Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

সেন্ট্রোমিয়ার ও ক্রোমোমিয়ার এর মধ্যে পার্থক্য

সেন্ট্রোমিয়ার ও ক্রোমোমিয়ার

সেন্ট্রোমিয়ার:

ক্রোমােজোমের মুখ্য খাঁজের যে-ঘন অরঞ্জিত অংশটি ক্রোমােজোমের ক্রোমাটিড দুটিকে বা তার বাহু দুটিকে যুক্ত রাখে, তাকে সেন্ট্রোমিয়ার বলে। সেন্ট্রোমিয়ার ক্রোমোজোমের একটি বিন্দু যেখানে কোষ বিভাজনের সময় মাইটোটিক স্পিন্ডাল ফাইবারগুলি বোন(কন্যা) ক্রোমাটিডগুলিকে টানতে সংযুক্ত করে। সেন্ট্রোমিয়ার ক্রোমোজমের একটি অনন্য বিশেষ অঞ্চল যা কোষ বিভাজনের সময় স্পিন্ডাল ফাইবারগুলি সংযুক্ত করে।

ক্রোমোনেমার:

ক্রোমোনেমার দেহের স্থানে স্থানে যে বেশি ঘনত্বযুক্ত দানাদার অংশ থাকে সেগুলোকে ক্রোমোমিয়ার বলে। এটি আইডোমেয়ার হিসাবেও পরিচিত। একটি ক্রোমোসোমে ক্রোমোমিসের একটি সিরিজ দেখা যায় এবং পারমাণবিক রঙের সাথে দাগ পড়লে এগুলি একটি মাইক্রোস্কোপের নীচে লক্ষ্য করা যায়। মাইটোসিস এবং মায়োসিসের প্রফেসের সময় ক্রোমোমিয়ারগুলি পরিষ্কারভাবে দেখা যায়। এগুলি কনডেন্সড ডিএনএ দ্বারা গঠিত।

ক্রোমোজোম কনডেন্সগুলির 95% ক্রোমোমিস গঠন করে যখন বাকী 5% ক্রোমোমিসের মধ্যে ঘটে। উদ্ভিদের মধ্যে খুব বড় ক্রোমোমিস গঠিত যা নোডুলস বলা হয়।

সেন্ট্রোমিয়ার ও ক্রোমোমিয়ার এর মধ্যে পার্থক্য:

১। সেন্ট্রোমিয়ার ক্রোমোসোমের একটি অঞ্চলকে বোঝায় যেখানে স্পিন্ডেলের মাইক্রোটিউবুলগুলি কিনিটোচোরের মাধ্যমে কোষ বিভাজনের সময় সংযুক্ত থাকে। অন্যদিকে ক্রোমোমিয়ার একটি ছোট পুঁতির আকারের এবং ভারী দাগযুক্ত জনসাধারণকে বোঝায় যে কাইলড ক্রোম্যাটিনের ক্রোমোজোম বরাবর একটি রৈখিক ব্যবস্থা রয়েছে।

২। সেন্ট্রোমিয়ার রঞ্জিত ক্রোমোজোমে অরঞ্জিত স্থান বিশেষ। অন্যদিকে ক্রোমোমিয়ার ক্রোমোজোমে অবস্থিত।

৩। সেন্ট্রোমিয়ার সকল ক্রোমোজোমেই দেখা যায়। অন্যদিকে ক্রোমোমিয়ার সাধারণত মাইটোটিক ক্রোমোজোমে দেখা যায় না, মিয়োটিক প্রোফেজ পর্যায়ে দেখা যায়।

৪। সেন্ট্রোমিয়ার RNA অল্প কুণ্ডলিত। অন্যদিকে ক্রোমোমিয়ার DNA অধিক কুণ্ডলিত।

৫। সেন্ট্রোমিয়ার প্রতি ক্রোমোজোমে সাধারণত একটি থাকে। অন্যদিকে ক্রোমোমিয়ার প্রতি ক্রোমোজোমে অনেক থাকে।

৬। সেন্ট্রোমিয়ারে সাধারণত কোন জিন থাকে না। অন্যদিকে প্রতি ক্রোমোমিয়ারে এক বা একাধিক জিন থাকে।

Exit mobile version