Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার ও একচেটিয়া বাজারের পার্থক্য

সাধারণ অর্থে বাজার বলতে আমরা এমন একটি স্থানকে বুঝি যেখানে ক্রেতা-বিক্রেতারসমাগমে দ্রব্য সামগ্রী ক্রয় বিক্রয় হয়। কিন্তু অর্থনীতিতে এরূপ নির্দিষ্ট স্থানকে বাজার হিসেবেআখ্যায়িত করা যায় না। অর্থনীতিতে বাজার বলতে একটি নিদিষ্ট দ্রব্য বা সেবা তার ক্রেতা ওবিক্রেতাদের প্রত্যক্ষ বা পরোক্ষ দর কষাকষির মাধ্যমে নির্ধারিত দামে ক্রয় বিক্রয়কে বুঝায়। যেমন- পাটের বাজার, চায়ের বাজার, শেয়ার বাজার, স্বর্ণের বাজার ইত্যাদি।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার

যে বাজারে ক্রেতা ও বিক্রেতার মধ্যে দর কষাকষির মাধ্যমে কোন দ্রব্যের মূল্য নির্ধারিত হয় তাকে পূর্ণ প্রতিযােগিতামূলক বাজার বলে । এ বাজারে অসংখ্য ক্রেতা এবং বিক্রেতা থাকে এবং দ্রব্যটি সমজাতীয় হয় । তাছাড়া ক্রেতা ও বিক্রেতাগণ দ্রব্যের দাম ও মান সম্পর্কে অবহিত থাকে । তাই ক্রেতা – বিক্রেতার উপর বা বিক্রেতা – ক্রেতার উপর প্রভাব বিস্তার করতে পারে না । তাই চাহিদা ও যােগানের পারস্পরিক প্রতিক্রিয়ার মাধ্যমে দ্রব্যমূল্য নির্ধারিত হয় এবং বাজারের সর্বত্র একই দামে ক্রয় – বিক্রয় হয় ।

একচেটিয়া বাজার

কোন দ্রব্যের বাজারে কেবলমাত্র একজন বিক্রেতা থাকলে তাকে একচেটিয়া বাজার বলে। অর্থ্যাৎ একটি পণ্যের উৎপাদন তথা বিক্রয়ের ক্ষেত্রে একটি উৎপাদন প্রতিষ্ঠানের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকলে তাকে একচেটিয়া বাজার বলে । একচেটিয়া বাজার বা কারবার এর ইংরেজি প্রতিশব্দ monopoly কথাটি mono এবং poly – – এ দুটি শব্দ থেকে এসেছে । Mono অর্থ একমাত্র এবং poly অর্থ বিক্রেতা। কাজেই একটি দ্রব্যের একক বিক্রেতাকে একচেটিয়া কারবার বলে । উল্লেখ্য একচেটিয়া কারবারে যে দ্রব্য বিক্রয় করা হয় তার কোন নিকট বিকল্প দ্রব্য বাজারে থাকে না ।

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার ও একচেটিয়া বাজারের পার্থক্যঃ

১। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে অসংখ্য ক্রেতা ও বিক্রেতা বিদ্যমান। পক্ষান্তরে একচেটিয়া বাজারে ক্রেতা অসংখ্য কিন্তু বিক্রেতা মাত্র একজন।

২। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের পণ্য সমজাতীয় হয়। পক্ষান্তরে একচেটিয়া বাজারে একটি মাত্র পণ্য উৎপাদিত হয় যার কোন নিকট পরিবর্তক নেই।

৩। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের অবস্থান সম্পর্কে ক্রেতা বিক্রেতার সম্পূর্ণ ধারনা থাকে।পক্ষান্তরে একচেটিয়া বাজারের অবস্থান সম্পর্কে ক্রেতা বিক্রেতার সম্পূর্ণ ধারনা থাকে না।

৪। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে উৎপাদন অধিক হয়, দাম কম হয় । পক্ষান্তরে একচেটিয়া বাজারে উৎপাদন কম হয় দাম অধিক হয় ।

৫। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে দীর্ঘকালে স্বাভাবিক মুনাফা অর্জিত হয় । পক্ষান্তরে একচেটিয়া বাজারে দীর্ঘকালে অতিরিক্ত মুনাফা অর্জিত হয়।

Exit mobile version