Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

চিরহরিৎ এবং পর্ণমোচী উদ্ভিদের মধ্যে পার্থক্য

চিরহরিৎ এবং পর্ণমোচী উদ্ভিদের

পর্ণমোচী উদ্ভিদ (Deciduous Plants)

পর্ণমোচী মানে পরিপক্ব অবস্থায় ঝরে যাওয়া অথবা ঝরে যাওয়ার ঝোঁক বোঝায়। যেসব বৃক্ষ অথবা গুল্ম ঋতুভেদে পাতা ঝরিয়ে দেয় সেসব ক্ষেত্রে, এবং উদ্ভিদের অন্যান্য অংশসমূহ যেমন- ফুল ফোটার পর পাপড়ি বা পরিপক্ব হয়ে গেলে ফল ঝরানোর ক্ষেত্রে আদর্শরূপে এটিকে ব্যবহার করা হয়। আরোও সাধারণ অর্থে বললে, পর্ণমোচী মানে হল যে অঙ্গ আর প্রয়োজন নেই, অথবা যে অঙ্গের উদ্দেশ্য ফুরিয়ে গেছে, তার ঝরে যাওয়া। উদ্ভিদে এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া। বিভিন্ন প্রাণীর অঙ্গের ক্ষেত্রেও একই অর্থ নির্দেশ করা হয়, যেমন হরিণে পর্ণমোচী শিং অথবা মানুষসহ কিছু স্তন্যপায়ীর পর্ণমোচী দুধদাঁত।

চিরহরিৎ উদ্ভিদ (Evergreen Plants)

চিরহরিৎ শব্দের অর্থ হলো চির সবুজ। উদ্ভিদবিদ্যায় চিরহরিৎ বৃক্ষ হলো সেসব উদ্ভিদ, যাদের পাতা প্রত্যেক ঋতুতেই সবুজ থাকে। এরা উষ্ণ ও আর্দ্রভূমিতে কিছু এলাকাজুড়ে বন আকারে জন্মে। অল্প ঠাণ্ডা শীতপ্রধান জলবায়ুর অধিকাংশ উদ্ভিদ প্রজাতিই চিরহরিৎ। বাকিরা পর্ণমোচী উদ্ভিদ। পর্ণমোচী হলো সেসব উদ্ভিদ, যাদের পাতা শীতকালে অথবা শুষ্ক ঋতুতে সম্পূর্ণ ঝরে যায়।

যেসব অঞ্চলে বার্ষিক বৃষ্টিপাত ২০০ সেন্টিমিটারের বেশি, সেসব অঞ্চলেও চিরহরিৎ বৃক্ষের বনভূমি দেখা যায়। অত্যধিক বৃষ্টিপাতের জন্য এখানকার গাছপালা সারা বছরই সবুজ পাতায় ভরা থাকে। শিশু, গর্জন, মেহগিনি, সেগুন, চাপালিশ, পাইন, লোহাকাঠ, কাঁঠাল, জাম, ডুমুর ইত্যাদি চিরহরিতের প্রধান বৃক্ষ। এসব বৃক্ষের কাঠ খুবই শক্ত ও ভারী। এ কাঠ গৃহনির্মাণ ও আসবাবপত্র তৈরিতে ব্যবহৃত হয়।

চিরহরিৎ এবং পর্ণমোচী উদ্ভিদের মধ্যে পার্থক্যঃ

চিরহরিৎ এবং পর্ণমোচী উদ্ভিদের মধ্যে অনেকাংশে মিল থাকলেও। তাদের মধ্যে কিছু বিষয়ে অমিল রয়েছে। তই চিরহরিৎ এবং পর্ণমোচী উদ্ভিদের মধ্যে পার্থক্য নিচে দেখানো হয়েছে-

১। পর্ণমোচী মানে পরিপক্ব অবস্থায় ঝরে যাওয়া । অন্যদিকে, চিরহরিৎ শব্দের অর্থ হলো চির সবুজ।

২। পর্ণমোচী উদ্ভিদ গুলি তাদের পাতাগুলি ঋতু অনুসারে ঝরে যায়। অন্যদিকে, চিরহরিৎ উদ্ভিদ গুলি মৌসুমী পাতার ঝরানো না দেখিয়ে সারা বছর তাদের পাতা রাখে।

৩। চিরহরিৎ বন এত ঘন যে সূর্যের আলো মাটিতে পৌঁছায় না। অন্যদিকে, পর্ণমোচী বনগুলি চিরহরিৎ বনের ক্ষেত্রে এত ঘন নয়।

৪। চিরহরিৎ বনের গাছ বছরের বিভিন্ন সময়ে তাদের পাতা ঝরায়। অন্যদিকে, পর্ণমোচী বনের ক্ষেত্রে পাতা ঝরার জন্য একটি নির্দিষ্ট সময় থাকে।

৫। যেসব এলাকায় ভারী বৃষ্টিপাত হয় সেখানে চিরহরিৎ উদ্ভিদ পাওয়া যায়। অন্যদিকে, দেশের একটি বড় অংশে পর্ণমোচী উদ্ভিদ পাওয়া যায়।

৬। চিরহরিৎ উদ্ভিদ হল মেহগনি, আবলুস এবং রোজউড। অন্যদিকে, পর্ণমোচী উদ্ভিদ হল সাল, সেগুন, পিপল, নিম এবং শীশম।

Exit mobile version