার্থে রাসায়নিকভাবে আবদ্ধ থাকে। যেমন- একটি জ্বালানীর চূড়ান্ত বিশ্লেষণে। অন্যদিকে, “অক্সিজেন গ্যাস” মানে মৌলিক অক্সিজেন তার স্বাভাবিক অবস্থায়, অর্থাৎ O2(g)। এটি একটি অনেক বেশি নির্দিষ্ট বর্ণনা এবং ভুল ব্যাখ্যার জন্য কম সংবেদনশীল।

৪। অক্সিজেন’ রাসায়নিক উপাদান বোঝায়। যে কোন রূপে। অন্যদিকে, অক্সিজেন গ্যাস O2 এর একটি খুব নির্দিষ্ট সূত্র রয়েছে এবং এটি একটি গ্যাসীয় অবস্থায় রয়েছে।

৫। দুটি অক্সিজেন পরমাণু একটি সমযোজী ডবল বন্ডে একসাথে সংযুক্ত। অক্সিজেন পরমাণু এবং অক্সিজেন গ্যাস উভয়ই প্রতিক্রিয়াশীল পদার্থ যা পৃথিবীতে জীবনের জন্য অপরিহার্য।

Exit mobile version