Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

এন্ডোপ্লাজমীয় জালিকা এবং গলগি বডির মধ্যে পার্থক্য

এন্ডোপ্লাজমীয় জালিকা এবং গলগি বডি

এন্ডোপ্লাজমিক জালিকা (Endoplasmic reticulum):
পরিণত কোষের সাইটোপ্লাজমে যে জালিকা বিন্যাস দেখা যায় তাকে এন্ডোপ্লাজমিক জালিকা বা অন্তঃপ্লাজমীয় জালিকা বলা হয়। পোর্টার এবং তাঁর সঙ্গীরা (১৯৪৫) সর্বপ্রথম যকৃত কোষে এটি আবিষ্কার করেন। সাইটোপ্লাজমীয়োঝিল্লী, নিউক্লিয়োঝিল্লী অথবা কোষ ঝিল্লী হতে এদের উৎপত্তি। অধিকাংশ কোষে এ অঙ্গাণু পাওয়া যায়। তবে যকৃত, অগ্ন্যাশয় এবং অন্তঃকলা কোষে বেশি থাকে।

নিউক্লিয়ো ঝিল্লী হতে কোষ ঝিল্লী পর্যন্ত এন্ডোপ্লাজমিক রেটিকুলামের বিস্তৃতি এটি দ্বিস্তরবিশিষ্ট্য আংশিক অনুপ্রবেশ্য ঝিল্লী দ্বারা আবৃত ফাঁকা স্থান বিশেষ। এরা সাধারণত শাখান্বিত তবে সমান্তরালভাবেও অবস্থান করতে পারে। রাসায়নিকভাবে লিপিড ও প্রোটিন দ্বারা এ ঝিল্লী গঠিত।

গলগি বডি (Golgi body):
গলগি বডি কোষের অর্গানল যা প্রোটিন এবং লিপিড অনুগুলিকে প্রক্রিয়াকরণ করতে সাহায্য করে। গলগি বডির আবিষ্কারক ক্যামিলো গলগির নামনুসারে গলগি বডির নামকরণ করা হয়েছে। নিউক্লিয়াসের নিকটে অবস্থিত দু’স্তরবিশিষ্ট ঝিল্লী দিয়ে বেষ্টিত নালিকা, জালিকা, ফোস্কা, খলি ইত্যাদি আকৃতির সাইটোপ্লাজমীয় অঙ্গাণুকে গলগি বডি বলা হয়। উদ্ভিদকোষের গলগি বডিকে ডিকটিওজোম বলা হয়। নিউক্লিয়াসের কাছাকাছি অবস্থিত এবং দ্বিস্তরবিশিষ্ট ঝিল্লি দ্বারা আবদ্ধ ছোট নালিকা, ফোস্কা, চৌবাচ্চা বা ল্যামেলির ন্যায় সাইটোপ্লাজমিক অঙ্গাণুর নাম।একে কোষের ট্রাফিক পুলিশ বলা হয়।

লাইসোসোম তৈরি করা,অ-প্রোটিন জাতীয়পদার্থের সংশ্লেষণ করা,কিছু এনজাইম নির্গত করা,কোষ বিভাজনকালে কোষ-প্লেট তৈরি করা,প্রোটিন তৈরি করা,বিভিন্ন পলিস্যাকারাইড সংশ্লেষণ ও পরিকহনে অংশগ্রহণ করা,মাইটোকন্ড্রিয়াকে ATP উৎপাদনে উদ্বুদ্ধ করা। ইতালীয় স্নায়ুতত্ত্ববিদ ক্যামিলো গলগি (১৮৯৮) পেঁচা ও বিড়ালের মস্তিষ্কের কোষে গলগি বডি আবিষ্কার করেন এবং তাঁর নামানুসারেই এ ক্ষুদ্রাঙ্গের নাম রাখা হয়।

এন্ডোপ্লাজমীয় জালিকা এবং গলগি বডির মধ্যে পার্থক্যঃ

পরিণত কোষের সাইটোপ্লাজমে যে জালিকা বিন্যাস দেখা যায় তাকে এন্ডোপ্লাজমিক জালিকা বলা হয়। এন্ডোপ্লাজমীয় জালিকা এবং গলগি বডির মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১. পরিণত কোষের সাইটোপ্লাজমে যে জালিকা বিন্যাস দেখা যায় তাকে এন্ডোপ্লাজমিক জালিকা বা অন্তঃপ্লাজমীয় জালিকা বলা হয়। অন্যদিকে, নিউক্লিয়াসের নিকটে অবস্থিত দু’স্তরবিশিষ্ট ঝিল্লী দিয়ে বেষ্টিত নালিকা, জালিকা, ফোস্কা, খলি ইত্যাদি আকৃতির সাইটোপ্লাজমীয় অঙ্গাণুকে গলগি বডি বলা হয়। উদ্ভিদকোষের গলগি বডিকে ডিকটিওজোম বলা হয়।

২. সাইটোপ্লাজমের এন্ডোপ্লাজম অংশে অবস্থান করে এবং কোষ পর্দা থেকে নিউক্লিয় পর্দা পর্যন্ত বিস্তৃত থাকে। অন্যদিকে, সাইটোপ্লাজমে নিউক্লিয়াসের নিকটে অবস্থান করে।

৩. এন্ডোপ্লাজমীয় জালিকা পরস্পরের সঙ্গে যুক্ত হয়ে জালকের আকারে অবস্থান করে। অন্যদিকে, গলগি বডি পরস্পর ঘনসন্নিবিষ্ট ভাবে অবস্থান করে।

৪. এন্ডোপ্লাজমীয় জালিকায় সিস্টারনি মসৃণ বা রাইবোজোম দানা অমসৃণ হয়। অন্যদিকে, গলগি বডির সিস্টারনি মসৃণ হয়।

৫. এন্ডোপ্লাজমীয় জালিকায় শাখান্বিত নালিকা উপস্থিত। অন্যদিকে, গলগি বডির নালিকা থাকে না।

৬. এন্ডোপ্লাজমীয় জালিকায় ভেসিকলগুনি অপেক্ষাকৃত বড় (30-500nm)। অন্যদিকে, গলগি বডির ভেসিকলগুনি খুব ক্ষুদ্র (30-40A), তাই এদেরকে মাইক্রোভেসিকল বলে।

Exit mobile version