Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

কর ও শুল্কের মধ্যে পার্থক্য

কর ও শুল্কের

কর (Tax):

কর হল একটি আজ্ঞাধীন আর্থিক মূল্য। কর সরকারি রাজস্বের একটি প্রধান উৎস, যা দ্বারা দেশের রাজস্ব ও উন্নয়নমূলক ব্যয় নির্বাহ করা হয় এবং যার মাধ্যমে দেশে আয়ের পুনর্বণ্টন, মূল্যের স্থিতিশীলতা রক্ষা, ক্ষতিকর ভোগ নিরুৎসাহিতকরণ ইত্যাদি আর্থ-সামাজিক উদ্দেশ্য সাধিত হয়। করারোপ সরকারি অর্থসংস্থানের অন্যান্য উৎস, যেমন টাকার নোট ও মুদ্রা ছাপানো, পণ্যদ্রব্য ও সেবার বিনিময়ে মূল্যগ্রহণ এবং ঋণগ্রহণের অনুপূরক হিসেবে কাজ করে থাকে।

ল্যাটিন শব্দ ‘ট্যাক্সার’ ব্যুৎপত্তিগতভাবে ইংরেজি ‘ট্যাক্স’ শব্দের সাথে সম্পর্কযুক্ত, যার অর্থ মূল্য আদায় করা। অভিধানে কর শব্দের অর্থ হলো রাষ্ট্র কর্তৃক বাধ্যতামূলকভাবে আদায়কৃত আর্থিক অবদান। কর কোনো অর্থদন্ড নয়, তবে এ হলো পূর্বনির্ধারিত পদ্ধতিতে বেসরকারি খাত থেকে সরকারি খাতে বাধ্যতামূলক স্থানান্তরিত সম্পদ।

শুল্ক (Duty):

শুল্ক নিজেও এক ধরনের কর তবে পরোক্ষ কর।, যা পণ্য ও পরিষেবা আমদানিতে প্রদান করা হয়। এটি বাণিজ্যকে সীমাবদ্ধ করার জন্য একটি সরঞ্জাম হিসাবে ব্যবহৃত হয়, কারণ, শুল্কগুলি বিদেশী পণ্য এবং পরিষেবার দাম বাড়ায় এবং এটি গ্রাহকদের জন্য তাদের আরও ব্যয়বহুল করে তোলে। সরকার রাজস্ব বৃদ্ধি এবং বিদেশী প্রতিযোগিতার বিরুদ্ধে দেশীয় সংস্থাগুলিকে রক্ষা করার জন্য এই আইন আরোপ করেছে, কারণ তুলনামূলকভাবে কম ব্যয় হলে গ্রাহকরা আমদানিকৃত পণ্যগুলির দ্বারা আকৃষ্ট হবে। এটি দেশগুলির মধ্যে মুক্ত বাণিজ্যের ক্ষেত্রে বাধা হিসাবে কাজ করে।

কর ও শুল্কের মধ্যে পার্থক্যঃ

কর ও শুল্কের মধ্যে অনেকটা মিল থাকলেও তাদের মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ অমিল রয়েছে। তাই কর ও শুল্কের মধ্যে পার্থক্য নিচে আলোচনা করা হয়েছে-

১। কর বলতে সরকার কর্তৃক কোন ব্যক্তি, প্রতিষ্ঠান কিংবা কার্যক্রমের (যেমনঃ আমদানি, রপ্তানি, উৎপাদন) উপর ধার্যকৃত ও আদায়কৃত চার্জ (টাকা) কে বোঝায়। অন্যদিকে, শুল্ক নিজেও এক ধরনের কর তবে পরোক্ষ কর। এই কর আদায় করা হয় পণ্য ও সেবার উপর।

২। কর হচ্ছে সরকার কর্তৃক সাধারণ জনগনের উপর ধার্যকৃত একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ। অন্যদিকে, শুল্ক হচ্ছে নির্ধারিত আমদানি বা রপ্তানিকৃত পণ্যের উপর ধার্য্যকৃত নির্দিষ্ট পরিমাণ চার্জ।

৩। কর দেশে আয়ের পুনর্বণ্টন, মূল্যের স্থিতিশীলতা রক্ষা, ক্ষতিকর ভোগ নিরুৎসাহিতকরণ ইত্যাদি আর্থ-সামাজিক উদ্দেশ্য সাধিত হয়। অন্যদিকে, শুল্ক রাজস্ব বৃদ্ধি এবং বিদেশী প্রতিযোগিতার বিরুদ্ধে দেশীয় সংস্থাগুলিকে রক্ষা করার জন্য এই আইন আরোপ করেছে।

৪। করের উদাহরণঃ আয়কর, কর্পোরেট কর, ভূমি কর ইত্যাদি। অন্যদিকে, শুল্কের উদাহরণঃ পণ্য আমদানি করলে আমদানি শুল্ক, রপ্তানি করলে রপ্তানি শুল্ক, আবার স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যের উপর আবগারি শুল্ক ইত্যাদি।

Exit mobile version