Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

সংস্থা এবং প্রতিষ্ঠানের মধ্যে পার্থক্য

সংস্থা এবং প্রতিষ্ঠান

সংস্থা (Organization)
একটি সংস্থা হ’ল একটি নিয়মিত লোকের সংগ্রহ, যারা একটি সাধারণ পরিচয়ের আওতায় কাঙ্ক্ষিত পরিণতি অর্জনের জন্য একত্রে কাজ করে। অন্যভাবে বলা যায়, একটি সংস্থার একদল লোক বোঝাতে ব্যবহৃত হয়, যা পূর্বনির্ধারিত লক্ষ্যগুলি বা লক্ষ্যগুলির সেটকে তাড়াতে ব্যস্ত থাকে। প্রকৃতপক্ষে, এটি একটি সামাজিক ব্যবস্থা যা ক্রিয়াকলাপ এবং সদস্যদের মধ্যে সমস্ত আনুষ্ঠানিক সম্পর্ক নিশ্চিত করে। একটি সংস্থার মালিকানাধীন এবং নিয়ন্ত্রিত হয় কোনও ব্যক্তি বা একটি গোষ্ঠী, যারা সদস্য, তারা নিজেই এই সংস্থার সদস্য। বার্ষিক সাধারণ সভায় ভোটের মাধ্যমে সংগঠনের প্রধানকে স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে বাছাই করা হয়, যেখানে সংগঠনের সমস্ত সদস্য অংশ নেন।

এখানে কর্মীদের দক্ষতার সাথে সমন্বিতকরণ এবং কর্মের কার্য সম্পাদনের সমন্বয় অন্তর্ভুক্ত রয়েছে, যাতে দক্ষতার সাথে দায়িত্ব পালনের জন্য সদস্যদের ভূমিকা, দায়িত্ব ও কর্তৃত্ব অর্পণ করা হয়। এটি লাভ এবং অলাভজনক উভয় উদ্যোগ গ্রহণ করে।

প্রতিষ্ঠান (Institution)
সামাজিক প্রতিষ্ঠান সমাজবিজ্ঞানের গুরুত্বপূর্ণ প্রত্যয়। সমাজ জীবনের নানাবিধ কর্মকান্ড ও জটিলতা সামাজিক প্রতিষ্ঠানের মাধ্যমেই প্রকাশ পায়। মানুষের বিভিন্ন প্রয়োজন পূরণের জন্যই প্রতিষ্ঠানের উদ্ভব হয়। তবে প্রতিষ্ঠান শুধু মানুষের প্রয়োজনই পূরণ করে না, মানুষের ক্রিয়াকর্মকেও নিয়ন্ত্রণ করে। প্রতিষ্ঠান হচ্ছে সমাজবদ্ধ মানুষের মাঝে প্রতিষ্ঠিত প্রথাপদ্ধতি, যা পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে গড়ে ওঠে। প্রতিষ্ঠান বলতে সাধারণত, কতকগুলো প্রতিষ্ঠিত কার্যপ্রণালীকে বুঝায়। সমাজে যদি প্রতিষ্ঠিত কার্যপ্রণালী, রীতি-নীতি না থাকত, তাহলে মানুষ সুশৃঙ্খলভাবে সমাজে বাস করতে পারত না। কাজেই সমাজে প্রতিষ্ঠানের মাধ্যমে মানুষ সুষ্ঠুভাবে জীবন যাপন করতে পারে। তাই বলা যায় প্রতিষ্ঠান হলো সামাজিক কাঠামো যার মাধ্যমে মানুষ প্রয়োজন মিটানোর জন্য বিভিন্ন ধরনের কার্যক্রম সংগঠিত করে, নিয়ন্ত্রিত করে ও বাস্তবায়িত করে।

ম্যাকাইভার ও পেজ তাঁদের ‘Society’ নামক গ্রন্থে প্রতিষ্ঠানের সংজ্ঞা দিতে গিয়ে বলেন যে, “প্রতিষ্ঠান হলো সে সব প্রতিষ্ঠিত কর্মপদ্ধতি যার মাধ্যমে গোষ্ঠীর কার্যাবলীর বৈশিষ্ট্য সূচিত হয়।”
সমাজবিজ্ঞানী জিসবার্ট প্রতিষ্ঠান বলতে ব্যক্তি বা গোষ্ঠীর সম্পর্ক নিয়ন্ত্রণের জন্য কতকগুলো স্থায়ী ও স্বীকৃত কর্মপদ্ধতিকে
বুঝিয়েছেন।

সংস্থা এবং প্রতিষ্ঠানের মধ্যে পার্থক্যঃ

সংস্থা এবং প্রতিষ্ঠান দুটিকে একই মনে হলেও তাদের মধ্যে বৈশিষ্ট্যগত কিছু পার্থক্য রয়েছে। নিচে সংস্থা এবং প্রতিষ্ঠানের মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

১. একটি সংস্থা হ’ল একটি নিয়মিত লোকের সংগ্রহ, যারা একটি সাধারণ পরিচয়ের আওতায় কাঙ্ক্ষিত পরিণতি অর্জনের জন্য একত্রে কাজ করে। অন্যদিকে, একটি প্রতিষ্ঠান এমন একটি সংস্থা, যা শিক্ষামূলক, পেশাদার, সামাজিক ইত্যাদি হতে পারে এমন একটি নির্দিষ্ট কারণে প্রচারের জন্য উত্সর্গীকৃত হয়।

২. একটি সংস্থা নিয়ম, আইন এবং নীতি দ্বারা পরিচালিত হয়। অন্যদিকে, রীতিনীতি এবং মূল্যবোধগুলি কোনও প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণকারী উপাদান।

৩. একটি প্রতিষ্ঠানের একটি নির্দিষ্ট জীবনচক্র থাকে, অর্থাৎ তাদের জন্ম, বৃদ্ধি, পরিপক্কতা এবং ক্ষয় হয়। অন্যদিকে, একটি প্রতিষ্ঠান এই অর্থে স্থায়ী হচ্ছে যে তাদের ক্রমাগত বর্ধন, ক্ষমতা কাটিয়ে উঠতে এবং ভবিষ্যতের দিকে পদক্ষেপ গ্রহণের জন্য নিজেকে চরম অবস্থার সাথে মানিয়ে নেওয়ার ক্ষমতা রাখে।

৪. কোনও সংস্থার প্রাথমিক উদ্দেশ্য অর্থ উপার্জন বা সদস্যদের পরিষেবা প্রদান করা। অন্যদিকে, একটি প্রতিষ্ঠানের মূল লক্ষ্য হ’ল ব্যবহারকারীদের শিক্ষা বা জ্ঞান সরবরাহ করা।

৫. সংস্থায় কর্মীদের দক্ষতার সাথে সমন্বিতকরণ এবং দক্ষতার সাথে দায়িত্ব পালনের জন্য সদস্যদের ভূমিকা, দায়িত্ব ও কর্তৃত্ব অর্পণ করা হয়। অন্যদিকে, প্রতিষ্ঠান অভ্যন্তরীণ কাঠামো, সমাজের নিয়মিত নিয়ম ও মূল্যবোধ প্রদর্শন করে এবং সুরক্ষিত করে থাকে।

Exit mobile version