Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

শিপিং এবং ডেলিভারির মধ্যে পার্থক্য

শিপিং এবং ডেলিভারি

শিপিং (Shipping):

পণ্য পরিচালনার ক্ষেত্রে দুটি পদের খুব অনুরূপ পদ্ধতি থাকা সত্ত্বেও, তারা একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা। সরবরাহের ক্ষেত্রে শিপিংয়ের দুটি প্রধান সংজ্ঞা রয়েছে। প্রথম সংজ্ঞা প্যাকেজের আকারের সাথে কথা বলে। ছোট বস্তু, যেমন জুতা, জামাকাপড় এবং আনুষাঙ্গিকগুলি শিপিংয়ের বিভাগের অধীনে আসতে পারে কারণ সেগুলিকে বক্স করে ডাক পরিষেবা ব্যবহার করে গ্রাহকের কাছে পাঠানো যেতে পারে। দ্বিতীয় সংজ্ঞাটি বোঝায় যখন আইটেমগুলি গ্রাহকদের কাছে পাঠানোর প্রয়োজন হয়।

এইভাবে, ভোক্তারা শিপিংয়ের তারিখটি বুঝতে পারেন যে দিনটি আইটেমটি প্রেরণ করা হয়েছিল এবং তাদের কাছে যেতে শুরু করে। একবার পণ্যের চালানে শিপিংয়ের তারিখ অতীত হয়ে গেলে, তারপর থেকে বোঝায়, পণ্যগুলি পথে বা ট্রানজিটে রয়েছে।

ডেলিভারি (Delivery):

ডেলিভারি প্রায়শই বড় জিনিসগুলিকে বোঝায়, যেমন প্রধান যন্ত্রপাতি এবং আসবাবপত্র, যেগুলিকে আপনার বাড়ির ভিতরে আনতে ইনস্টলেশন বা একজন ডেলিভারি ব্যক্তির প্রয়োজন হয়- যে আইটেমগুলি ডেলিভার করা প্রয়োজন তা সাধারণত পাঠানোর জন্য খুব বড়। ডেলিভারি শব্দটি সেই তারিখকে বোঝাতে ব্যবহৃত হয় যে তারিখে প্যাকেজটি গ্রাহকের দোরগোড়ায় পৌঁছাবে। যাইহোক, এই তারিখটি সাধারণত একটি সাধারণ অনুমান কারণ এটি বিক্রেতার দ্বারা অনিয়ন্ত্রিত এবং অপ্রত্যাশিত পরিস্থিতিতে বিলম্বিত হতে পারে।

প্রায়শই এটা সম্ভব যে পণ্যগুলি গ্রাহকের পথে একাধিক দৃষ্টান্তে লোড এবং আনলোড করা হয়েছিল। কিন্তু এটি ক্রেতার জন্য কোন ফল নয় এবং এটি বিলে উল্লেখ করা নেই। তবে ক্রেতার কাছে যা গুরুত্বপূর্ণ তা হল যে সামগ্রীটি পণ্য কেনার সময় নির্দিষ্ট করা ডেলিভারির তারিখের মধ্যে তার কাছে পৌঁছে যায়।

শিপিং এবং ডেলিভারির মধ্যে পার্থক্যঃ

গ্রাহক কখন আইটেমটি আসবে তার উপর ভিত্তি করে শিপিং এবং ডেলিভারি আলাদা করা যেতে পারে। শিপিং বলতে একটি আইটেমকে এক পয়েন্ট থেকে অন্য পয়েন্টে পাঠানোকে বোঝায়, যখন ডেলিভারি বোঝায় যখন গ্রাহক আইটেমটি পাওয়ার আশা করেন। শিপিং এবং ডেলিভারির মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। ই-কমার্সে, শিপিং বলতে এমন সব কিছুকে বোঝায় যা একটি অনলাইন স্টোর থেকে কেনা পণ্যগুলিকে গ্রাহকের ডেলিভারি গন্তব্যে শারীরিকভাবে পরিবহন করার জন্য প্রয়োজনীয়। অন্যদিকে, ডেলিভারি শিপিংয়ের পরে শুরু হয়। একটি পরিবহন হাব থেকে গ্রাহকের দোরগোড়ায় যখন একটি চালান স্থানান্তরিত হয় তখন এটি সরবরাহ চেইন প্রক্রিয়ার চূড়ান্ত ধাপ।

২।শিপিং এর লক্ষ হলো একটি অর্ডার গ্রহণ, এটি প্রক্রিয়াকরণ এবং বিতরণের জন্য প্রস্তুত করা অন্তর্ভুক্ত। ডেলিভারির লক্ষ্য হলো অর্ডারটি সময়মত, নির্ভুলভাবে এবং দক্ষতার সাথে তার গন্তব্যে পৌঁছায় তা নিশ্চিত করা।

৩। শিপিং ছোট আইটেমগুলির প্রক্রিয়াকরণ, প্যাকেজিং এবং প্রেরণকে বোঝায় যা সাধারণত স্থানীয় মাধ্যমে দ্রুত এবং সহজে পাঠানো যায় কুরিয়ার সার্ভিস। অন্যদিকে, ডেলিভারি একটি গুদাম থেকে গ্রাহকের ঠিকানায় ইলেকট্রনিক্স এবং আসবাবপত্রের মতো অপেক্ষাকৃত বড় আইটেম পরিবহনকে বোঝায়।

৪। শিপিং মূলত একটি জাহাজ বা সমুদ্রের মাধ্যমে পরিবহন ব্যবহার করে পাঠানো যেকোনো প্যাকেজ হিসাবে উল্লেখ করা হয়। অন্যদিকে, ডেলিভারি মূলত যে কোনো ধরনের পণ্যের বিতরণ হিসাবে উল্লেখ করা হয়: ভৌত পণ্যের পাশাপাশি বিশেষ পণ্য (পানি, বিদ্যুৎ, ইত্যাদি)।

৫। শিপিং বিক্রেতার জন্য গুরুত্বপূণ্য বিষয়। অন্যদিকে ডেলিভারি ক্রেতার জন্য গুরুত্বপূণ্য বিষয়।

Exit mobile version