Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

পুনরুদ্রেক ও প্রত্যভিজ্ঞার মধ্যে পার্থক্য

পুনরুদ্রেক ও প্রত্যভিজ্ঞার

পুনরুদ্রেক (Recall):

শিখনের ফলে আমাদের মন যে সমস্ত অভিজ্ঞতা ধারণ করে সেইগুলি প্রতিরূপ আকারে অব্যক্ত অবস্থায় থাকে। অব্যক্ত অবস্থা থেকে সেইগুলিকে ব্যক্ত বা প্রকাশিত করা দরকার- না হলে শিখন কার্যকরী হবে না। যে সমস্ত অভিজ্ঞতা প্রতিরূপের আকারে মনে সংরক্ষিত হয়ে অব্যক্ত অবস্থায় আছে তাদের প্রকাশকে বলে পুনরুদ্রেক। অর্থাৎ পূর্বার্জিত অভিজ্ঞতা যখন তার প্রতিরূপের সাহায্যে পুনরুত্থাপিত হয়, তখন তাকে বলে পুনরুদ্রেক।

প্রত্যভিজ্ঞা (Recognition):

পূর্বাৰ্জিত অভিজ্ঞতা যখন তার প্রতিরূপের সাহায্যে পুনরুত্থাপিত হয়, তখন তাকে প্রত্যভিজ্ঞা বলে। প্রত্যাভিজ্ঞা কথার অর্থ চিনে নেওয়া বা চিহ্নিত করা। সঠিক বিষয়টি স্মরণ করা না হলে তা বিস্মৃতি বা স্মরণ করার ব্যর্থতা বলে মনে করা হয়। ফলে স্মরণ ক্রিয়ার সঙ্গে প্রত্যাভিজ্ঞা অঙ্গাঅঙ্গিভাবে জড়িত এমনভাবে যে স্মরণ ক্রিয়া পুরোপুরি না হলে তা প্রত্যাখ্যান পুনরুদ্রেক কোনটির সম্ভব নয়। প্রত্যাভিজ্ঞা কথার অর্থ হল পুনরায় চিনতে পারা। কেবল মাত্র অতীত অভিজ্ঞতার পুনরূদ্রেক হলেই শিখন প্রক্রিয়া সম্পূর্ণ হয় না। অতীত অভিজ্ঞতা , যেটির পুনরূদ্রেক হল সেটিকে সঠিকভাবে চেনা দরকার। প্রত্যাভিজ্ঞা অতীত অভিজ্ঞতাকে চিনতে সাহায্য করে।

পুনরুদ্রেক ও প্রত্যভিজ্ঞার মধ্যে পার্থক্যঃ

পুনরুদ্রেক ও প্রত্যভিজ্ঞার মধ্যে বেশির ভাগ ক্ষেত্রে মিল থাকলেও তাদের মধ্যে অনেকাংশে অমিল রয়েছে। নিচে পুনরুদ্রেক ও প্রত্যভিজ্ঞার মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

১। যে সমস্ত অভিজ্ঞতা প্রতিরূপের আকারে মনে সংরক্ষিত হয়ে অব্যক্ত অবস্থায় আছে তাদের প্রকাশকে বলে পুনরুদ্রেক। অন্যদিকে, পূর্বাৰ্জিত অভিজ্ঞতা যখন তার প্রতিরূপের সাহায্যে পুনরুত্থাপিত হয়, তখন তাকে প্রত্যভিজ্ঞা বলে।

২। পুনরুদ্রেক শিখনের দ্বিতীয় স্তর হিসেবে পরিচিত। অন্যদিকে, প্রত্যভিজ্ঞা শিখনের তৃতীয় স্তর নামে পরিচিত।

৩। পুনরুদ্রেক অপেক্ষাকৃত জটিল মানসিক প্রক্রিয়া। অন্যদিকে, প্রত্যভিজ্ঞা অপেক্ষাকৃত সহজ মানসিক প্রক্রিয়া।

৪। পুনরুদ্রেকে কোনাে বস্তুু দেওয়া থাকে না, স্মরণ করতে হয়। অন্যদিকে, প্রত্যভিজ্ঞারে বস্তুটি দেওয়া থাকে তাকে চিনে নিতে হয়।

৫। পুনরুদ্রেকে ব্যক্তি স্মরণ করে এবং চিনতে পারে। অন্যদিকে, প্রত্যভিজ্ঞার ক্ষেত্রে ব্যক্তি স্মরণ করতে পারলেও চিনতে পারে। যেমন— অনেকসময় কোনাে বস্তুর নাম মনে করতে না। পারলেও অনেক নামের মধ্যে তার নামটি চিনতে পারা যায়।

৬। পুনরুদ্রেকের উদাহরণ হল- শিক্ষার্থীকে সিপাহী বিদ্রোহ কত খ্রিস্টাব্দে হয়েছিল প্রশ্ন করা হলে তারা মনে করবে এটা পুনরুদ্রেক। অন্যদিকে, প্রত্যভিজ্ঞার উদাহরণ হল- শিক্ষার্থীকে শিক্ষক- শিক্ষিকা কয়েকটি খ্রিস্টাব্দ দিয়ে বলল এর মধ্যে কোন্ খ্রিস্টাব্দে সিপাহী বিদ্রোহ হয়েছিল? শিক্ষার্থীরা খ্রিস্টাব্দগুলির মধ্য থেকে প্রকৃত খ্রিস্টাব্দটি চিনে নেবে।

Exit mobile version