Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

ভৌত জীববিজ্ঞান ও ফলিত জীববিজ্ঞানের মধ্যে পার্থক্য

ভৌত জীববিজ্ঞানঃ

জীববিজ্ঞানের যে শাখায়, জীবের বিভিন্ন বৈশিষ্ট্য, রীতি, আজরণ, অঙ্গ ট্যাক্সোনমি ইত্যাদি তাত্ত্বিক বিষয় নিয়ে আলোচনা করা হয় তাকে ভৌত জীববিজ্ঞান বলে। যেমন অঙ্গসংস্থান বিদ্যা। এখানে শুধু জীবের বিভিন্ন অঙ্গের তাত্ত্বিক বৈশিষ্ট্য উৎপত্তি ও বিবর্তন গঠন ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়। ভৌত জীববিজ্ঞান জীবের অঙ্গসংস্থান, ট্যাক্সোনমি, শারীরবিদ্যা, হিস্টোলজি, ভ্রুনবিদ্যা, কোষবিদ্যা, বংশগতিবিদ্যা, বিবর্তন, বাস্তুবিদ্যা, এন্ডোক্রোইনোলজি, জীবভূগোল, ইত্যাদি নিয়ে আলোচনা করে।

ফলিত জীববিজ্ঞানঃ

জীববিজ্ঞানের যে শাখায় জীব সংশ্লিষ্ট প্রায়োগিক বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয় সেই শাখাটিকে ফলিত জীববিজ্ঞান বলে । অথাৎ জীববিজ্ঞানের যে শাখায় জীবের নানা তত্ত্বের প্রয়োগ, জীবকে কাজে ব্যবহার, জীবজ উপাদান সংগ্রহ, চাষ, পরিচর্যা ও উৎপাদন ও ব্যবহার নিয়ে আলোচনা করে থাকে তাকে ফলিত জীববিজ্ঞান বলে। যেমনঃ চিকিৎসাবিজ্ঞান, কৃষিবিজ্ঞান, জীবপ্রযুক্তি ইত্যাদি ।

ভৌত জীববিজ্ঞান ও ফলিত জীববিজ্ঞানের মধ্যে পার্থক্যঃ

১। জীববিজ্ঞানের যে শাখায় তত্ত্বীয় বিষয় নিয়ে আলোচনা করা হয় তাকে ভৌত জীববিজ্ঞান বলে । যেমনঃ শরীরবিদ্যা, ভ্রূণবিদ্যা, কোষবিদ্যা ইত্যাদি । অন্যদিকে জীববিজ্ঞান’র যে শাখায় জীব সংশ্লিষ্ট প্রায়োগিক বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয় সেই শাখাটিকে ফলিত জীববিজ্ঞান বলে । যেমনঃ চিকিৎসাবিজ্ঞান, কৃষিবিজ্ঞান, জীবপ্রযুক্তি ইত্যাদি ।

২। ভৌত জীববিজ্ঞানে তত্ত্বীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়। অন্যদিকে ফলিত জীববিজ্ঞানে জীব সংশ্লিষ্ট প্রায়োগিক বিষয়সমূহ নিয়ে আলোচনা করা হয়।

৩। ভৌত জীববিজ্ঞানে জীবদেহের অঙ্গপ্রত্যঙ্গের জৈব রাসায়নিক কার্যাদি যেমন- শ্বসন, রেচন ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়। অন্যদিকে ফলিত জীববিজ্ঞানে রোগ, চিকিৎসা ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়।

৪। জিন ও জীবের বংশগতি ধারা ভৌত জীববিজ্ঞানে আলোচ্য বিষয়। অন্যদিকে জিনপ্রযুক্তি ও এর ব্যবহার ফলিত জীববিজ্ঞানে আলোচ্য বিষয়।

৫। ভৌত জীববিজ্ঞান জীবের অঙ্গসংস্থান, ট্যাক্সোনমি, শারীরবিদ্যা, হিস্টোলজি, ভ্রুনবিদ্যা, কোষবিদ্যা, বংশগতিবিদ্যা ,বিবর্তন,বাস্তুবিদ্যা, এন্ডোক্রোইনোলজি,জীবভূগোল, ইত্যাদি নিয়ে আলোচনা করে। অন্যদিকে জীবের নানা তত্ত্বের প্রয়োগ, জীবকে কাজে ব্যবহার, জীবজ উপাদান সংগ্রহ, চাষ, পরিচর্যা ও উৎপাদন ও ব্যবহার নিয়ে আলোচনা করে থাকে তাকে ফলিত জীববিজ্ঞান

Exit mobile version