Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

স্টক এবং বন্ডের মধ্যে পার্থক্য

স্টক এবং বন্ডের

স্টক (stock):

কোম্পানি সবসময় অর্থের প্রয়োজন হয় এবং তারা এটি বিভিন্ন উপায়ে বুঝতে পারে। তাদের মধ্যে একটি স্টক বিক্রয় মাধ্যমে হয় স্টক বিক্রি করে পুঁজি উত্থাপন ছাড়াই যেকোনো কোম্পানির উন্নয়ন কাজ সম্পন্ন করা যাবে না। এই উদ্দেশ্যে, কোম্পানি ছোট বিনিয়োগকারীদের লক্ষ্য করে।তারা স্টক জন্য গ্রাহকদের পেতে সক্ষম হয় যেখানে স্থান স্টক মার্কেট। অর্থাৎ শেয়ার বাজারের কোন কোম্পানির অংশকে শেয়ার বলা হয়।

উদাহরণস্বরূপ বলা যায়, ধরুন কোন কোম্পানি ১ লক্ষ শেয়ার জারি করেছে। এবার কোন ব্যক্তি যদি শেয়ার কেনে, তাহলে সেই শেয়ারের অংশের মালিক হয়ে যায়। মানে ব্যক্তিটি যদি ১ লাখ শেয়ারের মধ্যে ৪০০০০ শেয়ার কেনে তাহলে সেই ব্যক্তির ওই কোম্পানির ৪০ শতাংশ ভাগ তার হয়ে যাবে। শেয়ার ৪০ শতাংশের মালিক হয়ে যাবে। কোন কোম্পানির স্টক সেই ব্যক্তির ভাগের অধিকার হয়। ওই ব্যক্তি তার ইচ্ছামতো শেয়ার অন্য যেকোনো ব্যক্তির কাছে বিক্রি করে দিতে পারে অথবা অন্য ব্যক্তির শেয়ার কিনতে পারবে। কোম্পানির শেয়ার বা স্টকের মূল্য বোম্বে স্টক এক্সচেঞ্জে ধার্য করা হয়। সকল কোম্পানির স্টকের মূল্য কোম্পানির লাভের ক্ষমতা অনুযায়ী কম বা বেশি হতে পারে। পুরো বাজারে নিয়ন্ত্রণ বজায় রাখার কাজ SEBI এর মাধ্যমে করা হয়।

বন্ড (Bond):

যেকোনো ব্যবসায় প্রতিষ্ঠানের স্থায়ী সম্পত্তির প্রয়োজন মেটানোর জন্য বা বিনিয়োগের জন্য অর্থায়নের দরকার হয়। আর বন্ড হলো দীর্ঘমেয়াদি ঋণের এমন একটি হাতিয়ার, যা বিক্রয়ের মাধ্যমে কম্পানি তহবিল সংগ্রহ করে। সাধারণভাবে বলা যায়, যে দলিল বা ঋণ ঋণচুক্তির মাধ্যমে কম্পানি বিনিয়োগকারীদের কাছ থেকে ঋণ মূলধন সংগ্রহ করে তাকে বন্ড বলে। ব্যাপক অর্থে বন্ড হচ্ছে একটি দীর্ঘমেয়াদি ঋণের দলিল, যেখানে একটি ফার্ম বা সরকার একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট পরিমাণ সুদ প্রদান করে এবং মেয়াদ শেষে আসল অর্থ ফেরত দেয়।

সাধারণত সরকার ও কম্পানি তাদের তহবিলে প্রয়োজনে বন্ড ইস্যু বা বিক্রয় করে বাজার থেকে অর্থ সংগ্রহ করে। এ ছাড়া বৈদেশিক সরকার, স্থানীয় সরকার ও মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ প্রয়োজন অনুযায়ী বন্ড ইস্যু করে থাকে। বন্ডকে স্থায়ী আয়যুক্ত সিকিউরিটি বলা হয়। কারণ বন্ডের লিখিত মূল্যের ওপর এর বিনিয়োগকারীরা নির্দিষ্ট হারে প্রতিবছর সুদ পেয়ে থাকে। বন্ডের লিখিত মূল্যের ওপর যে হারে সুদ প্রদান করা হয় তাকে কুপন সুদের হার বলে। প্রতিটি বন্ডে একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। এখানে মেয়াদ বলতে ওই সময়কে বোঝায়, যে পর্যন্ত না ফার্ম বা কম্পানি বন্ডের মূল্য পরিশোধের মাধ্যমে বন্ডগুলো বন্ডহোল্ডারদের কাছ থেকে ফেরত নেয়। তবে মেয়াদবিহীন বন্ডও আছে, যাকে চিরস্থায়ী বন্ড বলে।

বন্ডের মেয়াদ শেষে যে মূল্য পরিশোধ করা হয় তাকে মেয়াদপূর্তিতে মূল্য বা Maturity value বলে। এই মূল্য অভিহিত মূল্যের সমান বা বেশি হবে। বন্ড জামানতযুক্ত ও জামানতবিহীন দুই ধরনের হতে পারে। ঋণপত্র জামানতহীন বন্ডের উদাহরণ, অন্যদিকে মর্টগেজ বন্ড জামানতযুক্ত বন্ডের উদাহরণ। সরকারের নতুন প্রকল্প চালু করার জন্য বা চালু করা প্রকল্প শেষ করার জন্য এবং কম্পানিগুলোর ব্যবসায় সমপ্রসারণ ও দীর্ঘমেয়াদি অর্থায়নের জন্য বন্ড একটু গুরুত্বপূর্ণ অর্থায়নের উৎস।

স্টক এবং বন্ডের মধ্যে পার্থক্যঃ

বন্ডের মেয়াদ শেষে যে মূল্য পরিশোধ করা হয় তাকে মেয়াদপূর্তিতে মূল্য বা Maturity value বলে। স্টক এবং বন্ডের মধ্যে মূল পার্থক্যগুলি নিম্নরূপ ব্যাখ্যা করা হয়েছে-

১। একটি স্টক একটি নির্দিষ্ট কোম্পানির একটি বিনিয়োগ। অন্যদিকে, একটি বন্ড আপনি একটি কোম্পানী বা সরকার করতে একটি ঋণ।

২। সংস্থা কর্তৃক প্রদত্ত আর্থিক মালিকানা মালিকানাধীন অধিকারগুলি স্টক হিসাবে পরিচিত। অন্যদিকে, বন্ডগুলি সুদের পাশাপাশি কিছু সময়ের পরে অর্থ ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে মূলধন সংগ্রহের জন্য সংস্থাগুলি দ্বারা প্রদত্ত উপকরণ।

৩। স্টক সংস্থাগুলি দ্বারা জারি করা হয়। অন্যদিকে, বন্ডগুলি সরকারী প্রতিষ্ঠান, সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠান ইত্যাদি দ্বারা জারি করা হয়।

৪। স্টকগুলি ইক্যুইটি ইনস্ট্রুমেন্ট। অন্যদিকে, বন্ডগুলি উপকরণের সরঞ্জাম।

৫। স্টকগুলিতে রিটার্ন হ’ল লভ্যাংশ হিসাবে পরিচিত যখন সুদের উপর ফেরত পাওয়া যায়। অন্যদিকে, বন্ডে রিটার্ন নিশ্চিত হয়। শেয়ারগুলির মতো নয়, যার ফেরতের কোনও গ্যারান্টি নেই।

৬। স্টকের মালিকরা হ’ল স্টকহোল্ডার। অন্যদিকে, বন্ডের মালিকেরা বন্ডহোল্ডার হিসাবে পরিচিত।

৭। শেয়ারবাজার ক্রয়-বিক্রয় কেন্দ্রিক। অন্যদিকে, বন্ডগুলির বিপরীতে, যেখানে ট্রেডিং ওভার কাউন্টারে করা হয়।

৮। স্টকহোল্ডারগণ ফার্মের মালিক হিসাবে বিবেচিত হয়। অন্যদিকে, বন্ড হোল্ডারগুলি ফার্মের উপকরণদানকারী।

Exit mobile version