Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

পাসপোর্ট এবং ভিসার মধ্যে পার্থক্য

পাসপোর্ট এবং ভিসার

পাসপোর্ট সংজ্ঞা:

পাসপোর্ট একটি আইনী দলিল যা বিদেশে ভ্রমণ করতে হবে। এটি এমন একটি দেশের সরকার জারি করে, যা বহনকারীের পরিচয় এবং জাতীয়তার প্রমাণ দেয়। পাসপোর্টধারক তার সুরক্ষার অধীনে বিদেশে এবং অন্যান্য দেশের ভ্রমণ করার অধিকারী।

পাসপোর্ট এক দেশ থেকে অন্য দেশে পরিবর্তিত হতে পারে। তবে, সাধারণভাবে ধারকের মূল বিবরণ থাকে, যেমন নাম, ফটোগ্রাফ, স্বাক্ষর, স্থান, জন্ম তারিখ এবং শারীরিক বৈশিষ্ট্য। এছাড়াও পাসপোর্ট নম্বর, দেশের কোড, ইস্যু করার তারিখ এবং পাসপোর্টের মেয়াদ শেষ হওয়ার তারিখও এতে উল্লেখ করা হয়েছে। এটি নাগরিকত্বের প্রমাণ হিসাবে কাজ করে এবং তাই পাসপোর্টের ধারক এটি সরবরাহকারী দেশে প্রবেশ করতে পারেন। পাসপোর্টের মেয়াদ দশ বছর, এর পরে এটি পুনর্নবীকরণ করা যায়।

আজকাল, বায়োমেট্রিক পাসপোর্ট অনেকগুলি দেশ ইস্যু করে, যেখানে একটি মাইক্রোচিপ পাসপোর্টে এম্বেড থাকে, এতে বায়োমেট্রিক তথ্য থাকে। এটি মেশিন-পঠনযোগ্য এবং নকল হতে পারে না। বিভিন্ন পাসপোর্টের মধ্যে রয়েছে সাধারণ পাসপোর্ট, অফিসিয়াল পাসপোর্ট এবং কূটনৈতিক পাসপোর্ট।

ভিসার সংজ্ঞা:

ভিসাকে সাময়িক আইনী অনুমোদন হিসাবে বর্ণনা করা যেতে পারে, যা দেশের দেশের অভিবাসন কর্মকর্তারা অন্য দেশের মালিকানাধীন কোনও ব্যক্তিকে দিয়েছিলেন, যা ব্যক্তির বিশদটি নিশ্চিত হয়ে গেছে এবং এটি নির্দিষ্ট করার জন্য তাকে দেশে প্রবেশ এবং থাকার অনুমতি রয়েছে। সময়কাল।

অনুমতিটি শর্তাধীন এবং বিদেশীর প্রকৃত প্রবেশের সময় অভিবাসন কর্মকর্তার অনুমোদনের উপর ভিত্তি করে। অফিসাররা বিদেশী নাগরিকের প্রবেশ বা মঞ্জুরি দেওয়ার অধিকারী।

ভিসায় বিদেশী নাগরিকের থাকার সময়কাল, যেখানে তাকে / তাকে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে, তার প্রবেশের সময় / তারিখ, ভিজিটের অনুমতি সংখ্যা ইত্যাদি বিশদ রয়েছে তা বিভিন্ন কারণে বিভিন্ন ধরণের ভিসা দেওয়া হয় যেমন পর্যটক ভিসা, ট্রানজিট ভিসা, শিক্ষার্থী ভিসা, ব্যবসায় ভিসা, চিকিত্সার কারণে ভিসা, অস্থায়ী কর্মী ভিসা ইত্যাদি

পাসপোর্ট এবং ভিসার মধ্যে পার্থক্য:

পাসপোর্ট একটি আইনী দলিল যা বিদেশে ভ্রমণ করতে হবে। পাসপোর্ট এবং ভিসার মধ্যে পার্থক্যগুলি এখানে বর্ণিত হয়েছে:

পাসপোর্টকে একটি সরকারী ভ্রমণ নথি হিসাবে বর্ণনা করা যেতে পারে যা কোনও দেশের সরকার তার নাগরিকদের কাছে আবেদনের মাধ্যমে জারি করে, যা বহনকারীের পরিচয় এবং জাতীয়তার প্রমাণ দিয়ে তাদের আন্তর্জাতিকভাবে ভ্রমণ করতে দেয়। অন্যদিকে, ভিসা বলতে দেশের প্রতিনিধিদের দ্বারা বিদেশী নাগরিককে দেওয়া শর্তসাপেক্ষ অনুমোদন বোঝায়, যা বহনকারীকে নির্দিষ্ট সময়কালে দেশে বেড়াতে এবং থাকার অনুমতি দেয়।

পাসপোর্ট বহনকারীটির ব্যক্তিগত পরিচয় হিসাবে কাজ করে, যেখানে ভিসা দেশের অভ্যন্তরে ভ্রমণ বা থাকার জন্য একটি সরকারী অনুমতি হিসাবে পরিগণিত হয়।

পাসপোর্ট কোনও আইনী দলিলের আকারে থাকতে পারে, যখন ভিসা পাসপোর্টে স্ট্যাম্পের মতো সংযুক্ত থাকে।

পাসপোর্ট হ’ল একটি গুরুত্বপূর্ণ দলিল যা কোনও ব্যক্তির বিদেশ বিদেশে ভ্রমণ করার সময় সনাক্ত করার জন্য প্রয়োজন, এবং সে যে দেশে থেকে সে দেশে প্রবেশ করতে হবে। বিপরীতে, ভিসা অবশ্যই বিদেশে প্রবেশ করতে এবং থাকতে হবে।

এমন একটি দেশের সরকার যেখান থেকে কোনও ব্যক্তি পাসপোর্ট ইস্যু করে। বিপরীতে, প্রতিনিধি কর্মকর্তাদের দেশ যার কাছে ইস্যু ভিসাটি দেখতে যেতে চায়।

প্রতিটি দেশে একটি নির্দিষ্ট সরকারী বিভাগ রয়েছে যা পাসপোর্ট জারি করে। ভিন্ন, দেশের দূতাবাস বা কনস্যুলেটে ভিসা দেওয়ার কর্তৃত্ব রয়েছে।

উপসংহার:

মোটকথা, একটি পাসপোর্ট হ’ল একটি নথি যা কোনও ব্যক্তি যখন তিনি অন্য দেশে ভ্রমণে যান তখন তাকে সনাক্ত করতে ব্যবহৃত হয়, যেখানে ভিসা দেশের প্রতিনিধি দ্বারা দেশে প্রবেশ ও বসবাসের জন্য অনুমোদিত একটি অনুমোদিত অনুমতি। এই দুটি নথি ছাড়া কোনও ব্যক্তি বিদেশ ভ্রমণে যেতে পারবেন না।

Exit mobile version