Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

Exons এবং Introns এর মধ্যে পার্থক্য

Exons এবং Introns

ইন্ট্রোন (Introns):

ইন্ট্রোনগুলি ইউক্যারিওটে পাওয়া দুটি এক্সনের মধ্যে হস্তক্ষেপকারী ক্রম। তারা প্রোটিনের জন্য সরাসরি কোড করে না। এমআরএনএ (MRNA) প্রোটিন গঠনের আগে এগুলি সরানো হয়। অতএব, এই ইন্ট্রোনগুলিকে বিভক্ত করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। ইন্ট্রোন হল নিউক্লিওটাইডের নন-কোডিং অংশ এবং খুব বেশি সংরক্ষিত নয়। ভুল প্রোটিন গঠন রোধ করতে ইন্ট্রোন অপসারণ করা অপরিহার্য।

এক্সন (Exons):

এক্সন হল কোডিং সিকোয়েন্স যা প্রোটিনের অ্যামিনো অ্যাসিড সিকোয়েন্সের জন্য কোড করে। পোস্ট-ট্রান্সক্রিপশনাল পরিবর্তনের পরে পরিপক্ক mRNA-তে Exons উপস্থিত থাকে। এগুলি অত্যন্ত সংরক্ষিত ক্রম, অর্থাৎ, এগুলি সময়ের সাথে ঘন ঘন পরিবর্তিত হয় না। তালিকাভুক্ত পার্থক্য থেকে, আমরা উপসংহারে আসতে পারি যে এক্সন এবং ইন্ট্রোনের মধ্যে প্রধান পার্থক্য হল জিনোমে তাদের কাজ।

Exons এবং Introns এর মধ্যে পার্থক্যঃ

আমরা উপসংহারে আসতে পারি যে এক্সন এবং ইন্ট্রোনের মধ্যে প্রধান পার্থক্য হল জিনোমে তাদের কাজ। Exons এবং Introns এর মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

১। ইন্ট্রোনগুলি ইউক্যারিওটে পাওয়া দুটি এক্সনের মধ্যে হস্তক্ষেপকারী ক্রম। তারা প্রোটিনের জন্য সরাসরি কোড করে না। অন্যদিকে, এক্সন হল কোডিং সিকোয়েন্স যা প্রোটিনের অ্যামিনো অ্যাসিড সিকোয়েন্সের জন্য কোড করে।

২। Introns শুধুমাত্র ইউক্যারিওটসে পাওয়া যায়। অন্যদিকে, Exons প্রোক্যারিওটস এবং ইউক্যারিওটস উভয় ক্ষেত্রেই পাওয়া যায়।

৩। Introns হলো ডিএনএ-এর নন-কোডিং এলাকা। অন্যদিকে, Exons হলো DNA এর কোডিং এলাকা।

৪। ইন্ট্রোন হল hnRNA-এর নন-কোডিং অংশ, যা mRNA গঠনের জন্য RNA স্প্লিসিং দ্বারা অনুবাদের আগে সরিয়ে দেওয়া হয়। অন্যদিকে, এক্সন হল mRNA-তে নিউক্লিওটাইড ক্রম, যা প্রোটিনের জন্য কোড করে।

৫। সময়ের সাথে সাথে ইন্ট্রোনের ক্রম ঘন ঘন পরিবর্তিত হয়। অন্য কথায়, তারা কম সংরক্ষিত হয়। অন্যদিকে, Exons অত্যন্ত সংরক্ষিত হয়।

৬। mRNA সাইটোপ্লাজমে যাওয়ার আগে নিউক্লিয়াসে ইন্ট্রোনগুলি সরানো হয়। অন্যদিকে, পরিণত mRNA তে এক্সন থাকে এবং নিউক্লিয়াস থেকে সাইটোপ্লাজমে চলে যায়।

Exit mobile version