Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

বিজ্ঞান এবং ফলিত বিজ্ঞানের মধ্যে পার্থক্য

বিজ্ঞান (Science):

ভৌত বিশ্বের যা কিছু পর্যবেক্ষণযোগ্য, পরীক্ষণযোগ্য ও যাচাইযোগ্য, তার সুশৃঙ্খল, নিয়মতান্ত্রিক গবেষণা ও সেই গবেষণালব্ধ জ্ঞানভাণ্ডারের নাম বিজ্ঞান।বিজ্ঞান হল ল্যাটিন শব্দ অর্থ জ্ঞান, এবং প্রকৃতপক্ষে এটা আমাদের জ্ঞান সংগ্রহ যা ঘনিষ্ঠ পর্যবেক্ষণ, যুক্তিসঙ্গত ব্যাখ্যা, এবং লজিক্যাল চিন্তা থেকে পরিনত হয়েছে। এটি আমাদের জ্ঞান একটি দেহ যা আমাদের কৌতূহল থেকে শুরু করে যেমন প্রাকৃতিক এবং অন্ধকারাচ্ছন্ন এবং বজ্রধ্বনি, ভূমিকম্প, আগ্নেয়গিরি ইত্যাদির মতো স্বাভাবিক প্রক্রিয়া ব্যাখ্যা করা। বস্তুত, বিজ্ঞান জীবনের একটি উপায়, মহাবিশ্ব এবং উপকরণ সম্পর্কে আমাদের জ্ঞান উন্নত করতে চাওয়া অধ্যয়ন যে সমস্ত শাখা। বিজ্ঞান নিউটন, আইনস্টাইন, গ্যালিলিও এবং কেপলারের মতো বিজ্ঞানীদের অগ্রগামী কাজের মাধ্যমে প্রকৃতির আইন সম্পর্কে আমাদেরকে সমৃদ্ধ করার জন্য নিজেই পরিচালিত করে। সময়ের দরুন, বিজ্ঞান, প্রমাণের উপর তার নির্দয়তা এবং দৃঢ়তার কারণে মানবিক ও দর্শনের পাশাপাশি উত্থাপিত হয়েছিল।

ফলিত বিজ্ঞান (Applied science):

প্রাকৃতিক বিজ্ঞানের এক বা একাধিকটি থেকে তথ্য এবং জ্ঞান নিয়ে তার মাধ্যমে মানুষের ব্যবহারিক সমস্যা নিরসনের উপযোগী কৌশল উদ্ভানের বিদ্যাকেই ফলিত বিজ্ঞান বলা হয়। যখন বিজ্ঞানের মৌলিক নীতিসমূহ ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি করা হয়, তখন এই পদ্ধতির গবেষণাটি প্রয়োগ বিজ্ঞান বলে অভিহিত করা হয়। আমরা সব বস্তুগত পদার্থ সম্পর্কে জানতে পারি যেমন তারা অন্য পদার্থের সাথে প্রতিক্রিয়া করে এবং একে অপরের সাথে প্রতিক্রিয়া করার সময় কী ঘটে। যখন এই জ্ঞান নতুন পদার্থ তৈরি করতে ব্যবহৃত হয়, যা আমাদের জন্য কিছু অ্যালিয়োস (ইস্পাত ও ব্রোঞ্জ) এবং নতুন ওষুধের মতো মানুষের জন্য উপযোগী হয়, যা নির্দিষ্ট কিছু অসুস্থতা দূর করার জন্য লক্ষ্য রাখে, বিজ্ঞানীরা প্রয়োগ বিজ্ঞানের ব্যবহার করতে বলে। আমরা সবাই জানি যে এয়ারপ্লানগুলি এখন শতকেরও বেশি সময় ধরে আছে, তবে আজকের সুপার সোনিয়ার এয়ারপ্লেনে এক দৃষ্টান্ত দিয়ে এটি স্পষ্ট হয়ে ওঠে যে, এ্যাপোলোড গবেষণাগুলি আজকের মতো দ্রুত এবং কার্যকরী হয়ে উঠছে।

বিজ্ঞান এবং ফলিত বিজ্ঞানের মধ্যে পার্থক্যঃ

১। ভৌত বিশ্বের যা কিছু পর্যবেক্ষণযোগ্য, পরীক্ষণযোগ্য ও যাচাইযোগ্য, তার সুশৃঙ্খল, নিয়মতান্ত্রিক গবেষণা ও সেই গবেষণালব্ধ জ্ঞানভাণ্ডারের নাম বিজ্ঞান। অন্যদিকে প্রাকৃতিক বিজ্ঞানের এক বা একাধিকটি থেকে তথ্য এবং জ্ঞান নিয়ে তার মাধ্যমে মানুষের ব্যবহারিক সমস্যা নিরসনের উপযোগী কৌশল উদ্ভানের বিদ্যাকেই ফলিত বিজ্ঞান বলা হয়।

২। প্রয়োগ বিজ্ঞান বিজ্ঞানের নীতি থেকে প্রাপ্ত জ্ঞান ব্যবহার করে, মানুষদের ব্যবহারের জন্য পণ্যগুলিকে আরও ভাল, দ্রুততর এবং আরও কার্যকরী করতে।

৩। Applied Science, গ্যাজেটগুলি এবং পণ্যগুলিকে আগে তুলনায় আরো কার্যকরী করে না। অন্যদিকে বিজ্ঞান মনস্তাত্ত্বিকদের জন্য উপকারী নতুন পদার্থ তৈরিতে সীমাবদ্ধ নয়।

৪। বিজ্ঞান হল ল্যাটিন শব্দ অর্থ জ্ঞান, এবং প্রকৃতপক্ষে এটা আমাদের জ্ঞান সংগ্রহ যা ঘনিষ্ঠ পর্যবেক্ষণ, যুক্তিসঙ্গত ব্যাখ্যা, এবং লজিক্যাল চিন্তা থেকে পরিনত হয়েছে। অন্যদিকে ফলিত বিজ্ঞান যখন বিজ্ঞানের মৌলিক নীতিসমূহ ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি করা হয়, তখন এই পদ্ধতির গবেষণাটি প্রয়োগ বিজ্ঞান বলে অভিহিত করা হয়।

৫। প্রয়োগ বিজ্ঞান বিজ্ঞানের নীতি থেকে প্রাপ্ত জ্ঞান ব্যবহার করে, মানুষদের ব্যবহারের জন্য পণ্যগুলিকে আরও ভাল, দ্রুততর এবং আরও কার্যকরী করতে।

Exit mobile version