Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ইস্পাত এবং স্টেইনলেস স্টীলের মধ্যে পার্থক্য

ইস্পাত এবং স্টেইনলেস স্টীলের

ইস্পাত (Steel):

লোহা ও কার্বনের একটি সংকর ধাতু যাতে মান ভেদে মোট ওজনের ০ .২% থেকে ২.১% কার্বন থাকে। ম্যাংগানিজ, ক্রোমিয়াম, ভ্যানাডিয়াম এবং ট্যাংস্টেন লোহার সাথে মিশিয়ে ইস্পাত তৈরী যায়। তবে কার্বনই সবচেয়ে সাশ্রয়ী উপাদান। ইস্পাত লোহার তুলনায় দৃঢ়তর। লোহার সঙ্গে বিভিন্ন ধাতু মিশ্রণ করা হলে লোহার দৃঢ়তা বৃদ্ধিপ্রাপ্ত হয়। নিম্ন গলনাংক ও ঢালাই যোগ্যতার জন্য উচ্চ কার্বনযুক্ত সংকর ঢালাই লোহা (ইং: কাস্ট আয়রন) নামে পরিচিত।

ইস্পাতের ইতিহাসটি 1400 খ্রিস্টপূর্বাব্দ নাগাদ পাওয়া যাবে যেখানে এটি আফ্রিকার পূর্ব অংশে তৈরি করা হয়েছে। বর্তমানে প্রযুক্তির দ্রুত বিকাশের কারণে, ক্রোমিয়াম, ভ্যানডিয়াম, টাংস্টেন এবং ম্যাঙ্গানিজের মতো অন্যান্য ধাতব ধাতুগুলি ইস্পাতের যান্ত্রিক বৈশিষ্ট্যগুলিকে নির্দিষ্ট শিল্পের অ্যাপ্লিকেশনগুলি পূরণের জন্য প্রসারিত করার জন্য ব্যবহার করা হয়।

স্টেইনলেস স্টীল (Stainless steel):

যে স্টিলে মরচে পড়ে না এবং যার উঁচু তাপ সহ্য করবার ক্ষমতা আছে তাকে স্টেইনলেস স্টিল বলে। গলিত লোহার মধ্যে নির্দিষ্ট পরিমাণ কার্বন, ম্যাঙ্গানিজ ও ফসফরাস যোগ করে ইস্পাত তৈরি হয়। সাধারণ ইস্পাত বা স্টিল স্টেইনলেস স্টিল নয়। এদের সঙ্গে স্টেইনলেস স্টিলের উপাদানের পার্থক্য আছে। স্টেইনলেস স্টিল তৈরি করতে হলে লোহার সঙ্গে ক্রোমিয়াম, সামান্য নিকেল, সিলিকন, ম্যাঙ্গানিজ এবং কার্বন মিশিয়ে ধাতু সংকর তৈরি করা দরকার। স্টেইনলেস স্টিলে সাধারণত থাকে লোহা ৭০-৯০%, ক্রোমিয়াম ১২ ২০% এবং ০.১-০.৭% কার্বন। স্টেইনলেস স্টিলে মরচে না পড়ার কারণ এতে ক্রোমিয়ামের ভাগ বেশি আছে।

এই ক্রোমিয়াম বাতাসের অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে তৈরি করে ক্রোমিয়াম অক্সাইড। এই ক্রোমিয়াম অক্সাইড খুব সূক্ষ্ম স্বচ্ছ পর্দার আকারে স্টেইনলেস স্টিলের সমস্ত পৃষ্ঠতলকে ঘিরে রাখে। ফলে বাতাসের জলীয় বাষ্প বা অক্সিজেন এই পর্দা ভেদ করে ইস্পাতের সংস্পর্শে আসতে পারে না। ফ্রাইং প্যান, চাল কুকার, ওয়োক, এবং রান্নাঘরের অভ্যন্তরে পাওয়া যায় এমন অন্যান্য রান্নাঘরের পাত্রে স্টোরেজ স্টিলকে প্রায় সব বাড়িতে রান্নাঘরে দেখা যায়।

ইস্পাত এবং স্টেইনলেস স্টীলের মধ্যে পার্থক্যঃ

যে স্টিলে মরচে পড়ে না এবং যার উঁচু তাপ সহ্য করবার ক্ষমতা আছে তাকে স্টেইনলেস স্টিল বলে। ইস্পাত এবং স্টেইনলেস স্টীলের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। ইস্পাত লোহা এবং কার্বন একটি মিশ্রন। অন্যদিকে, স্টেইনলেস স্টীল এটি ক্রোমিয়াম এবং কার্বন সংমিশ্রণ

২। ইস্পাত দ্রুত corrode করতে পারেন। অন্যদিকে, স্টেইনলেস স্টীল দ্রবীভূত বিরোধী হয়।

৩। বড় বড় ভবনগুলিতে ইস্পাত ব্যবহার করা হয় এবং বুলডোজারের জন্য ভারী সরঞ্জাম যেমন তার শক্তি।

৪। যদি তারা সোজা স্ফুলিঙ্গ হয়, দীর্ঘ এবং যথেষ্ট সাদা না, এটি লোহা। যদি এটি সোজা কিন্তু খাটো এবং লালচে হয় তবে এটি ঢালাই লোহা। এটা শাখা মত দেখায় এটাইস্পাত. যত বেশি শাখা আছে, সেগুলি তত খাটো এবং কার্বন তত বেশি। অন্যদিকে স্টেইনলেস স্টীল এর প্রতিক্রিয়া INOX 18/10 খাবারের সাথে হল প্রখ্যাত উত্পাদক ন্যূনতম, যার মানে qu’রান্নার পাত্র এবং আপনার প্রস্তুতির মধ্যে কোনও হস্তক্ষেপ নেই: সমস্ত পুষ্টিগুণ, স্বাদ এবং রঙ তাই অক্ষত থাকে।

৫। স্টেইনলেস স্টীল ইস্পাত তুলনায় আরো ব্যয়বহুল।

Exit mobile version