Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

বাষ্পীয় ইঞ্জিন ও পেট্রোল ইঞ্জিনের মধ্যে পার্থক্য

বাষ্পীয় ইঞ্জিন ও পেট্রোল ইঞ্জিনের

বাষ্পীয় ইঞ্জিন (Steam Engine):

বাষ্পচালিত ইঞ্জিনকে বাষ্পীয় ইঞ্জিন বলা হয়। সুদৃঢ় আবদ্ধ স্থানে জলীয় বাষ্প তৈরি করে তার চাপ ব্যবহারের সাহায্যে বাষ্পীয় ইঞ্জিন চালানো হয়। যে স্থান বা আধারে বাষ্পীভবন করা হয় তাকে বয়লার বলে। জলীয় বাষ্প তৈরি করার জন্য জ্বালানি হিসেবে সাধারণত কয়লা, কাঠ, তেল ব্যবহৃত হয়।
একটি বেসামরিক বাষ্প ইঞ্জিন বোঝার জন্য, আসুন একটি বাষ্প ইঞ্জিন উদাহরণ একটি পুরানো বাষ্পে লোড মধ্যে পাওয়া যায় যেমন ছবির মধ্যে এক। একটি লোড মধ্যে বায়ু ইঞ্জিন মৌলিক অংশ একটি বয়লার, স্লাইড ভালভ, সিলিন্ডার, বাষ্প জলাশয়, পিস্টন এবং একটি ড্রাইভ চাকা হবে।

বয়লারে, একটি ফায়ারবক্স হতে হবে যেখানে কয়লা খনন করা হবে। কয়লা খুব উচ্চ তাপমাত্রায় জ্বলন্ত রাখা হবে এবং একটি উচ্চ চাপ বাষ্প উত্পাদন জলের উনান বয়লার গরম ব্যবহৃত হবে। উচ্চ চাপ বাষ্প বাষ্প পাম্প মাধ্যমে বয়লার বহন করে এবং স্টিম জলাধার মধ্যে বয়েজ প্রস্থান করে।

পেট্রোল ইঞ্জিন (Petrol Engine):

ইঞ্জিন একটি গাড়ির অংশ যা জ্বালানী পোড়ায় এবং এটিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে। সুতরাং, ইঞ্জিন হলো একটি সয়ংক্রিয় যন্ত্র যা জ্বালানি ও ফুয়েলকে পুড়িয়ে রাসায়নিক শক্তিকে প্রথমে তাপশক্তিতে এবং তাপশক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তর করে। বেশিরভাগ পেট্রল ইঞ্জিনে, ইম্পোর্ট এবং এয়ার সাধারণত সংকোচনের পরে মিশ্রিত হয় (যদিও কিছু আধুনিক পেট্রোল ইঞ্জিন বর্তমানে সিলিন্ডার-সরাসরি পেট্রল ইনজেকশন ব্যবহার করে)। প্রাক মিশ্রন পূর্বে একটি কার্বোরিটর মধ্যে সম্পন্ন হয়, কিন্তু এখন ইলেকট্রনিকভাবে নিয়ন্ত্রিত জ্বালানী ইনজেকশন দ্বারা করা হয়, ছোট ইঞ্জিন ছাড়া যেখানে ইলেকট্রনিক্স খরচ / জটিলতা যোগ ইঞ্জিন কার্যকারিতা ন্যায্যতা না।

জ্বালানী ও বায়ু মিশ্রিত পদ্ধতিতে ডিজেল ইঞ্জিন থেকে পৃথক এবং জ্বলন প্রক্রিয়ার সূচনা করতে স্পার্ক প্লাগ ব্যবহার করে। একটি ডিজেল ইঞ্জিনে, শুধুমাত্র বায়ু সংকুচিত (এবং তাই উত্তপ্ত), এবং কম্প্রেশন স্ট্রোক শেষে জ্বালানি খুব গরম বাতাসে ইনজেকশনের হয়, এবং স্ব-অগ্নিনিরাপত্তা।

বাষ্পীয় ইঞ্জিন ও পেট্রোল ইঞ্জিনের মধ্যে পার্থক্যঃ

ইঞ্জিন একটি গাড়ির অংশ যা জ্বালানী পোড়ায় এবং এটিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করে। বাষ্পীয় ইঞ্জিন ও পেট্রোল ইঞ্জিনের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। বাষ্পীয় ইঞ্জিন একটি বহির্দহন ইঞ্জিন। অন্যদিকে, পেট্রোল ইঞ্জিন একটি অন্তর্দহ ইঞ্জিন।

২। বাষ্পীয় ইঞ্জিন কার্যরত বস্তুর হল জলীয় বাষ্প। অন্যদিকে, পেট্রোল ইঞ্জিন হল বায়ু।

৩। বাষ্পীয় ইঞ্জিনের জ্বালানি হল কয়লা। অন্যদিকে, পেট্রোল ইঞ্জিনের জ্বালানি হল পেট্রোল।

৪। বাষ্পীয় ইঞ্জিন জলীয় বাষ্পের প্রসারণজনিত বল ইঞ্জিনের ক্রিয়া শুরু করে। অন্যদিকে, পেট্রোল ইঞ্জিনের জ্বালানি হল পেট্রোল বাষ্পের বিস্ফোরণ হতে উদ্ভূত বায়ুর প্রসারণজনিত বল ইঞ্জিনের ক্রিয়া শুরু করে।

৫। বাষ্পীয় ইঞ্জিনের স্লাইড ভাল্ভ ও উৎকেন্দ্রিক চাকা আছে। অন্যদিকে, পেট্রোল ইঞ্জিনের স্লাইড ভাল্ভ ও উৎকেন্দ্রিক চাকা থাকে না।

Exit mobile version