ভোক্তা বাজার ও শিল্প বাজারের মধ্যে পার্থক্য

ভোক্তা বাজার ও শিল্প বাজারের কৌশলের মধ্যে পার্থক্য বোঝা যায় তাদের লক্ষ্য বাজার, অর্থাৎ ভোক্তা বাজার ও শিল্প বাজারের মধ্যে পার্থক্যকে স্বীকৃতি দিয়ে। নিচে ভোক্তা বাজার ও শিল্প বাজারের মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

ভোক্তা বাজার (Consumer Market) :
যেসব ক্রেতা শুধুই ভোগ করার উদ্দেশ্যে পণ্য ক্রয় করে তাদের সমন্বয়ে ভোক্তা বাজারের সৃষ্টি হয়। ভোক্তা বাজারের গ্রাহকগণ কখনই ক্রীত পণ্য পুনরায় বিক্রি করে মুনাফা অর্জন করার জন্য পণ্য ক্রয় করে না বরং পণ্যের উপযোগ ভোগ করা কিংবা পণ্য থেকে উপকার পাওয়ার উদ্দেশ্যেই তারা পণ্য ক্রয় করে। ভোক্তা বাজার সম্পর্কে বিভিন্ন ব্যক্তি বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন-

Philip Kotler & Gary Armstrong এর মতে, “Consumer market consists of all the individuals and households who buy or acquire goods and services for personal consumption”
Steven J. Skinner এর মতে, “Consumer market includes purchasers or persons in households who plan to consume or benefit from the purchased products and who do not buy products for the purpose of making profits.”

শিল্প বাজার (Industrial Market) :
প্রক্রিয়াকরণের মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য উৎপাদনের লক্ষ্যে দেশে-বিদেশে গড়ে উঠেছে নানা ধরনের শিল্প কারখানা। শিল্প-কারখানা তাদের কার্যক্রম চালু রাখার জন্য কাঁচামাল, যন্ত্রপাতিসহ যাবতীয় দ্রব্যসামগ্রী ক্রয় করে। শিল্প-কারখানার ক্রয়েরকারণে বাজারে বিভিন্ন পণ্যের বিরাট চাহিদা সৃষ্টি হয়। শিল্প-কারখানার চাহিদা বা ক্রয়ের উপর ভিত্তি করেই শিল্প-বাজার গড়ে উঠেছে। কাজেই শিল্পবাজার হচ্ছে, পণ্যের প্রক্রিয়াজাতকরণ বা নতুন পণ্য উৎপাদনের উদ্দেশ্যে শিল্প-কারখানার যাবতীয় ক্রয়।

শিল্প বাজার বলতে এমন কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের সমষ্টিকে বোঝায় যারা উৎপাদনে ব্যবহারের জন্য পণ্য ক্রয় করে। সহজ অর্থে, যারা একটি নতুন দ্রব্য তৈরি করে বিক্রয় করার জন্য অন্যের নিকট থেকে বিশেষ ধরনের কাঁচামাল বা অন্যরূপ সামগ্রী ক্রয় করে, তাদেরকে নিয়েই শিল্পবাজারের সৃষ্টি হয়। শিল্পবাজারে শুধুমাত্র শিল্পপণ্য ক্রয়বিক্রয় হয়। শিল্পবাজারকে তাই উৎপাদকের বাজারও বলা যায়। শিল্পবাজার সম্পর্কে বিভিন্ন ব্যক্তি বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন-

Philip Kotler & Gary Armstrong এর মতে, “The business market comprises all the organizations that buy goods and services for use in the production of other products and services that are sold, rented or supplied to others.”
Steven J. Skinner এর মতে, “Industrial market includes individual or groups that purchase products for resale, direct use in the production of other products or use in daily operations.”

ভোক্তা বাজার ও শিল্প বাজারের মধ্যে পার্থক্যঃ
১. যেসব ক্রেতা শুধুই ভোগ করার উদ্দেশ্যে পণ্য ক্রয় করে তাদের সমন্বয়ে ভোক্তা বাজারের সৃষ্টি হয়। অন্যদিকে, শিল্প বাজার বলতে এমন কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের সমষ্টিকে বোঝায় যারা উৎপাদনে ব্যবহারের জন্য পণ্য ক্রয় করে।

২. ভোক্তা বাজার শেষ-ব্যবহারকারীরা যারা পণ্য ক্রয় করেন বা চূড়ান্ত ব্যবহার এবং পরিতৃপ্তির জন্য পরিষেবাগুলি গ্রহণ করেন। অন্যদিকে, শিল্প বাজারে পেশাদার এবং প্রশিক্ষিত ব্যবসার মালিক যারা আপনার শিল্প কোম্পানির পণ্যকে উৎপাদনের একটি ফ্যাক্টর হিসাবে ব্যবহার করেন, অর্থাৎ তাদের উত্পাদন প্রক্রিয়াতে একটি ইনপুট হিসাবে।

৩. ভোক্তা বাজারে একটি নির্দিষ্ট ব্র্যান্ডের দ্বারা একটি পণ্য বা পরিষেবার প্রাপ্যতা সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং প্রধান বৈশিষ্ট্যগুলি হাইলাইট করে চাহিদা তৈরি করা হয়। অন্যদিকে, শিল্প বাজারে প্রাতিষ্ঠানিক ক্রেতাদের তাদের সম্পূর্ণ শিল্প ক্রয় প্রক্রিয়া জুড়ে প্রভাবিত করা।

৪. ভোক্তা বাজারে গতিশীল বিজ্ঞাপন যা গ্রাহকদের আবেগপূর্ণ ক্রয় আচরণকে প্ররোচিত করে এবং তাদের ব্র্যান্ডের প্রতি অনুগত করে। অন্যদিকে, শিল্প বাজারে গ্রাহকরা পণ্য/পরিষেবাগুলির দীর্ঘমেয়াদী ব্যবহারকারী হতে পারে বা নাও হতে পারে। অংশীদারিত্বের বিকাশ এবং লালন করা যা ব্যবসায়িক অংশীদারদের বিশ্বাস অর্জনের মাধ্যমে তাদের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলার উপর ফোকাস করে।

৫. ভোক্তা বাজারে প্রতিষ্ঠান সাধারণভাবে বৃহত্তর এবং অত্যন্ত ব্যক্তিগত, কিন্তু শিল্প বাজারে প্রতিষ্ঠান সাধারণভাবে ছোট এবং নিজস্ব ব্র্যান্ড নামের সাথে সংযুক্ত।

৬. ভোক্তা বাজারে উদ্যোগ আপেক্ষিকভাবে বেশি এবং নিবেদিত হতে পারে, যেখানে শিল্প বাজারে উদ্যোগ সংজ্ঞা একটু আরও সীমাবদ্ধ এবং শ্রমিক ও পণ্যের পরিমাণের উপর ভিত্তি করে।

৭. ভোক্তা বাজারে প্রিন্ট, টেলিভিশন এবং বিভিন্ন অনলাইন বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সহ বিভিন্ন অনলাইন এবং অফলাইন বিজ্ঞাপন এবং বিপণন সরঞ্জাম। অন্যদিকে, শিল্প বাজারে ডিজিটাল সামগ্রী বিপণন (ব্লগ পোস্ট করা, সাদা কাগজপত্র, তথ্যমূলক ওয়েবসাইটে কেস স্টাডি), ক্লায়েন্টদের ব্যক্তিগতকৃত উপস্থাপনা, পণ্যের নমুনা বিতরণ ইত্যাদি।