Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

বাষ্পমোচন ও বাষ্পীভবনের মধ্যে পার্থক্য

বাষ্পমোচন ও বাষ্পীভবন

বাষ্পমোচন (Transpiration) :
সংজ্ঞা :- যে শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় উদ্ভিদ তার মূল দ্বারা শোষিত জলের অপ্রয়োজনীয় ও অতিরিক্ত অংশ লেন্টিসেল, কিউটিকল, পত্ররন্ধ্র ইত্যাদি বায়বীয় অংশের মাধ্যমে দেহ থেকে বাস্পের আকারে বের করে দেয়, প্রোটোপ্লাজম নিয়ন্ত্রিত ওই শারীরবৃত্তীয় প্রক্রিয়াকে বাষ্পমোচন বলে। বাষ্পমোচন হল একটি জৈবিক প্রক্রিয়া, যেখানে উদ্ভিদের পাতা থেকে জলীয় বাষ্প নির্গত হয়। বাষ্পমোচন উদ্ভিদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। এটি উদ্ভিদের শীতলীকরণ, পুষ্টি উপাদানের পরিবহন, ও বায়ুমণ্ডলে জলীয় বাষ্প যোগ করে।

স্থলজ উদ্ভিদের বাষ্পমোচন একটি সাধারণ জীবজ প্রক্রিয়া । এই প্রক্রিয়ায় উদ্ভিদের অতিরিক্ত জল নির্গত হয়ে উদ্ভিদ দেহ সতেজ রাখে । কিন্তু বায়ুতে জলীয় বাস্প কম থাকলে বা পরিবেশের উষ্ণতা বেশি হলে উদ্ভিদ দেহ থেকে প্রয়োজনের অতিরিক্ত জল নির্গত হয়ে গিয়ে উদ্ভিদের পাতা নেতিয়ে পড়ে, এমনকি উদ্ভিদের মৃতুও হতে পারে । অপরপক্ষে বাষ্পমোচন উদ্ভিদের বৃদ্ধি, জল বিশোষণ, জল ও খাদ্য পরিবহণ ইত্যাদিতে পরোক্ষভাবে সাহায্য করে।

বাষ্পীভবন (Vaporization) :
কোন তরলকে তাপ প্রদান করে ঐ তরল পদার্থকে বাষ্পে পরিণত করার প্রক্রিয়াকে বাষ্পীভবন বলে। বাষ্পীভবন হ’ল তরল পর্যায় থেকে বাষ্প পর্যায়ে রূপান্তর । বাষ্পীভবন হবার সময় প্রদত্ত চাপে স্ফুটনাংকের নীচের তাপমাত্রায় ঘটে। বাষ্পীভবন পৃষ্ঠতলে ঘটে। বাষ্পীভবন তখনই ঘটে যখন কোনও পদার্থের বাষ্পের আংশিক চাপ ভারসাম্যের বাষ্পের চাপের চেয়ে কম থাকে । সাধারণত দুভাবে বাষ্পীভবন সংঘটিত হয়। যথা- (ক) স্বত:বাষ্পীভবন (Evaporation) (খ) স্ফুটন (Boiling)।

বাষ্পীভবনের উদাহরণ- মাটির কলসীর গায়ে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্র থাকে। এসব ছিদ্র দিয়ে পানি কলসীর উপরীতলে এসে পৌছে এবং পানি বাষ্পায়ন ঘটে। বাষ্পায়নের প্রয়োজনীয় সুপ্ততাপ কলসীর পানি হতে গৃহীত হয় । ফলে তাপ হারিয়ে কলসীর পানি শীতল হয়।

বাষ্পমোচন ও বাষ্পীভবনের মধ্যে পার্থক্যঃ
বাষ্পমোচন ও বাষ্পীভবনের মধ্যে কিছু বৈশিষ্ট্যগত মিল থাকলেও বেশির ভাগ ক্ষেত্রে অমিল রয়েছে। বাষ্পমোচন ও বাষ্পীভবনের মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

১। যে শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় উদ্ভিদ তার মূল দ্বারা শোষিত জলের অপ্রয়োজনীয় ও অতিরিক্ত অংশ লেন্টিসেল, কিউটিকল, পত্ররন্ধ্র ইত্যাদি বায়বীয় অংশের মাধ্যমে দেহ থেকে বাস্পের আকারে বের করে দেয়, প্রোটোপ্লাজম নিয়ন্ত্রিত ওই শারীরবৃত্তীয় প্রক্রিয়াকে বাষ্পমোচন বলে । অন্যদিকে, তাপ প্রয়োগে তরল পদার্থকে বাষ্পে পরিণত করার প্রক্রিয়াকে বাষ্পীভবন বলে।

২। বাষ্পমোচন একটি জৈবিক প্রক্রিয়া, যেখানে উদ্ভিদের পাতা থেকে জলীয় বাষ্প নির্গত হয়। অন্যদিকে, বাষ্পীভবন একটি শারীরিক প্রক্রিয়া, যেখানে কোনো তরল থেকে জলীয় বাষ্প নির্গত হয়।

৩। বাষ্পমোচনের ক্ষেত্রে, উদ্ভিদ কোষের কোষপর্দা ও বাষ্পমোচন ছিদ্র (স্টোমাটা) দিয়ে জলীয় বাষ্প নির্গত হয়। উদ্ভিদ কোষের ভেতরের চাপ বাইরের চাপের চেয়ে কম হলে বাষ্পমোচন ঘটে। বাষ্পমোচন উদ্ভিদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। এটি উদ্ভিদের শীতলীকরণ, পুষ্টি উপাদানের পরিবহন, ও বায়ুমণ্ডলে জলীয় বাষ্প যোগ করে।

অন্যদিকে, বাষ্পীভবনের ক্ষেত্রে, কোনো তরল পদার্থের ভেতরের চাপ বাইরের চাপের চেয়ে বেশি হলে বাষ্পীভবন ঘটে। বাষ্পীভবন একটি স্বাভাবিক প্রক্রিয়া। এটি জলের চক্রের একটি অংশ। বাষ্পীভবন জলের পরিমাণ কমায়।

৪। বাষ্পমোচন নির্গমনের কারণে কোষের ভেতরের চাপের চেয়ে বাইরের চাপ কম। অন্যদিকে, বাষ্পীভবন নির্গমনের কারণে তরলের ভেতরের চাপের চেয়ে বাইরের চাপ বেশি।

৫। একটি পাত্রে রাখা জল থেকে জলীয় বাষ্প নির্গত হওয়ার প্রক্রিয়াটি বাষ্পীভবন। অন্যদিকে, একটি গাছের পাতা থেকে জলীয় বাষ্প নির্গত হওয়ার প্রক্রিয়াটি বাষ্পমোচন।

Exit mobile version