Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

পারফিউম ও বডি-স্প্রে এর মধ্যে পার্থক্য

পারফিউম ও বডি-স্প্রে

পারফিউম (Perfume):

পারফিউম হল আতর প্রজাতির এক ধরণের সুগন্ধি বিউটি প্রোডাক্ট, যেটা মহিলারা তাদের পোশাকের দুর্গন্ধ দূর করার জন্যে ব্যবহার করে। পারফিউমকে মহিলারা তাদের কাপড়ের বিভিন্ন স্থানে লাগিয়ে থাকে। পারফিউমে সরাসরি নগ্ন শরীরের কোনো অংশে লাগানো হয়না ,পারফিউমকে সর্বদা কাপড়ের উপরেই লাগানো হয়। পারফিউম ব্যবহার করার প্রথম ও প্রধান সুবিধা হলো এটি সুঘ্রাণ দান করার পাশাপাশি আপনার মন ভালো রাখে এবং মেজাজে প্রফুল্লতা দান করে। আপনি এমন সুগন্ধি ব্যবহার করতে পারেন যা আপনার ব্যক্তিত্বের সাথে মিলে যায় এবং সবার সামনে সুন্দরভাবে আপনার পার্সোনালিটি-এর প্রকাশ ঘটে। বিভিন্ন ধরনের পারফিউম বিভিন্ন সুঘ্রাণ যুক্ত হয়ে থাকে। আপনার পছন্দ অনুযায়ী যে কোন সুগন্ধযুক্ত পারফিউম বেছে নিতে পারেন। তবে লক্ষ্য রাখতে হবে সেটা যেন আপনার ব্যক্তিত্বের সঙ্গে মিলে যায়।

৫ ধরনের ইন্দ্রিয়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ইন্দ্রিয় হলো সেন্স অব স্মেল। কখনো কখনো এমনও হয় যে কেউ আপনার প্রতি আকৃষ্ট হয় শুধুমাত্র আপনি কি ধরনের সুগন্ধি ব্যবহার করছেন তার উপর ভিত্তি করে। পারফিউম হলো ফেরোমনস (Pheromones) সমৃদ্ধ এবং আপনাকে আকর্ষণীয় করে তুলতে এর কিন্তু কোন জুড়ি নেই।

বডি স্প্রে (Body-Spray):

বডি স্প্রে বা ডিওডেন্ট হল এক ধরণের সুগন্ধি বিউটি প্রোডাক্ট ,যাকে আমরা ইংরেজিতে Deo নামেই ব্যাপকভাবে চিনি। বডি স্প্রে হল একধরণের শরীরের দুর্গন্ধ দূর করার অতি উত্তম সুগন্ধি তরল দ্রব্য। বডি স্প্রে এর ব্যবহার মহিলারা তাদের শরীরের বিভিন্ন স্থানের দুর্গন্ধ ঢাকার জন্যে করে থাকে। বডি স্প্রে হ’ল অ্যারোসোল ডিওডোরেন্টের মতো সুগন্ধি পণ্য, যা বগলের পাশাপাশি শরীরে অন্যত্রও ব্যবহার করা যায়। বডি স্প্রেগুলি কলোনে সুগন্ধির তুলনায় শক্তিতে হালকা, সাধারণত কম ব্যয়বহুল এবং ডিওডোরেন্টের হিসাবে দ্বিগুণ। ডি স্প্রের সাধারণ উপাদানগুলির মধ্যে রয়েছে: বিউটেন, আইসোবিউটেন, প্রোপেন, অ্যালকোহল, পারফিউম।

পারফিউম ও বডি-স্প্রে এর মধ্যে পার্থক্যঃ

পারফিউম ও বডি-স্প্রে দুটোই সুগন্ধি প্রোডাক্ট । যা শরীরের সুগন্ধির জন্য ব্যবহার করা হয়। তাদের মধ্যে অনেকাংশে মিল থাকলেও ব্যবহারিক দিক থেকে পার্থক্য রয়েছে। তা নিম্নরূপ-

১। পারফিউম হল আতর প্রজাতির এক ধরণের সুগন্ধি বিউটি প্রোডাক্ট। অন্যদিকে, বডি স্প্রে বা ডিওডেন্ট হল এক ধরণের সুগন্ধি বিউটি প্রোডাক্ট ,যাকে আমরা ইংরেজিতে Deo নামেই ব্যাপকভাবে চিনি।

২। বডি স্প্রের চাইতে পারফিউম এর ঘ্রাণ তুলনামূলকভাবে একটু কড়া হয়।

৩। বাজারে পারফিউমের দাম বডি স্প্রের চাইতে বেশি।

৪। যেহেতু বডি স্প্রেতে গ্যাস ও পানির পরিমাণ বেশি হওয়ায় এটি হালকা কিন্তু পারফিউম তুলনামূলক ঘন । তাই পারফিউমের ঘ্রাণ দীর্ঘস্থায়ী হয় কিন্তু বডি স্প্রের ঘ্রাণ হয় ক্ষণস্থায়ী ।

৫। বডি স্প্রে তে পানির পরিমাণ বেশি, কিন্তু পারফিউম তুলনামূলক ঘন । কড়া ঘ্রাণ আর স্থায়িত্বের ক্ষেত্রে এই ফ্যাক্টর টা কাজ করে ।

৬।বডি স্প্রে ‍তুলনায় পারফিউম একটু বেশি অয়লি।

৭। পারফিউমের তুলনামূলকভাবে বডি স্প্রে-তে অ্যালকোহলের পরিমাণ বেশি; তাই স্প্রে করার পর আপনি অ্যালকোহলের হালকা ঘ্রাণ পাওয়া যায়।

Exit mobile version