Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

প্রোগ্রাম এবং প্রক্রিয়ার মধ্যে পার্থক্য

প্রোগ্রাম এবং প্রক্রিয়ার

প্রোগ্রাম (Program):

সাধারণ কথায়, এটি একটি সিস্টেম ক্রিয়াকলাপ হিসাবে বিবেচিত হতে পারে। ব্যাচ প্রসেসিং সিস্টেমে এগুলিকে এক্সিকিউটিং জব বলা হয় যখন রিয়েল-টাইম অপারেটিং সিস্টেমে একে টাস্ক বা প্রোগ্রাম বলা হয়। কোনও ব্যবহারকারী একাধিক প্রোগ্রাম পরিচালনা করতে পারেন যেখানে অপারেটিং সিস্টেমটি নিজস্ব প্রযুক্তিগত যেমন কিছু কৌশল ব্যবহার করে মেমরি পরিচালনার মতো নিজস্ব অভ্যন্তরীণ প্রোগ্রামযুক্ত ক্রিয়াকলাপ সহজতর করে। একটি প্রোগ্রাম তৈরির মাধ্যমে সাধারণত একটি নির্দিস্ট সমস্যার সমাধান করা হয়ে থাকে। তাই একটি প্রোগ্রাম তৈরি করার জন্য কতগুলো ধাপ অনুসরণ করলে সমস্যাটি সহজে সমাধান করা যায়। ধাপগুলো নিমোক্ত আলোচনা করা হল-

১। সমস্যা নির্দিষ্টকরণ

২। সমস্যা বিশ্লেষণ

৩। প্রোগ্রাম ডিজাইন

৪। প্রোগ্রাম উন্নয়ন

৫। প্রোগ্রাম বাস্তবায়ন

৬। ডকুমেন্টশন

৭। প্রোগ্রাম রক্ষণাবেক্ষণ

প্রক্রিয়া (Processes):

প্রক্রিয়া হ’ল ঘটনাগুলির একটি সেট বা শৃঙ্খলা, যা মানুষের সাথে বা প্রকৃতির সাথে সম্পর্কিত, একটি সীমাবদ্ধ বা অসীম সময়ের মধ্যে বিকশিত হয় এবং যার ধারাবাহিক পর্যায়গুলি সাধারণত একটি নির্দিষ্ট পরিণতির দিকে নিয়ে যায়। শব্দ প্রক্রিয়াটি একটি পুংলিঙ্গ বিশেষ্য যা এগিয়ে যাওয়ার ক্রিয়াকে সাধারণ উপায়ে বোঝায় । এটি ল্যাটিন প্রক্রিয়া থেকে এসেছে , যার অর্থ অগ্রিম , পদযাত্রা , অগ্রগতি , উন্নয়ন ।

এর প্রস্থের কারণে আমরা মানব ক্রিয়াকলাপের বাইরে বা বাইরের অনেকগুলি অংশে প্রক্রিয়াগুলি সনাক্ত করতে পারি, এটি প্রাকৃতিক পরিবেশে ঘটে। উদাহরণস্বরূপ আমাদের দিনের মধ্যে, যেভাবে আমরা আমাদের ক্রিয়াকলাপ চালিয়েছি বা আমাদের পরিবেশে এটি পাওয়া যায়।

উদাহরণস্বরূপ, আমরা নিশ্চিত করতে পারি যে প্রকৃতিতে ঘটে যাওয়া সমস্ত রূপান্তরগুলি কঠোর অর্থে প্রক্রিয়াগুলি । তাদের মধ্যে কিছু অন্যদের তুলনায় আরও স্পষ্টতই প্রমাণিত হয়। শিশুর গর্ভধারণ একটি প্রাকৃতিক প্রক্রিয়া যা আমাদের কাছে পরিচিত এবং এটি পুরো গর্ভাবস্থায় পর্যবেক্ষণযোগ্য।

প্রোগ্রাম এবং প্রক্রিয়ার মধ্যে পার্থক্যঃ

প্রক্রিয়া হ’ল ঘটনাগুলির একটি সেট বা শৃঙ্খলা, যা মানুষের সাথে বা প্রকৃতির সাথে সম্পর্কিত। প্রোগ্রাম এবং প্রক্রিয়া মধ্যে পার্থক্য নিচে আলোচনা করা হয়েছে-

১। একটি প্রোগ্রাম একটি নির্দিষ্ট গ্রুপ আদেশ ক্রিয়াকলাপ যে সম্পাদন করা হয়। অন্যদিকে, এ উদাহরণ একটি প্রোগ্রাম কার্যকর করা হয় একটি প্রক্রিয়া।

২। প্রোগ্রামটির প্রকৃতি প্যাসিভ কারণ এটি কার্যকর না হওয়া অবধি কিছুই না করে। অন্যদিকে, কোনও প্রক্রিয়া গতিশীল বা প্রকৃতির সক্রিয় থাকে কারণ এটি প্রোগ্রাম সম্পাদন করে এবং নির্দিষ্ট ক্রিয়া সম্পাদনের একটি উদাহরণ।

৩। একটি প্রোগ্রাম আছে ক আর আজীবন কারণ এটি মেমোরিতে সংরক্ষণ করা হয় যতক্ষণ না এটি ম্যানুয়ালি মুছে ফেলা হয় ।অন্যদিকে, কোনও প্রক্রিয়াটির সংক্ষিপ্ত এবং থাকে সীমিত আজীবন কারণ এটি কাজ শেষ হওয়ার পরে সমাপ্ত হয়।

৪। কোনও প্রক্রিয়া ক্ষেত্রে সম্পদের প্রয়োজনীয়তা অনেক বেশি; এটির সফল প্রয়োগের জন্য প্রসেসিং, মেমরি, I / O সংস্থান প্রয়োজন হতে পারে। অন্যদিকে, একটি প্রোগ্রাম কেবল স্টোরেজ জন্য মেমরি প্রয়োজন।

Exit mobile version