এএমডি (AMD) প্রসেসর এবং ইন্টেল (Intel) প্রসেসরের মধ্যে পার্থক্য

দিন যতই যাচ্ছে আমাদের বাংলাদেশে কিন্তু কম্পিউটার বা ল্যাপটপের চাহিদা বেড়েই চলছে। বিশেষ করে বাংলাদেশে যখন থেকে থ্রীজি (3G) সেবা চালু হয়েছে তখন থেকে চাহিদা আরো অনেকটাই বেড়ে গেছে। আর তাই আজকে আমি আলোচনা করবো যে- আপনি যদি একটা নতুন কম্পিউটার বা ল্যাপটপ কিনতে চান, এবং কনফিউশনে পড়েন যে আপনি Intel প্রসেসর নিবেন নাকি AMD প্রসেসর নিবেন। কোনটা ভালো হবে এই সম্পর্কে…..

এএমডি(AMD)

AMD বর্তমানে মাল্টিকোর প্রসেসর তৈরি করে এবং কিছু AMD উচ্চ-প্রান্তিক প্রসেসর এমনকি 8 কোর পর্যন্ত থাকে। উদাহরণস্বরূপ, AMD FX-9590 প্রসেসর একটি অষ্টা কোর ডেস্কটপ প্রসেসর যেখানে প্রতিটি কোরের এক থ্রেড মোট 8 টি থ্রেড তৈরি করে। এটি একটি 64 বিট প্রসেসর এবং এটি একটি ক্যাশ সাইজ 8 মেগাবাইট এবং প্রায় 5 গিগাহার্জ গতির সমর্থন করে। টিডিপি (তাপীয় নকশা শক্তি) প্রায় 220W বেশিরভাগ বর্তমানে মুক্তি AMD প্রসেসর 28nm প্রযুক্তির সঙ্গে নির্মিত হয় এবং, ইন্টেল সঙ্গে তুলনায়, এটি কিছুটা পিছনে। এর ফলে, এএমডি প্রসেসরের বিদ্যুতের ব্যবহার এবং গরমের পরিমাণ একই পরিসরের ইন্টেল প্রসেসরের তুলনায় বেশি হবে। পারফরম্যান্সের সাথে যখন অধিকাংশ বেঞ্চমার্কের পরীক্ষাগুলি বিবেচনা করা হয় (উদাহরণস্বরূপ সিপিইউ বেঞ্চমার্কগুলিতে বেঞ্চমার্কের পরীক্ষাগুলি), তখন AMD প্রসেসরের পিছনে মনে হয়। এছাড়াও, যখন শক্তি দক্ষতা হিসাবে বিবেচনা করা হয় AMD আবার পিছনে। কিন্তু এএমডি প্রসেসরের সুবিধাটি হল তাদের মূল্য ইন্টেল প্রসেসরের মূল্যের তুলনায় কিছুটা কম।

ইন্টেল(Intel)

ইন্টেল কোর i সিরিজ যা বেশিরভাগ বাজারে পাওয়া যায়। এছাড়াও, কয়েক মাস আগে ইন্টেল কোর এম নামে মোবাইল ডিভাইসগুলির জন্য একটি বিশেষ নিম্ন শক্তি প্রসেসর চালু করেছে। এটুর আরেকটি প্রসেসর সিরিজ নোটবুক, ফোন এবং ট্যাবলেটের মত মোবাইল ডিভাইসের জন্য উপলব্ধ রয়েছে যেখানে আমি সিরিজ প্রসেসরগুলির মতো উচ্চতর পারফরমেন্স না। এছাড়াও, সেলেলন নামে অন্য ধরনের বাজেট প্রক্রিয়াকরণ আছে যেখানে কম দামের জন্য কার্যকরী কিছুটা কম কিন্তু উপলব্ধ। সার্ভারের জন্য, ইন্টেল একটি ক্রমিক প্রসেসর তৈরি করে যা Xeon নামে পরিচিত। কয়েক মাস আগে মুক্তি পাওয়া ইন্টেল কোর i7-5960X প্রসেসর বিবেচনা করুন। এটি 8 কোর আছে যেখানে প্রতিটি কোরের ২ টি থ্রেড রয়েছে যা মোট 16 টি থ্রেড তৈরি করে। সর্বাধিক প্রসেসর ফ্রিকোয়েন্সি 3। 5 গিগাহার্জ এবং প্রসেসরের ক্যাশ সাইজ 20 মেগাবাইট। প্রসেসর এর টিডিপি 140W এবং এটি 22nm প্রযুক্তি ব্যবহার করে নির্মিত হয়। যখন অধিকাংশ বেঞ্চমার্ক পরীক্ষাগুলি বিবেচনা করা হয়, তখন ইন্টেল অন্য প্রক্রিয়াকরদের অনেক এগিয়ে থাকে। উদাহরণস্বরূপ, সিপিইবি বেঞ্চমার্কের বেঞ্চমার্ক অনুযায়ী সেরা পারফরম্যান্স প্রসেসর হল ইন্টেল। এছাড়াও, সবচেয়ে সাম্প্রতিক পঞ্চম প্রজন্মের ইন্টেল প্রসেসর এখন 14 এনএম প্রযুক্তির সাহায্যে তৈরি করা হয়েছে এবং এই ক্ষুদ্র আকারের কারণে, ইন্টেল প্রসেসরগুলিতে বিদ্যুত ব্যবহার খুবই কম।

এএমডি(AMD) এবং ইন্টেল(Intel) এর মধ্যে পার্থক্যঃ

১।  এএমডি এই বৈশিষ্ট্যটি ইন্টেলের চেয়ে ভাল সরবরাহ করে তবে আপনার দ্বারা উল্লিখিত ব্যবহার বিবেচনা করে এটি মোটেই প্রয়োজন হয় না।

২। আপনি যে ব্যয় পরিসীমাটি উল্লেখ করেছেন এটি নিশ্চিত যে এটিএম(AMD) আরও ভাল পারফরম্যান্স দিবে যে ইন্টেল(Intel), আবার আপনি যেমন মাঝে মাঝে গেম প্লেয়ার হবেন আপনার প্রয়োজন হবে তবে আপনি যদি কিছু উচ্চতর সফ্টওয়্যার চালানোর পরিকল্পনা করছেন তবে আপনার উচিত এএমডির জন্য যান।

৩। পাওয়ার সিকোয়েন্সিং ক্ষেত্রে এখন এটি সেই জায়গা যেখানে ইনটেল(Intel) এএমডিকে পরাজিত করে এবং গ্রাউন্ডে পিষ্ট হয়, তবে তারপরে আবার আপনি যে খরচের জন্য যাচ্ছেন তা ইন্টেলের চেয়ে AMD এর পক্ষে আরও ভাল যেতে পারে।

৪। অর্থ ব্যয়ের ক্ষেত্রে এএমডি(AMD) প্রসেসরগুলি ইনটেলের তুলনায় সস্তা, সুতরাং ২০,০০০ এর মধ্যে আপনার এমএডের আরও ভাল বৈকল্পিক ইন্টেলের সাথে থাকা অংশের তুলনায় আরও ভাল রূপ পেতে পারে।

৫। অধিকাংশ মানদণ্ড অনুযায়ী, Intel প্রসেসর ভাল। কিন্তু এএমডি(AMD) একটি শক্তিশালী প্রতিদ্বন্দ্বী যা ইন্টেলকে x86- প্রসেসর বাজারে একচেটিয়া বানানোর অনুমতি দেয় না। এটা সম্ভব যে ভবিষ্যতে এএমডি পক্ষে প্রবণতা পরিবর্তিত হবে।