Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ব্যক্তিগত আয় এবং ব্যায়যোগ্য আয়ের মধ্যে পার্থক্য

ব্যক্তিগত আয় এবং ব্যায়যোগ্য আয়

ব্যক্তিগত আয় (Personal Income) :
একটি নির্দিষ্ট সময়ে সাধারণত এক বছরে একটি দেশের সকল ব্যক্তি বা পরিবারবর্গের চলতি আয়কে ব্যক্তিগত আয় বলে। অর্থাৎ একটা নির্দিষ্ট সময়ে সব ব্যক্তি বা পরিবারের চলতি আয়কে ব্যক্তিগত আয় বলে। জাতীয় আয় থেকে কিছু কিছু উপাদান যোগ ও বিয়োগ করে ব্যক্তিগত আয় পাওয়া যায়। যেমন −ব্যক্তিগত আয় = জাতীয় আয় – ১. কর্পোরেট আয়কর – ২. যৌথ প্রতিষ্ঠানের লভ্যাংশের অবশিষ্ট অংশ – ৩. সামাজিক বীমার জন্য প্রদত্ত অর্থ + ৪. হস্তান্তরিত আয় + ৫. নীট সরকারী সুদ।

ব্যক্তিগত আয় (PI) = NI-(Tc+Nc+Si)+(Tp+In+D)

ব্যয়যোগ্য আয় (Disposable Income) :
ব্যক্তি তার অর্জিত আয়ের সম্পূর্ণটাই ব্যাবহার করতে পারে না। তার আয় থেকে আয়কর, সম্পদ কর ইত্যাদি সরকারকে প্রদান করতে হয়। ব্যক্তিগত আয় থেকে ব্যক্তিগত কর বিয়োগ করে পাওয়া যায় ব্যক্তিগত ব্যয়যোগ্য আয় :
ব্যয়যোগ্য আয় (Yd) = ব্যক্তিগত আয় – ব্যক্তিগত কর।

ব্যয়যোগ্য আয় (DI) = PI-T-O

ব্যক্তিগত আয় এবং ব্যায়যোগ্য আয়ের মধ্যে পার্থক্যঃ

ব্যক্তিগত আয় অপেক্ষা ব্যয়যোগ্য আয় ধারণা বেশি গুরুত্বপূর্ণ। ব্যক্তিগত আয় এবং ব্যায়যোগ্য আয়ের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। তা নিচে দেখানো হয়েছে-

১. একটি নির্দিষ্ট সময়ে সাধারণত এক বছরে একটি দেশের সকল ব্যক্তি বা পরিবারবর্গের চলতি আয়কে ব্যক্তিগত আয় বলে।

অন্যদিকে, ব্যক্তি তার অর্জিত আয়ের সম্পূর্ণটাই ব্যাবহার করতে পারে না। তার আয় থেকে আয়কর, সম্পদ কর ইত্যাদি সরকারকে প্রদান করতে হয়। ব্যক্তিগত আয় থেকে ব্যক্তিগত কর বিয়োগ করে পাওয়া যায় ব্যক্তিগত ব্যয়যোগ্য আয়।

২. কোন নির্দিষ্ট সময়ে ব্যক্তি বা পরিবারবর্গের চলতি আয়কে ব্যক্তিগত আয় বলা হয়। অন্যদিকে, ব্যক্তিগত আয় হতে আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর বাদ দিয়ে যা অবশিষ্ট থাকে তাকেই ব্যয়যোগ্য আয় বলা হয়।

৩. ব্যক্তিগত আয়ের সবটুকু ব্যয়যোগ্য আয় হিসাবে বিবেচিত হয় না। অন্যদিকে, জনগণ ব্যয়যোগ্য আয়ের সবটুকুই ইচ্ছামতো ব্যয় করতে পারে।

৪. ব্যক্তিগত আয় একটি বৃহৎ ধারণা। অন্যদিকে, ব্যয়যোগ্য আয় অপেক্ষাকৃত ক্ষুদ্র ধারণা।

৫. পেনশন, বেকারভাতা, দান, রিলিফ ইত্যাদি ব্যক্তিগত আয়। অন্যদিকে, ব্যক্তিগত ভোগ ও সঞ্চয়ের সমষ্টিই ব্যয়যোগ্য আয়।

৬. ব্যক্তিগত আয় দ্বারা ব্যক্তির ক্রয়ক্ষমতা নির্ধারিত হয় না। অন্যদিকে, ব্যক্তিগত আয় দ্বারা ব্যক্তির ক্রয়ক্ষমতা নির্ধারিত হয়।

৭. জাতীয় আয় থেকে ব্যক্তিগত আয় পাওয়া যায়। অন্যদিকে, ব্যক্তিগত আয় থেকে ব্যয়যোগ্য আয় পাওয়া যায়।

৮. ব্যক্তিগত আয়ের সূত্র: (PI) = NI-(Tc+Nc+Si)+(Tp+In+D)। অন্যদিকে, ব্যয়যোগ্য আয়ের সূত্র: (DI) = PI-T-O.

Exit mobile version