Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

স্পোরোফাইট এবং গ্যামিটোফাইটের মধ্যে পার্থক্য

sporophytes and gametophytes

গ্যামিটোফাইট (gametophyte):

একটি গ্যামিটোফাইট (gametophyte) গাছপালা এবং শেত্তলাগুলি জীবন চক্র দুটি বিকল্প ধাপ এক। এটি হ্যাপ্লয়েড বহুমুখী জীব যা একটি হ্যাপ্লয়েড বীজ থেকে বিকাশ করে যা ক্রোমোজোমের এক সেট থাকে। Gametophyte হয় গাছপালা এবং শেত্তলাগুলি জীবন চক্র যৌন পর্যায়ে। গ্যামিটোফাইট গুলিতে আরকেগনিয়াম বা মহিলা যৌন অঙ্গ থাকে বা এথেরিডিয়াম বা পুরুষ লিঙ্গের অঙ্গ থাকে। শুক্রাণু এবং ডিম একটি ডিপ্লোডিড জাইগোট কোষ উৎপাদন করতে আরকেগনিয়ামে একত্রিত হয়।

সেই জাইগোট স্পোরোফাইটে পরিণত হয়। ভাস্কুলার প্ল্যান্ট গ্যামিটোফাইট গুলি স্পোরোফাইটের তুলনায় অনেক ছোট হতে থাকে, কখনও কখনও আকারে কেবল কয়েকটি কোষও থাকে। একটি পরাগ শস্য ভাস্কুলার গাছগুলিতে একটি পুরুষ গ্যামিটোফাইটের উদাহরণ উপস্থাপন করে।

স্পোরোফাইট (Speroefaet):

একটি স্পোরোফাইট হ’ল বহু-বহুবৃত্তাকার, কূটনীতিক প্রজন্মের গাছপালা এবং শৈবালগুলির প্রজন্মের পরিবর্তনের সময় উৎপাদিত হয়। এই স্পোরগুলি হ্যাপলয়েড কোষ যা হ্যাপ্লয়েড গেমোফাইটগুলিতে পরিণত হয়। মেগাসস্পোরগুলি মহিলা গেমটোফাইটে বৃদ্ধি পায় এবং মাইক্রোস্পোরগুলি পুরুষ গেমটোফাইটগুলিতে বৃদ্ধি পায়। মিয়োসিস একটি স্পোরোফাইটের স্পোরংজিয়ামে ঘটে এবং ফলস্বরূপ হ্যাপ্লোয়েড স্পোর হয়।

এই স্পোরগুলিতে একটি কোষ রয়েছে যা সঙ্গম ছাড়াই অন্য নতুন উদ্ভিদে পরিণত হতে পারে। গেমোফাইটগুলির তুলনায় স্পোরোফাইটগুলি ভাস্কুলার গাছগুলিতে বিকশিত হয়েছে বৃহত্তর, আরও প্রভাবশালী এবং দীর্ঘজীবী হতে। টেরিডোফাইটস, জিমনোস্পার্মস এবং অ্যাঞ্জিওস্পার্মগুলিতে স্পোরোফাইট হ’ল প্রভাবশালী পর্যায়। প্রভাবশালী স্পোরোফাইট মূল, কান্ড এবং পাতাগুলিতেও আলাদা হয়।

স্পোরোফাইট এবং গ্যামিটোফাইটের মধ্যে পার্থক্যঃ

স্পোরোফাইটগুলি ভাস্কুলার গাছগুলিতে বিকশিত হয়েছে বৃহত্তর, আরও প্রভাবশালী এবং দীর্ঘজীবী হতে। স্পোরোফাইট এবং গ্যামিটোফাইটের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। গ্যামিটোফাইট হ’ল উদ্ভিদের হ্যাপলয়েড পর্যায়। এটি গেমেটস এবং জাইগোট তৈরি করে যার থেকে স্পোরোফাইট উত্থিত হয়। অন্যদিকে স্পোরোফাইট হ’ল উদ্ভিদের ডিপ্লোড ফেজ। এটি স্পোর তৈরি করে যা গেমটোফাইটে বিকশিত হয়।

২। গ্যামিটোফাইট হলো প্রভাবশালী উদ্ভিদ দেহ যা স্বাধীন। অন্যদিকে স্পোরোফাইট গেমোফাইটের উপর নির্ভর করে।

৩। গ্যামিটোফাইট হ্রাস হয়। অন্যদিকে স্পোরোফাইট প্রাধান্য পায়।

৪। গ্যামিটোফাইট হ্যাপলয়েড। অন্যদিকে স্পোরোফাইট হলো ডিপ্লোয়ড ।

৫। গ্যামিটোফাইটটি মিয়োস্পোরের অঙ্কুরোদগমের দ্বারা বিকশিত হয়। অন্যদিকে স্পোরোফাইটটি জাইগোট থেকে তৈরি হয়।

৬। গ্যামিটোফাইটটি মায়োসিস দ্বারা উৎপাদিত হয়। অন্যদিকে স্পোরোফাইট মাইটোসিস দ্বারা উৎপাদিত হয়।

৭। গ্যামিটোফাইট যৌনভাবে পুনরুৎপাদন করে। অন্যদিকে স্পোরোফাইট অযৌনভাবে পুনরুৎপাদন করে।

৮। গ্যামিটোফাইট পুরুষ ও মহিলা গেমেট তৈরি করে। অন্যদিকে স্পোরোফাইট মাইক্রোস্পোরস এবং মেগাসপোরস উৎপাদন করে।

৯। গ্যামিটোফাইটে গেমেটের নিষেকের ফলে স্পোরোফাইট তৈরি হয়। অন্যদিকে স্পোরোফাইট গেমোফাইটগুলি বীজগুলির অঙ্কুরোদগম দ্বারা উৎপাদন হয়।

১০। গ্যামিটোফাইট গাছের জীবনচক্রের যৌন পর্যায়ে প্রতিনিধিত্ব করে। অন্যদিকে স্পোরোফাইট গাছের জীবনচক্রের অলৌকিক পর্যায়ের প্রতিনিধিত্ব করে।

Exit mobile version