Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

নিয়ত বায়ু ও সাময়িক বায়ু এর মধ্যে পার্থক্য

নিয়ত বায়ু ও সাময়িক বায়ু এর মধ্যে প্রধান পার্থক্য হল স্থায়িত্ব। নিয়ত বায়ু দীর্ঘ সময় ধরে একই রকম থাকে, কিন্তু সাময়িক বায়ু অল্প সময়ের মধ্যে পরিবর্তিত হয়। নিচে নিয়ত বায়ু ও সাময়িক বায়ু এর মধ্যে পার্থক্যগুলো দেখানো হয়েছে-

নিয়ত বায়ু (Planetary Wind) :
পৃথিবীর বায়ুচাপ বলয় গুলির তারতম্য জনিত কারণে যে বায়ু সারা বছর ধরে নিয়মিত ভাবে একটি নির্দিষ্ট পথে একটি নির্দিষ্ট দিকে প্রবাহিত হয়ে থাকে, তাকে নিয়ত বায়ু বলে। নিয়ত বায়ুর উদাহরণ হল মৌসুমি বায়ু। মৌসুমি বায়ু বছরের নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট দিকে প্রবাহিত হয়। উদাহরণস্বরূপ, গ্রীষ্মকালে ভারতে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবাহিত হয়, যা বৃষ্টিপাতের কারণ হয়। নিয়ত বায়ুকে প্রধানত তিনটি শ্রেণিতে ভাগ করা যায়। যেমন- অয়ন বায়ু বা বাণিজ্য বায়ু, পশ্চিমা বায়ু ও মেরুদেশীয় বায়ু।

সাময়িক বায়ু (Seasonal Wind) :
কোনো নির্দিষ্ট দিক, বা বছরের কোনো নির্দিষ্ট ঋতুতে যে বায়ুপ্রবাহ জল ও স্থলভাগের তাপের তারতম্য সৃষ্টি করে তাকেই বলা হয় সাময়িক বায়ু। সাময়িক বায়ুর উদাহরণ হল ভূপৃষ্ঠী থেকে উষ্ণ বায়ু উপরে উঠে যাওয়ার ফলে সৃষ্ট উর্ধ্বমুখী বায়ুপ্রবাহ। এই বায়ুপ্রবাহ অল্প সময়ের মধ্যে পরিবর্তিত হয়। সাময়িক বায়ু দুই ধরনের যথা মৌসুমি বায়ু এবং স্থলবায়ু ও সমুদ্রবায়ু।

নিয়ত বায়ু ও সাময়িক বায়ু এর মধ্যে পার্থক্যঃ
১. পৃথিবীর বায়ুচাপ বলয় গুলির তারতম্য জনিত কারণে যে বায়ু সারা বছর ধরে নিয়মিত ভাবে একটি নির্দিষ্ট পথে একটি নির্দিষ্ট দিকে প্রবাহিত হয়ে থাকে, তাকে নিয়ত বায়ু বলে। অন্যদিকে, কোনো নির্দিষ্ট দিক, বা বছরের কোনো নির্দিষ্ট ঋতুতে যে বায়ুপ্রবাহ জল ও স্থলভাগের তাপের তারতম্য সৃষ্টি করে তাকেই বলা হয় সাময়িক বায়ু।

২. নিয়ত বায়ু দীর্ঘ সময় ধরে একই রকম থাকে। অন্যদিকে, সাময়িক বায়ু অল্প সময়ের মধ্যে পরিবর্তিত হয়।

৩. নিয়ত বায়ুর উদাহরণ হল মৌসুমি বায়ু। মৌসুমি বায়ু বছরের নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট দিকে প্রবাহিত হয়। অন্যদিকে, সাময়িক বায়ুর উদাহরণ হল ভূপৃষ্ঠী থেকে উষ্ণ বায়ু উপরে উঠে যাওয়ার ফলে সৃষ্ট উর্ধ্বমুখী বায়ুপ্রবাহ।

৪. নিয়ত বায়ু সৃষ্টির কারণ ভৌগোলিক অবস্থা, তাপমাত্রা, চাপ ইত্যাদি। অন্যদিকে, সাময়িক বায়ু সৃষ্টির কারণ স্থানীয় কারণ, উদাহরণস্বরূপ, দিনের সময়, বৃষ্টিপাত ইত্যাদি।

৫. নিয়ত বায়ুর প্রভাবে আবহাওয়ার দীর্ঘমেয়াদী পরিবর্তন হয়। অন্যদিকে, সাময়িক বায়ুর প্রভাবে আবহাওয়ার স্বল্পমেয়াদী পরিবর্তন হয়।

৬. বাংলাদেশে নিয়ত বায়ুর মধ্যে রয়েছে মৌসুমি বায়ু, পশ্চিমা বায়ু, বারমুডা উষ্ণ স্রোত, উত্তর-পূর্ব মৌসুমি বায়ু ইত্যাদি। অন্যদিকে, সাময়িক বায়ুর মধ্যে রয়েছে দিনরাতের বায়ুপ্রবাহ, ভূপৃষ্ঠী থেকে উষ্ণ বায়ু উপরে উঠে যাওয়ার ফলে সৃষ্ট উর্ধ্বমুখী বায়ুপ্রবাহ, মেঘ থেকে বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বায়ুপ্রবাহ ইত্যাদি।

Exit mobile version