Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মৃতজীবী ও পরজীবীর মধ্যে পার্থক্য

মৃতজীবী ও পরজীবীর

মৃতজীবী:

যে সব উদ্ভিদ গলিত ও পচা উদ্ভিদ বা প্রাণীর দেহাবশেষ অথবা অন্যান্য জৈব পদার্থ থেকে পুষ্টিরস শোষণ করে, তাদের মৃতজীবী বা স্যাপ্রোফাইট বলে। ছত্রাক সালোকসংশ্লেষন করতে পারেনা বলে এরা নিজের খাদ্য নিজেরাই তৈরি করতে পারেনা। ছত্রাক সাধারন পঁচা কাঠ বা বস্তু বা মৃত জীবদেহের উপর জন্ম গ্রহন করে ও মৃত জীবদেহ থেকে খনিজ লবন পানি, পুষ্টি পদার্থ শোষন করে নিজের খাদ্য সংগ্রহ করে বা পূষ্টি সাধন করে।

যেহেতু ছত্রাক মৃতু জীবথেকেই খাদ্য সংগ্রহ করে বেচে থাকে তাই ছত্রাককে মৃতজীবী বলা হয়।

পরজীবী:

যে সকল জবি অন্য জীবের ভিতর বা বাহিরে সম সময় বা সাময়িকভাবে অবস্থান করে এবং পুষ্টির জন্য সম্পূর্ণ বা আংশিকভাবে আশ্রয়দাতা জীবের উপর নির্ভর করে। তাদেরকে পরজীবী বলে এবং আশ্রয়দাতা জীবকে পরজীবীর পোষক বলে। পরজীবী দুই প্রকার। যথাঃ

ক) বহি:পরজীবীঃ এরা পোষক দেহের বাহিরে অবস্থান করে। যেমন- উকুন, জোঁক।

খ) অন্ত:পরজীবীঃ এরা পোষক দেহের ভিতরে অবস্থান করে। যেমন- ম্যালেরিয়া জীবাণু, ক্রিমি।

মৃতজীবী ও পরজীবীর মধ্যে পার্থক্য:

যে সব উদ্ভিদ গলিত ও পচা উদ্ভিদ বা প্রাণীর দেহাবশেষ অথবা অন্যান্য জৈব পদার্থ থেকে পুষ্টিরস শোষণ করে। মৃতজীবী ও পরজীবীর মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। মৃতজীবীরা পুষ্টির জন্য মৃত ও পচনশীল জৈব ও অজৈব পদার্থের ওপর নির্ভরশীল। অন্যদিকে পরজীবীরা পুষ্টির জন্য সজীব পোষকের ওপর নির্ভরশীল।

২। মৃতজীবীরা মৃত অজৈব ও জৈব পদার্থ থেকে জটিল বা অর্ধ জটিল খাদ্যরস শোষণ করে। অন্যদিকে পরজীবীরা সজীব পোষক দেহ থেকে সরল খাদ্য শোষণ করে।

৩। মৃতজীবীরা পোষকের কোনো ক্ষতি করে না, কারণ এক্ষেত্রে পোষক মৃত। অন্যদিকে পরজীবীরা পোষকের ক্ষতি করে এবং নিজেরা উপকৃত হয়।

৪। মৃতজীবীদের পুষ্টি প্রক্রিয়াকে মৃতজীবীয় পুষ্টি বলে। অন্যদিকে পরজীবীদের পুষ্টি প্রক্রিয়াকে পরজীবীয় পুষ্টি বলে।

Exit mobile version