Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

সুন্নত ও নফল নামাজের মধ্যে পার্থক্য

সুন্নত ও নফল নামাজের

সুন্নাত নামাজঃ

নবী মুহাম্মাদ যেসব নামাজ আল্লাহ হুকুম ছাড়া এমনিতেই পড়তেন সেসব নামাজকে সুন্নাত নামাজ বলে। এই নামাজ সাধারণত মুহাম্মাদের জন্য আদায় করা হয়।

সুন্নত নামাজসমূহঃ ৫ ওয়াক্ত নামাজের মধ্যে যেসব সুন্নত নামাজ রয়েছে তা নিম্নরূপ:-

১। ফজরের নামাজে ফরযের পূর্বে দুই রাকাত সুন্নাত।
২। যোহরের নামাজে ফরযের পূর্বে চার রাকাত ও ফরযের পরে দুই রাকাত মোট ছয় রাকাত সুন্নাত।
৩। আছরের নামাজে ফরযের পূর্বে চার রাকাত সুন্নাত।
৪। মাগরিবের নামাজে ফরযের পরে দুই রাকার সুন্নাত।
৫। ইশার নামাজে মোট ছয় রাকাত সুন্নাত।
৬। জুমার নামাজে ফরযের পূর্বে চার ও পরে চার মোট আট রাকাত সুন্নাত।

নফল নামাজঃ

নফল নামাজ বলতে ইসলাম ধর্মানুসারী অর্থাৎ মুসলমানদের এমন নামাজ বোঝায় যা আদায় করলে সওয়াব রয়েছে কিন্তু আদায় না করলে কোনো গুনাহ নেই। নফল নামাজ সাধারণত দুই রাকাত দুই রাকাত করে আদায় করা হয়। এছাড়াও বিশেষ বিশেষ কিছু দিনে নির্দিষ্ট কিছু সূরা দিয়ে এ নামাজ আদায় করা হয়।নফল নামাজ ফরজ নামাজের পরে আদায় করা হয়। এছাড়াও বিশেষ কিছু দিনেও নফল নামাজ আদায় করা হয়। তাছাড়াও যেকোনো দিনে এ নামাজ আদায় করা যায়। তিনটি বিশেষ নফল নামাজ রয়েছে। এগুলো হল তাহিয়াতুল অজুর নামাজ, ইশরাকের নামাজ এবং সালাতুল-যুহা বা চাশতের নামাজ।

সুন্নত ও নফল নামাজের মধ্যে পার্থক্যঃ

নফল হচ্ছে অতিরিক্ত ইবাদত, যেগুলো ফরজ নয়। এটি এমন ইবাদত, যে ইবাদত অতিরিক্ত হিসেবে ধরা হয়েছে। এ ব্যাপারে রাসুল (সা.)-এর পক্ষ থেকে সুস্পষ্ট কোনো নির্দেশনা দেওয়া হয়নি। যেমন—আপনি অতিরিক্ত একটি সিয়াম পালন করলেন। আর সুন্নত হলো, যেটির জন্য রাসুল (সা.)-এর কাছ থেকে নির্দেশনা পাওয়া গেছে। এটি অতিরিক্ত ইবাদতের অন্য একটি ধরন।

রাসুল (সা.) এই অতিরিক্ত কাজটি করেছেন এবং করার নির্দেশনা দিয়েছেন। যেমন—আরাফার দিন আপনি একটি সিয়াম পালন করবেন। এর জন্য রাসুল (সা.) নির্দেশনা দিয়েছেন। দুটিই অতিরিক্ত। একটির জন্য নির্দেশনা দেওয়া হয়েছে, আরেকটির জন্য দেওয়া হয়নি। নফল ও সুন্নতের মধ্যে পার্থক্য এতটুকুই।

Exit mobile version