Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

সিল্ক এবং উলের মধ্যে পার্থক্য

silk and wool

রেশম (Silk):

সিল্ক (Silk) যার অর্থ হলো রেশন। প্রাচীনকাল সর্বপ্রথম চীনে রেশমগুটির চাষ করা হয়। এটি একধরনের প্রাকৃতিক প্রোটিন তন্তু, যার কয়েকটি ধরন বস্ত্রশিল্প বয়নের কাজে ব্যবহার করা হয়। এক ধরনের রেশম পোকার গুটি থেকে এ ধরনের সূতা পাওয়া যায়। বিশেষ ব্যবস্থায় রেশম পোকা চাষের মাধ্যমে বাণিজ্যিকভাবে এই সূতা প্রস্তুত করা হয়। রেশমের জন্য চীনের সম্রাটের স্ত্রী লেই চু এর অনেক ভূমিকা রয়েছে

উল (Wool):
উল (Wool) হলো ভেড়া এবং অন্যান্য প্রাণী থেকে প্রাপ্ত টেক্সটাইল ফাইবার, যার মধ্যে কাশ্মীর এবং মহিয়ার ছাগলের কাছ থেকে বাইসন , খরগোশের কাছ থেকে অ্যাঙ্গোরা এবং উট থেকে অন্যান্য ধরণের পশম পাওয়া যায়। অতিরিক্তভাবে, পার্বত্যাঞ্চল এ যথাক্রমে গবাদি পশুর মাঙ্গালিকা প্রজাতির পশমের পোশাক রয়েছে।উল কম শতাংশের লিপিড এবং প্রোটিন এর সাথে যুক্ত হয়ে গঠিত হয়।

সিল্ক এবং উলের মধ্যে পার্থক্য:

সিল্ক (Silk) যার অর্থ হলো রেশন। প্রাচীনকাল সর্বপ্রথম চীনে রেশমগুটির চাষ করা হয়। সিল্ক এবং উলের মধ্যে পার্থক্য নিচে আলোচনা করা হয়েছে-

১। সিল্ক প্রায় চারটি অ্যামাইনাে এসিড দ্বারা গঠিত। অন্যদিকে উল প্রায় ২০টি অ্যামাইনো এসিড দ্বারা গঠিত

২। সিল্ক এর দৈর্ঘ ৪০০ থেকে ৭০০ মিটার এবং ব্যস ১১ থেকে ১২ মাইক্রন হয়। অন্যদিকে উল এর দৈর্ঘ ২ থেকে ৫০ সেন্টিমিটার এবং ব্যস ১৮ থেকে ৪০ মাইক্রন।

৩। সিল্কের আপেক্ষিক গুরুত্ব ১.২৫। অন্যদিকে উলের গুরুত্ব হলো ১.৩ থেকে ১.৩২।

৪। সিল্কের সূর্যের কিরণ পরলে সিল্ক দুর্বল হয় এবং বিশ্লিষ্ট হতে সাহায্য করে। অন্যদিকে উলে একসাথে অধিক সময় সূর্যের কিরণে রাখলে জারণ ঘটে এবং কাপর নষ্ট হয় যায়।

৫। সিল্ক ভালো তাপ পরিবহন ক্ষমতাসম্পন্ন। অন্যদিকে উলের তাপ পরিবহন ক্ষমতা ভালো নয়।

Exit mobile version