Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ছত্রাক ও প্রোটোজোয়ারের মধ্যে পার্থক‍্য

ছত্রাক ও প্রোটোজোয়ারের

ছত্রাক (Fungi):

ছত্রাক হল এককোষী বা বহুকোষী সুকেন্দ্রিক জীব, যারা সালোকসংশ্লেষনের মাধ্যমে শর্করা তৈরি করতে পারে না এবং যাদের দৃঢ় কোষ প্রাচীর আছে। ছত্রাক ক্লোরোফিলবিহীন এমন একটি জীবগোষ্ঠী যারা বিভিন্ন পরিবেশে মৃতজীবী অথবা পরজীবী হিসেবে বসবাস করে এবং খাদ্যকে শোষণ করে দেহের অভ্যন্তরে নেয়। বর্ষাকালে স্যাঁতসেঁতে জায়গায়, বাসি পাউরুটির গায়ে, জুতার ওপর ছাতা পড়তে থাকবে, এরা সব ছত্রাক। খুব সহজ-সরল পরগাছা হলো ছত্রাক এবং শ্রেণিগতভাবে উদ্ভিত।

এদের পরগাছা বলার কারণ হলো যে এদের দেহে অন্য উদ্ভিদের মতো শিকড়, কাণ্ড ও পাতা বলতে কিছুই থাকে না, নিজেদের খাবারও নিজেরা জোগাড় করতে পারে না। মাইক্রোস্কোপের তলায় ছত্রাককে দেখায় যেন বুনট করা কাপড়। এই আঁশগুলোর রং কালো হতে পারে, আবার হলুদ বা নীলও হতে পারে।

প্রোটোজোয়া (Protozoa):

এককোষী আণুবীক্ষণিক প্রাণীদের প্রোটোজোয়া বা আদ্যপ্রাণী বলা হয়। তারা এককোষী জীব। তারা যেমন ইউক্যারিওটস হয়, তাদের সাইটোপ্লাজমে একটি নিউক্লিয়াস থাকে। তবে কিছু কিছু প্রোটোজোয়ানদের সাইটোপ্লাজমে একাধিক নিউক্লিয়াস থাকে। এছাড়াও, তাদের সাইটোপ্লাজমে দুটি অঞ্চল রয়েছে যা ইকটোপ্লাজম এবং এন্ডোপ্লাজম নামে পরিচিত। এই এককোষী প্রাণীরা জীবনের জন্য জরুরি যাবতীয় কাজকর্ম কোষের মধ্যেই চালাতে পারে, যা অনেক উচ্চতর শ্রেণীর প্রাণীর ক্ষেত্রে বিশেষ অঙ্গ বা অঙ্গতন্ত্র সম্পাদন করে।

প্রাণিজগতের এ উপসর্গটি নিশ্চিতই বহুজাতিজ (polyphylletic)। এটি জীবরাসায়নিক বিশ্লেষণ দ্বারা প্রমাণিত এবং তা দেখিয়েছে যে প্রোটোজোয়ার কোন কোন পর্ব (phylum) অন্যান্য প্রোটোজোয়ার চেয়ে সুনির্দিষ্ট এককোষী উদ্ভিদের সঙ্গেই অধিকতর ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। ইতিহাসের হিসাবে ১৭শ শতকের শেষে ফন লিউয়েনহুক (Van Leeuwenhoek) এটি আবিষ্কার করলেও প্রোটোজোয়াঘটিত রোগের তথ্য চীন দেশের সুঙ-বংশের শাসনকালেও জানা ছিল। বর্তমানে এদের জানা প্রজাতি সংখ্যা প্রায় ৪০,০০০, তবে সংখ্যা অনেক বেশি হতে পারে।

ছত্রাক ও প্রোটোজোয়ারের মধ্যে পার্থক‍্যঃ

ছত্রাক হল এককোষী বা বহুকোষী সুকেন্দ্রিক জীব, যারা সালোকসংশ্লেষনের মাধ্যমে শর্করা তৈরি করতে পারে না । ছত্রাক ও প্রোটোজোয়ারের মধ্যে পার্থক‍্য নিম্নরূপ-

১। ছত্রাক এককোষী বা হহুকোষী। অন্যদিকে, প্রোটোজোয়ার এককোষী।

২. ছত্রাকের কোশপ্রাচীর থাকে। অন্যদিকে, প্রোটোজোয়ারের কোষপ্রাচীর থাকে না।

৩. ছত্রাকের পুষ্টি মৃতজীবী ও পরজীবী। অন্যদিকে, প্রোটোজোয়ারের হলোজোইক পুষ্টি।

৪. ছত্রাক উদ্ভিদজগতের অন্তর্গত। অন্যদিকে, প্রোটোজোয়ার প্রাণীজগতের অন্তর্গত।

Exit mobile version