Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

থিম এবং মোরালের মধ্যে পার্থক্য

থিম এবং মোরালের

থিম (Theme):

একটি থিম একটি বার্তা, একটি বিমূর্ত ধারণা, কেন্দ্রীয় ধারণা বা যেকোনো শিল্পের সর্বজনীন সত্যতা। এটি লেখার একটি অংশ, কথা, প্রদর্শনী, বা কথাসাহিত্যের অন্য কোন কাজের বিষয় হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। এটিকে বিষয়বস্তু বা বিষয় হিসাবেও উল্লেখ করা যেতে পারে। এছাড়াও, আপনি এটিকে এমন ধারণা হিসাবে সংজ্ঞায়িত করতে পারেন যা সাহিত্য বা শিল্পের একটি কাজে ছড়িয়ে পড়ে বা ঘটে এবং পুনরাবৃত্তি হয়। যেমন- ‘পুনর্জন্ম’ একটি থিম। এটিকে কেন্দ্র করে বিমূর্ত ধারণা বর্ণনা করা যেতে পারে

মোরাল (Moral):

মোরাল বা নৈতিকতা একটি পাঠ যা শিল্পের একটি অংশ এবং এটি গল্প বা অভিজ্ঞতা থেকে প্রাপ্ত যা একটি চরিত্রের মধ্য দিয়ে যায়। এটি এমন একটি বার্তা যেটি প্রতিটি লেখা, কাজ বা অন্য কোন শিল্পকর্ম থেকে আশা করা যেতে পারে। একটি গল্পের সারমর্মকেও ‘মোরাল’ বলা যেতে পারে। যেমন- ”লাফানোর আগে দুবার ভাবুন” এটিও একটি ঘটনা বা গল্পের উপদেশ হিসেবে কাজ করে। আবার যেমন ‘পতনের আগে অহংকার আসে’ এটিও একটি মোরালিটি বহন করে।

থিম এবং মোরালের মধ্যে পার্থক্যঃ

থিম এবং মোরাল শিল্পের যেকোনো অংশে একে অপরকে ওভারল্যাপ করে। এদের মধ্যে বেশ কিছু পার্থক্যও রয়েছে-

১। একটি থিম হল কেন্দ্রীয় ধারণা যার উপর ভিত্তি করে গল্প, বই বা সিনেমা জুড়ে কোন বিষয় স্থান পায়। অন্যদিকে, একটি মোরাল হল সেই বার্তা বা পাঠ যা লেখক ও বিকাশকারীর কাজের মধ্যে এর নমুনা খুঁজে পাবেন।

২। একটি গল্পের নৈতিকতা গল্পের শেষে বলা যেতে পারে, বিশেষ করে শিশুসাহিত্যে। কিন্তু একটি থিম শুধুমাত্র প্রয়োজন এবং উদ্দেশ্য অনুসারে গল্পের শুরুতে বলা যেতে পারে।

৩। থিম বেশিরভাগই একটি সার্বজনীন বিষয়ের মধ্যে সীমাবদ্ধ। অপরদিকে, মোরাল হচ্ছে একটি নির্দিষ্ট গোষ্ঠীর জন্য সীমাবদ্ধ।

৪। শিল্পের একটি অংশে বিভিন্ন থিম থাকতে পারে, আর বিভিন্ন থিমের শেষে আলাদা আলাদা ‘মোরাল’ থাকতে পারে।

৫। একটি থিম হল যা লেখক তাদের লেখার প্লট পরিচালনা এবং বিকাশের জন্য ব্যবহার করেন। অন্যদিকে, মোরাল বা নৈতিকতা হল যা কাজটি শেষ হওয়ার পরে শ্রোতারা তা থেকে বের করে নেবেন।

Exit mobile version