Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

সালোকসংশ্লেষ ও অঙ্গার আত্তীকরণের মধ্যে পার্থক্য

সালোকসংশ্লেষ ও অঙ্গার আত্তীকরণের

সালোকসংশ্লেষন (Photosynthesis):

সালোকসংশ্লেষণ শব্দটি দুটি গ্রিক শব্দ photos যার অর্থ আলোক বা সূর্যালোক ও synthesis অর্থ সংশ্লেষণ বা তৈরি করা। আবার সালোকসংশ্লেষণ কথাটি বিশ্লেষণ করলে দেখা যায়,সালোক শব্দটির অর্থ হলো সূর্যালোকের উপস্থিতি এবং সংশ্লেষণ শব্দটির অর্থ কোনো কিছু উৎপাদিত হওয়া। যে জৈব রাসায়নিক প্রক্রিয়ায় সবুজ উদ্ভিদ সূর্যের আলো ও ক্লোরোফিলের উপস্থিতিতে পানি ও কার্বন ডাই-অক্সাইডের রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে শর্করাজাতীয় খাদ্য তৈরি করে তাকে সালোকসংশ্লেষণ বলে।

অন্যভাবে বলা যায়, যে প্রক্রিয়ায় সবুজ উদ্ভিদ সূর্যালোকের উপস্থিতিতে কার্বন ডাই – অক্সাইড (CO2) এবং পানি থেকে কার্বোহাইড্রেট বা শর্করাজাতীয় খাদ্য তৈরী করে তাকে বলা হয় সালোকসংশ্লেষণ (Photosynthesis)। সালোকসংশ্লেষণের জন্য প্রয়োজনীয় উপকরণগুলো হলো : ক্লোরোফিল, আলো, পানি এবং কার্বন ডাই-অক্সাইড । এটি একটি জৈব রাসায়নিক (Biochemical) বিক্রিয়া।

6CO2+ 6H2O → C6H12O6+ 6O2 ‌

অঙ্গার আত্তীকরণ (Carbon assimilation):

যে প্রক্রিয়ায় পরিবেশ থেকে গৃহিত কার্বন ডাই-অক্সাইডের কার্বন কোষস্থ জৈব যৌগে আবদ্ধ হয় তাকে অঙ্গার আত্তীকরণ (Carbon assimilation) বা কার্বন অ্যাসিমিলেশন বলে । সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় অন্ধকার দশায় পরিবেশ থেকে গৃহীত কার্বন-ডাই-অক্সাইড উদ্ভিদ কোষ এ অবস্থিত রাইবুলোজ বিজ ফসফেটের সঙ্গে বিক্রিয়া করে ফসফো গ্লিসারিক অ্যাসিড উৎপন্ন করে, যা পরবর্তী কয়েকটি ধাপ এর মাধ্যমে শর্করা জাতীয় খাদ্য তৈরি করে ।

এইভাবে সবুজ উদ্ভিদ কোষে কার্বন ডাই অক্সাইড এর কার্বন এর কোষস্থ যৌগে অঙ্গীভূত হওয়াকে অঙ্গার আত্তীকরণ বলা হয়।

সালোকসংশ্লেষ ও অঙ্গার আত্তীকরণের মধ্যে পার্থক্য:

যে প্রক্রিয়ায় পরিবেশ থেকে গৃহিত কার্বন ডাই-অক্সাইডের কার্বন কোষস্থ জৈব যৌগে আবদ্ধ হয় তাকে অঙ্গার আত্তীকরণ। সালোকসংশ্লেষ ও অঙ্গার আত্তীকরণের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। সালোকসংশ্লেষ আলোক-নির্ভর প্রক্রিয়া। অন্যদিকে অঙ্গার আত্তীকরণ আলোক-নির্ভর প্রক্রিয়া।

২। সালোকসংশ্লেষ প্রক্রিয়াটি কেবল ক্লোরোফিলযুক্ত কোষে ঘটে। অন্যদিকে অঙ্গার আত্তীকরণ প্রক্রিয়াটি যে কোন সজীব কোষে ঘটতে পারে।

৩। সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় শক্তি উৎপন্ন হয়। অন্যদিকে অঙ্গার আত্তীকরণ প্রক্রিয়ায় শক্তি উৎপন্ন হয় না।

৪। সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় অক্সিজেন নির্গত হয়। অন্যদিকে অঙ্গার আত্তীকরণ প্রক্রিয়ায় অক্সিজেন নির্গত হয় না।

৫। সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় সৌরশক্তি ব্যবহৃত হয়ে গ্লুকোজ উৎপন্ন হয়। অন্যদিকে অঙ্গার আত্তীকরণ প্রক্রিয়ায় সৌরশক্তি ব্যবহৃত নাও হতে পারে তবে জৈব অ্যাসিড সংশ্লেষিত হয়।

Exit mobile version