Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

দ্রুতি ও বেগের মধ্যে পার্থক্য

দ্রুতি (speed):

কোনো বস্তু একক সময়ে যে দূরত্ব অতিক্রম করে, সাধারণভাবে তাকে দ্রুতি বলে। প্রকৃতপক্ষে একটি বস্তুর বেগের মানই হচ্ছে তার দ্রুতির পরিমাপ। অন্য কথায়: একটি বস্তু একক সময়ে যে দূরত্ব অতিক্রম করে, তাকেই দ্রুতি বলা যেতে পারে। ক্যালকুলাস অনুযায়ী, দ্রুতি হলো সময়ের সাথে দূরত্বের পরিবর্তনের হার। দ্রুতি একটি স্কেলার রাশি; অর্থাৎ এর কোনো দিক নেই। কারণ দূরত্বেরও কোনো দিক নেই, দিক আছে সরণের। দ্রুতির ভেক্টর রাশি হচ্ছে বেগ। দ্রুতির মাত্রা হচ্ছে [LT-1] এবং একক হচ্ছে ms-1। দূরত্বকে d এবং সময়কে t দ্বারা প্রকাশ করলে দ্রুতির রাশিমালা দাড়ায়: V= d/t ।

বেগ (Velocity):

গতিবেগ বা বেগ হল সময়ের সাপেক্ষে কোন বস্তুর সরণের হার। নির্দিষ্ট দিকে বস্তুর দ্রুতিকেই তার গতিবেগ বলা হয়। অর্থাৎ বেগ হল প্রসঙ্গ কাঠামোর সাপেক্ষে বস্তুর অবস্থান পরিবর্তনের হার এবং সেই সাথে সময়ের একটি ফাংশন। বেগ একটি সদিক রাশি, আর দ্রুতি হল অদিক রাশি। চিরায়ত বলবিদ্যায় গতিবিদ্যার মৌলিক ধারণাগুলোর মধ্যে বেগ একটি। যেমন 10 m/s‍ উত্তর দিকে হল কোন বস্তুর বেগে। গতিবেগকে সাধারণত v, v, v1 দ্বারা সূচিত করা হয়।

বেগ এমন একটি ভৌত রাশি যা মান ও দিক উভয়ই প্রকাশ করে, পক্ষান্তরে বেগের মানকে দ্রুতি বলে যার শুধু মান রয়েছে কিন্তু দিক নেই। একারণে বেগ ঋণাত্নক হলেও দ্রুতি কখনও ঋণাত্নক হতে পারে না।

দ্রুতি ও বেগের মধ্যে পার্থক্যঃ

১। সরল ও বক্রপথে চলমান বস্তুর অবস্তার পরিবর্তনের হারকে দ্রুতি বলে । পক্ষান্তরে নিদিষ্ট দিকে কোন বস্তুর অবস্তার পরিবর্তনের হারকে বেগ বলে ।

২। দ্রুতি স্কেলার রাশি। পক্ষান্তরে বেগ ভেক্টর রাশি ।

৩। মানের পরিবর্তনে দ্রুতির পরিবর্তন ঘটে । পক্ষান্তরে মান ও দিক উভয়ের পরিবর্তনে বেগের পরিবর্তন ঘটে।

৪। দ্রুতির যোগ বা বিয়োগ সাধারণ গাণিতিক নিয়মে করা যায় । পক্ষান্তরে বেগের যোগ বা বিয়োগ সাধারণ গাণিতিক নিয়মে করা যায় না।

৫। বেগের মানেই দ্রুতি । পক্ষান্তরে নিদিষ্ট দিকে দ্রুতিই বেগ।

Exit mobile version