Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

টেনডন ও লিগামেন্টের মধ্যে পার্থক্য

টেনডন ও লিগামেন্ট

টেনডন (Tendon):

একটি টেনডন বা সিনিউ হলো ঘন, শক্ত এবং তন্তুময় যোজক কলা, যা পেশীকে হাড়ের সাথে সংযুক্ত করে এবং উত্তেজনা সহ্য করতে সক্ষম। অর্থাৎ একটি টেনডন হল ঘন সাদা তন্তুযুক্ত যোজক টিস্যুর একটি শক্ত কর্ড, যা একটি হাড়ের সাথে পেশীগুলিকে একত্রিত করে, পেশী দ্বারা প্রবাহিত শক্তিগুলিকে হাড়ে প্রেরণ করে। কঙ্কালের পেশীর শেষে টেনডন পাওয়া যায়। শরীরের অন্যান্য নরম টিস্যুর মধ্যে টেনডনের প্রসার্য শক্তি সবচেয়ে বেশি। পেশী সংকোচনের সময় উৎপন্ন চাপ সহ্য করার জন্য এই প্রসার্য শক্তি গুরুত্বপূর্ণ। প্রসার্য শক্তি টিস্যু সংমিশ্রণ এবং সংযোগকারী টিস্যু তন্তুগুলির সমান্তরাল অভিযোজন দ্বারা সৃষ্ট হয়।

লিগামেন্ট (Ligament):

লিগামেন্ট হল আঁশযুক্ত সংযোজক টিস্যুর একটি শক্ত ব্যান্ড যা হাড়ের আর্টিকুলার প্রান্তকে সংযুক্ত করে। লিগামেন্টের ফাইব্রাস সংযোজক টিস্যু অত্যন্ত ঘন কোলাজেন তন্তু, ফাইব্রোসাইট নামক স্পিন্ডল-আকৃতির কোষ এবং খুব কম স্থল পদার্থ দ্বারা গঠিত। দুই ধরনের লিগামেন্ট হল সাদা তন্তুযুক্ত লিগামেন্ট এবং হলুদ আঁশযুক্ত লিগামেন্ট। যেহেতু সাদা লিগামেন্ট আরও কোলাজেন ফাইবার দ্বারা গঠিত, তাই এটি আরও বলিষ্ঠ এবং স্থিতিস্থাপক। হলুদ লিগামেন্ট ইলাস্টিক ফাইবার সমৃদ্ধ।

টেনডন ও লিগামেন্টের মধ্যে পার্থক্যঃ

মাংসপেশির প্রান্তভাগ দড়ি বা রজ্জুর মতো শক্ত হয়ে অস্থির গায়ের সঙ্গে সংযুক্ত হয়, এই শক্ত প্রান্তকে টেনডন বলে। পাতলা কাপড়ের মতো কোমল অথচ দৃঢ়, স্থিতিস্থাপক যে বন্ধনী দিয়ে অস্থিগুলো পরস্পরের সঙ্গে সংযুক্ত থাকে, তাকে লিগামেন্ট বলে। নিচে টেনডন ও লিগামেন্টের মধ্যে পার্থক্য তুলে ধরা হলো—

১। টেনডন হল একটি নমনীয়, তন্তুযুক্ত টিস্যুর অস্থিতিশীল কর্ড, যা কঙ্কালের পেশীকে একটি হাড়ের সাথে সংযুক্ত করে। অন্যদিকে, লিগামেন্ট হল একটি নমনীয় তন্তুযুক্ত সংযোগকারী টিস্যুর একটি সংক্ষিপ্ত ব্যান্ড, যা দুটি হাড় বা তরুণাস্থিকে সংযুক্ত করে বা একটি জয়েন্টকে একসাথে ধরে রাখে।

২। একটি টেনডন একটি হাড়ের সাথে একটি কঙ্কালের পেশী যোগ করে। অন্যদিকে, একটি লিগামেন্ট একটি হাড়ের সাথে অন্য হাড়ের সাথে মিলিত হয়।

৩। কঙ্কালের পেশীগুলির প্রান্তে টেনডন পাওয়া যায়। অন্যদিকে, জয়েন্টগুলোতে লিগামেন্ট পাওয়া যায়।

৪। একটি টেনডন স্থিতিস্থাপক এবং শক্ত। অন্যদিকে, একটি লিগামেন্ট স্থিতিস্থাপক এবং শক্তিশালী।

৫। একটি টেনডন হল একটি সাদা তন্তুযুক্ত টিস্যুর পরিবর্তন। অন্যদিকে, একটি লিগামেন্ট হল একটি সাদা বা হলুদ ইলাস্টিক টিস্যুর একটি পরিবর্তন। লিগামেন্টে কোলাজেন ফাইবার থাকে।

৬। ফাইব্রোব্লাস্টগুলি একটি টেনডনে ক্রমাগত সারিগুলিতে পাওয়া যায়। অন্যদিকে, ফাইব্রোব্লাস্টগুলি একটি লিগামেন্টে ছড়িয়ে ছিটিয়ে থাকে।

৭। টেনডনে ফাইবারগুলি ঘন, সমান্তরাল বান্ডিলে সাজানো থাকে। অন্যদিকে, ফাইবারগুলি একটি লিগামেন্টে ঘনভাবে সাজানো থাকে তবে সমান্তরালভাবে নয়।

৮। প্রসারিত টেনডন কোষগুলি টেন্ডনের ফাইবার বান্ডিলের মধ্যে পাওয়া যায়। অন্যদিকে, প্রসারিত টেন্ডন কোষগুলি লিগামেন্টের তন্তুগুলির মধ্যে পাওয়া যায়।

৯। অতিরিক্ত চাপের কারণে টেনডনাইটিস, টেনোসাইনোভাইটিস এবং অ্যাভালশন হতে পারে। অন্যদিকে, অতিরিক্ত চাপের ফলে লিগামেন্ট ছিঁড়ে যেতে পারে এবং মচকে যেতে পারে।

Exit mobile version