Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মুখ্য দল ও গৌণ দলের মধ্যে পার্থক্য

মুখ্য দল ও গৌণ দল

মুখ্য দল (Primary group):

মুখ্য দলের সদস্যদের মাঝে থাকবে গভীর সহানুভূতি ও প্রত্যক্ষ সম্পর্ক। মুখ্য দলের সদস্যরা নিবিড় সম্পর্কে আবদ্ধ। এটাকেই সমাজবিজ্ঞানী কুলী বলেছেন অন্তরঙ্গ সম্পর্ক। তিনি কেবল পরিবারকেই মুখ্য দল বলে অভিহিত করেছেন। আর অন্যান্য সকল দলকে তিনি বলেছেন গৌণ দল। তাঁর মতে, রাষ্ট্র একটি গৌণ দল। মুখ্য দলের সদস্যদের মনের মধ্যে ‘আমরা মনোভাব’ বিদ্যমান থাকে। মুখ্য দল সকল সামাজিক প্রতিষ্ঠানের কেন্দ্র বিন্দু। এই দলের মধ্যেই মানুষ সবচেয়ে বেশী ব্যক্তিগত জীবন যাপন করে থাকে এবং এক্ষেত্রে মানুষের সামাজিক সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ।

গৌণ দল (Secondary group):

গৌণ দল হল বৃহত্তর সংগঠনের অন্তর্ভুক্ত একটি জনসমষ্টি যেখানে একে অপরের সাথে পরোক্ষভাবে সংযোগ রক্ষা করে চলে। এখানে প্রত্যক্ষ সম্পর্কের অনুপস্থিতি লক্ষ করা যায়। গৌণ দল কতকগুলো রীতিনীতি ও আদর্শের ভিত্তিতে গঠিত হয়, যেমন- ট্রেড ইউনিয়ন, শিক্ষক সমিতি ও ছাত্র সংগঠন ইত্যাদি। গৌণদলে অধিকার ও কর্তব্যবোধ থাকে নির্দিষ্ট। এই দলের সদস্যদের দল সম্বন্ধে সচেতনতা ও ঐক্যবোধ থাকলেও এখানে সবকিছু প্রত্যক্ষ কিংবা ব্যক্তিগত সম্পর্কের মাধ্যমে সম্পন্ন হয় না। এ ধরনের দলে আনুষ্ঠানিক তথা সাংগঠনিক বৈশিষ্ট্যের প্রাধান্য থাকে।

মুখ্য দল ও গৌণ দলের মধ্যে পার্থক্যঃ

মুখ্য দল ও গৌণ দলের মধ্যে পার্থক্য নিচে দেখানো হলো-

১। মুখ্য দলের সদস্যদের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ ও প্রত্যক্ষ। অন্যদিকে গৌণ দলের সদস্যদের মধ্যে সম্পর্ক পরোক্ষ ও ব্যক্তিনিরপেক্ষ।

২। মুখ্য দল আকার-আয়তনের দৃষ্টিতে অপেক্ষাকৃত ক্ষুদ্রকার। অন্যদিকে গৌণ দল আকার-আয়তনের দৃষ্টিতে অপেক্ষাকৃত বৃহদাকার।

৩। মুখ্য দলের সদস্যরা তাদের অস্তিত্ব সম্পর্কে সচেতন। গৌণ দলের সদস্যরা তাদের অস্তিত্ব সম্পর্কে তত সচেতন নয়।

৪। মুখ্য দলের ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে বিধিবদ্ধ এবং বিস্তারিত কোন বিধিবিধান পরিলক্ষিত হয় না। অন্যদিকে গৌণ দলের ক্ষেত্রে আনুষ্ঠানিক বিধিবিধান পরিলক্ষিত হয়।

৫। মুখ্য দলের জন্ম হয় স্বতঃস্ফুর্তভাবে । অন্যদিকে সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্যের ভিত্তিতে গৌণ দল জন্ম লাভ করে।

৬। ব্যক্তির সামাজিকীকরণে মুখ্য দলের ভুমিকা বেশি। অন্যদিকে সামাজিকীকরণে গৌণ দলের ভুমিকা কম।

৭। মুখ্য দলের সদস্যদের সম্পর্ককে অধিকতর মানবিক ও সামাজিক বলা যায়। অন্যদিকে গৌণ দলের সদস্যদের সম্পর্ক যতটা না মানবিক তার চেয়ে এখানে চুক্তিই বড় কথা।

৮। রক্তের সম্পর্ক কিংবা স্নেহ ভালবাসার ভিত্তিতে মুখ্য দল গড়ে উঠে। গৌণ দল সাধারণত অর্থনৈতিক ও রাজনৈতিক স্বার্থের ভিত্তিতে গড়ে উঠে।

৯। মুখ্য দলের স্থায়িত্ব বিঘ্নিত হলেও এর সদস্যদের মধ্যে বিদ্যমান সম্পর্ক সহজে নষ্ট হয় না। গৌণ দল কখনও স্থায়িত্ব লাভ করলেও এর সদস্যদের মধ্যকার সম্পর্ক খুব বেশি ঘনিষ্ট হয় না।

Exit mobile version