Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

থার্মোপ্লাস্টিক ও থার্মোসেটিং প্লাস্টিকের মধ্যে পার্থক্য

থার্মোপ্লাস্টিক ও থার্মোসেটিং প্লাস্টিকের

থার্মোপ্লাস্টিক(Thermoplastic):

যে সকল পলিমারকে সহজে সম্প্রসারিত, বাকানো এবং তাপ প্রয়োগে গলানো যায় তাদেরকে থার্মোপ্লাস্টিক বলে। এ ধরনের পলিমার শিকলের কার্বনসমূহের মধ্যে দুর্বল আকর্ষণ বল কাজ করে। এই শিকলগুলো একটি অপরটির উপর দিয়ে চলাচল করতে পারে।উদাহরণ-পলিথিন, পলিপ্রোপিন, PVC ইত্যাদি। সেলুলয়েড যা প্রথম থার্মোপ্লাস্টিক বলে বিবেচিত, 1800-এর দশকের মাঝামাঝি সময়ে এটির উপস্থিতি প্রকাশ করে এবং প্রায় 100 বছর ধরে শিল্পে শাসন করে। তার শীর্ষ উৎপাদন সময়, এটি হাতির দাঁতের বিকল্প হিসাবে ব্যবহৃত হয়। আজ এটি গিটার পছন্দ করতে ব্যবহৃত হয়।

কখনও কখনও, থার্মোপ্লেটিক্স থার্মোসেটিং প্লাস্টিকের সাথে বিভ্রান্ত হয়। যদিও তারা একই শব্দ করতে পারে, তবে আসলে তারা খুব আলাদা বৈশিষ্ট্য ধারণ করে। থার্মোপ্লেটিক্সকে তরলতে দ্রবীভূত করা এবং কঠিন অবস্থায় ঠান্ডা করা যেতে পারে, তরমুজ গরম করার পরে রাসায়নিক পদার্থটি কমে যায়। লৌহিকভাবে থার্মোসেটিক প্লাস্টিকগুলি অনেক থার্মোপ্লেটিক্সের চেয়ে শীতল করার অনুমতি দেওয়ার সময় আরও টেকসই হতে থাকে।

থার্মোসেটিং প্লাস্টিক(Thermosetting plastic):

যেসব প্লাস্টিককে তাপ দিয়ে মাত্র একবার গলানো যায় এবং আকৃতি দেওয়া যায় তাকে থার্মোসেটিং প্লাস্টিক বলে। থার্মোসেটিং প্লাস্টিকের রেণুগুলির মধ্যে অপরিবর্তনীয় রাসায়নিক বন্ধন রয়েছে। যখন থার্মোসেটিং প্লাস্টিক উত্তপ্ত হয় এটি স্থায়ীভাবে একসাথে রাসায়নিক বন্ধন বা ক্রস লিঙ্ক গঠন করে। এটিতে উচ্চ শক্তি, উচ্চ তাপ এবং মাত্রিক স্থায়িত্ব, উচ্চ অনমনীয়তা, লোডের অধীনে বিকৃতি প্রতিরোধী এবং উচ্চ তাপ এবং বৈদ্যুতিক অন্তরক বৈশিষ্ট্য রয়েছে। থার্মোসেটিং প্লাস্টিকের অণুগুলি ত্রি-মাত্রিক সমবায় বন্ধনের দ্বারা একত্রিত হয়।

কারণ এই শক্তিশালী বন্ধনগুলির উপস্থিতি থার্মোসেটিং প্লাস্টিকগুলি উচ্চ তাপমাত্রার প্রতিরোধ দেখায় এবং দুর্দান্ত তাপ স্থায়িত্ব সরবরাহ করে থার্মোসেটিং প্লাস্টিকগুলি সহজেই পুনর্নির্মাণ, পুনর্ব্যবহারযোগ্য বা গরম করার পরে সংস্কার করা যায় না তবে এটি তাপের উপস্থিতিতে নরম হয়ে যায়। থার্মোসেটিং প্লাস্টিকগুলি সংশ্লেষন পলিমারাইজেশন দ্বারা সংশ্লেষিত করা যায়।

থার্মোপ্লাস্টিক ও থার্মোসেটিং প্লাস্টিকের মধ্যে পার্থক্য:

যে সকল পলিমারকে সহজে সম্প্রসারিত, বাকানো এবং তাপ প্রয়োগে গলানো যায় তাদেরকে থার্মোপ্লাস্টিক বলে। থার্মোপ্লাস্টিক ও থার্মোসেটিং প্লাস্টিকের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। যেসব প্লাস্টিককে তাপ দিয়ে বারবার গলানো যাই এবং বিভিন্ন আকৃতি দেওয়া যায় তাকে থার্মোপ্লাস্টিক বলে। অন্যদিকে যেসব প্লাস্টিককে তাপ দিয়ে মাত্র একবার গলানো যায় এবং আকৃতি দেওয়া যায় তাকে থার্মোসেটিং প্লাস্টিক বলে।

২। থার্মোপ্লাস্টিকের মনোমার এবং দুর্বল ভ্যান ডার ওয়াল মনোমের শিকলগুলির মধ্যে মিথস্ক্রিয়াগুলির মধ্যে সমবায় বন্ধন রয়েছে। অন্যদিকে থার্মোসেটিং প্লাস্টিকের শক্তিশালী ক্রস-লিঙ্ক এবং সমবায় বাঁধা পরমাণুর একটি 3 ডি নেটওয়ার্ক রয়েছে। কাঠামোর ক্রস-লিঙ্কের সংখ্যার সাথে প্লাস্টিকের দৃff়তা বৃদ্ধি পায়।

৩। থার্মোস্লাস্টিং প্লাস্টিকগুলি যখন একবার ছাঁচে ফেলা হয়, তখন তাপ দিয়ে সহজেই তা পুনরায় তৈরি করা যায় না। অন্যদিকে থার্মোপ্লাস্টিকগুলি সহজেই দ্রবীভূত এবং কোনও নতুন নিবন্ধে রূপান্তরিত হতে পারে।

৪। থার্মোস্লেটিং প্লাস্টিকের তুলনায় থার্মোপ্লাস্টিক আণবিক ওজনে কম। অন্যদিকে থার্মোসেটিং প্লাস্টিকের আণবিক ওজন বেশি।

৫। থার্মোপ্লাস্টিকের একটি গলনাঙ্ক কম থাকে। অন্যদিকে থার্মোসেটিং প্লাস্টিকের উচ্চ গলনাঙ্ক থাকে।

৭। থার্মোপ্লাস্টিকগুলিতে কম প্রসার্য শক্তি থাকে। অন্যদিকে থার্মোসেটিং প্লাস্টিকগুলিতে উচ্চ প্রসার্য শক্তি থাকে।

৮। থার্মোপ্লাস্টিকগুলি তাপ দ্বারা বিঘ্নিত হওয়ার শিকার হয়। অন্যদিকে থার্মোসেটিং প্লাস্টিকগুলি তার অনমনীয়তা হারানো ছাড়াই উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে।

৯। থার্মোপ্লাস্টিকে কার্বন সমূহের মধ্যে শক্তিশালী বন্ধন থাকে। অন্যদিকে থার্মোসেটিং প্লাস্টিকে কার্বন সমূহ মধ্যে দুর্বল সমযোজী ও হাইড্রোজেন বন্ধন থাকে।

১০। থার্মোপ্লাস্টিকের মধ্যে রয়েছে নাইলন, অ্যাক্রিলিক, পলিস্টায়ারিন, পলিভিনাইল ক্লোরাইড, পলিথিলিন, টেফলন ইত্যাদি। অন্যদিকে থার্মোসেটিং প্লাস্টিকের মধ্যে রয়েছে ফেনলিক, ইপোক্সি, আমিনো, পলিউরেথেন, বেকলাইট, ভলকানাইজড রাবার ইত্যাদি ।

Exit mobile version