Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

পেট্রোল ও ডিজেল ইঞ্জিনের মধ্যে পার্থক্য

পেট্রোল ও ডিজেল ইঞ্জিনের

পেট্রোল ইঞ্জিন (Petrol Engine):

ইঞ্জিন একটি গাড়ির অংশ যা জ্বালানী পোড়ায় এবং এটিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে। সুতরাং, ইঞ্জিন হলো একটি সয়ংক্রিয় যন্ত্র যা জ্বালানি ও ফুয়েলকে পুড়িয়ে রাসায়নিক শক্তিকে প্রথমে তাপশক্তিতে এবং তাপশক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তর করে। বেশিরভাগ পেট্রল ইঞ্জিনে, ইম্পোর্ট এবং এয়ার সাধারণত সংকোচনের পরে মিশ্রিত হয় (যদিও কিছু আধুনিক পেট্রোল ইঞ্জিন বর্তমানে সিলিন্ডার-সরাসরি পেট্রল ইনজেকশন ব্যবহার করে)। প্রাক মিশ্রন পূর্বে একটি কার্বোরিটর মধ্যে সম্পন্ন হয়, কিন্তু এখন ইলেকট্রনিকভাবে নিয়ন্ত্রিত জ্বালানী ইনজেকশন দ্বারা করা হয়, ছোট ইঞ্জিন ছাড়া যেখানে ইলেকট্রনিক্স খরচ / জটিলতা যোগ ইঞ্জিন কার্যকারিতা ন্যায্যতা না।

জ্বালানী ও বায়ু মিশ্রিত পদ্ধতিতে ডিজেল ইঞ্জিন থেকে পৃথক এবং জ্বলন প্রক্রিয়ার সূচনা করতে স্পার্ক প্লাগ ব্যবহার করে। একটি ডিজেল ইঞ্জিনে, শুধুমাত্র বায়ু সংকুচিত (এবং তাই উত্তপ্ত), এবং কম্প্রেশন স্ট্রোক শেষে জ্বালানি খুব গরম বাতাসে ইনজেকশনের হয়, এবং স্ব-অগ্নিনিরাপত্তা।

ডিজেল ইঞ্জিন (Diesel engine):

ডিজেল ইঞ্জিন, রুডলফ ডিজেলের নামানুসারে, একটি অভ্যন্তরীণ দহন ইঞ্জিন, যেখানে যান্ত্রিক সংকোচনের কারণে সিলিন্ডারে বাতাসের উচ্চ তাপমাত্রার কারণে জ্বালানীর ইগনিশন হয়; এইভাবে, ডিজেল ইঞ্জিন একটি তথাকথিত কম্প্রেশন-ইগনিশন ইঞ্জিন (CI ইঞ্জিন)। এটি বায়ু-জ্বালানী মিশ্রণের স্পার্ক প্লাগ-ইগনিশন ব্যবহার করে ইঞ্জিনের সাথে বৈপরীত্য, যেমন একটি পেট্রোল ইঞ্জিন (পেট্রোল ইঞ্জিন) বা একটি গ্যাস ইঞ্জিন (প্রাকৃতিক গ্যাস বা তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের মতো বায়বীয় জ্বালানি ব্যবহার করে)।

ডিজেল ইঞ্জিনগুলি শুধুমাত্র বায়ু, বা বায়ু এবং নিষ্কাশন থেকে অবশিষ্ট দহন গ্যাসগুলিকে সংকুচিত করে কাজ করে (এক্সস্ট গ্যাস রিসার্কুলেশন (EGR) নামে পরিচিত)। ইনটেক স্ট্রোকের সময় বায়ু চেম্বারে প্রবেশ করা হয় এবং কম্প্রেশন স্ট্রোকের সময় সংকুচিত হয়। এটি সিলিন্ডারের অভ্যন্তরে বাতাসের তাপমাত্রা এত বেশি মাত্রায় বাড়িয়ে দেয় যে দহন চেম্বারে ইনজেকশনের পরমাণুযুক্ত ডিজেল জ্বালানী জ্বলে ওঠে। জ্বলনের ঠিক আগে বাতাসে জ্বালানি প্রবেশ করানো হলে, জ্বালানির বিচ্ছুরণ অসম হয়; একে বলা হয় ভিন্নধর্মী বায়ু-জ্বালানির মিশ্রণ।

একটি ডিজেল ইঞ্জিন যে টর্ক উৎপন্ন করে তা বায়ু-জ্বালানী অনুপাত (λ) পরিবর্তন করে নিয়ন্ত্রিত হয়; ইনটেক এয়ার থ্রোটলিং এর পরিবর্তে, ডিজেল ইঞ্জিন ইনজেকশন করা জ্বালানীর পরিমাণ পরিবর্তনের উপর নির্ভর করে এবং বায়ু-জ্বালানির অনুপাত সাধারণত বেশি থাকে।

পেট্রোল ও ডিজেল ইঞ্জিনের মধ্যে পার্থক্য:

ইঞ্জিন একটি গাড়ির অংশ যা জ্বালানী পোড়ায় এবং এটিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে। পেট্রোল ও ডিজেল ইঞ্জিনের মধ্যে পার্থক্য নিচে আলোচনা করা হয়েছে-

১। পেট্রোল ইঞ্জিনে জ্বালানি হিসেবে পেট্রোল ব্যবহার হয়। অন্যদিকে, ডিজেল ইঞ্জিনে জ্বালানি হিসেবে ডিজেল ব্যবহার করা হয়।

২। পেট্রোল ইঞ্জিনে স্পার্ক করে ইগ্নিশন করা হয়। অন্যদিকে, ডিজেল ইঞ্জিনে কমপ্রেশন করে ইগনিশন করা হয়।

৩। পেট্রোল ইঞ্জিনে কার্বুরেটর থাকে। অন্যদিকে, ডিজেল ইঞ্জিনে কার্বুরেটরের স্থলে ইনজেক্টর থাকে।

৪। পেট্রোল ইঞ্জিন অটো সাইকেলে কাজ করে। অন্যদিকে, ডিজেল ইঞ্জিন ডিজেল সাইকেলে কাজ করে।

Exit mobile version