Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্য

customer and consumer

ক্রেতা (Customer):

যে পণ্য বা সেবা ক্রয় করে তাকে ক্রেতা বলে। ক্রেতা কোনো একক ব্যক্তি বা প্রতিষ্ঠান হতে পারে। যে ব্যক্তি বা প্রতিষ্ঠান ভোগ অথবা পরবর্তী উৎপাদনের উদ্দেশ্যে পণ্যসামগ্রী ও সেবাকর্ম মূল্যের বিনিময়ে ক্রয় করে থাকে তাকে ক্রেতা বলে। ক্রেতা অর্থে এমন মানুষকে বোঝনো হয় যে নির্দিষ্ট সম্পদের বিনিময়ে বিপরীত পক্ষ হতে দুই জনের মতামতের ভিত্তিতে সুবিধা গ্রহণ করে। যখন কোনো মানুষ কিছু সম্পদের ক্রেতার ভুমিকা পালন করে, তখন ক্রেতার সংজ্ঞাতে এক নতুন অর্থ যোগ হয়।

যেমন, ক্রেতা বলতে সেই মানুষকে বোঝানো হয় যে সমাপনী পণ্য ক্রয় করে, সাধাণত পুনঃবিক্রয়ের উদ্যেশ্যে, উৎপাদনের, সরকার বা প্রতিষ্ঠানের জন্য। বিক্রয় ব্যবস্থাপনায়, ক্রেতা এমন এক সত্তা যে কোন কিছু ক্রয় করার সিদ্ধান্ত নেয়। একজন ক্রেতার সাধারণ দায়িত্ব হল সর্বোচ্চ মানের পণ্য সর্বনিম্ন দামের সাহায্যে ক্রয় করা। এটা গবেষণা, দর প্রস্তাব এবং প্রাপ্ত তথ্য মুল্যায়নের মাধ্যমে সম্ভব।

ভোক্তা (Consumer):

ভোক্তা হলো কোনো ব্যাক্তি যিনি তার ব্যক্তিগত পছন্দ বা প্রয়োজনে পণ্যসামগ্রী বা সেবা ক্রয় করেন এবং তা নিঃশেষ করেন। অর্থাৎ যে সকল ব্যক্তি বা ব্যক্তি সমষ্টি কোনও বিক্রেতা হতে পণ্য বা সেবা ক্রয় করেন এবং সেই পণ্য বা সেবার উপযোগ নিঃশেষ করেন তাকে ভোক্তা বলে। অর্থনীতিতে যে ব্যক্তি ভোগ করে তিনিই ভোক্তা। কোনো অবাধ সহজলভ্য দ্রব্য ছাড়া অন্য সব দ্রব্য ভোগ করার জন্য যে ব্যক্তি অর্থ ব্যয় করতে প্রস্তুত থাকে তাকে ভোক্তা বলা হয়।

ভোক্তারা একটি দেশের অর্থনৈতিক ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভোক্তার চাহিদা ছাড়া, উৎপাদকদের উৎপাদনের মূল প্রেরণার একটি চাবিকাঠি হারাবে তা হল- ভোক্তাদের কাছে বিক্রি। ভোক্তা এছাড়াও বিতরণের শৃঙ্খলের একটি অংশ।

ক্রেতা ও ভোক্তার মধ্যে পার্থক্যঃ

পণ্য ক্রয়ের প্রকৃতি, উদ্দেশ্য, উপযোগের ধরন, বিপণন প্রক্রিয়ায় অবস্থান ইত্যাদির উপর নির্ভর করে ক্রেতা ও ভোক্তার মাঝে পার্থক্য লক্ষ্য করা যায়। পার্থক্য নিম্নরূপ-

Exit mobile version