উদ্দেশ্য এবং অভিপ্রায়ের মধ্যে পার্থক্য

উদ্দেশ্য (Motive):

উদ্দেশ্য হল চালিকাশক্তি যা মানুষকে কর্মে প্রবৃত্ত করে। অর্থাৎ উদ্দেশ্য হলো সেই অনূভূতি যা ব্যক্তির মধ্যে কর্ম করার সংকল্প সৃষ্টি করে। উদ্দেশ্য যা মানুষকে কোনাে কাজ করতে প্ররােচিত করে। এ প্রসঙ্গে বলা হয় এটি হলাে মানুষের একটি চালিকা শক্তি বা Diving force। উপযােগবাদীরা একে অনুভূতি অর্থে ব্যবহার করেন। আবার অন্যান্য ভাববাদী দার্শনিকরা একে কাম্য লক্ষ্যের ধারণা বলেন।

যেমন, ঢাকা হল বাংলাদেশের রাজধানী কিন্তু ভারতের রাজধানী নয়। ভারতের রাজধানী হল নয়া দিল্লি। প্রথম বাক্যে, “ঢাকা” শহর সম্পর্কে তথ্য দেওয়া হচ্ছে। তাই প্রথম বাক্যে “ঢাকা” হল উদ্দেশ্য।

আবার, দ্বিতীয় বাক্যে, “ভারতের রাজধানী” সম্বন্ধে বলা হচ্ছে। তাই দ্বিতীয় বাক্যে “ভারতের রাজধানী” হল উদ্দেশ্য। কখোনো কখোনো, বাক্যের উদ্দেশ্য দেখা যায় না বা বাক্যের উদ্দেশ্য উহ্য থাকে। যেমন- বেরিয়ে যাও ক্লাস থেকে।

অভিপ্রায় (Intention):

অভিপ্রায় প্রেরণা থেকে আসে এবং অভিপ্রায় পিছনে উদ্দেশ্য সম্পর্কে জানার জন্য, একটি জুরি বাক্যটি সহজে ঘোষণা করতে পারে। এটির উদ্দেশ্য বা পরিকল্পনার কথা বিবেচনা করা যেতে পারে বা অন্যথায় এটি একটি নির্দিষ্ট ভূমিকা, ব্যবহার বা অর্থের জন্য পরিকল্পনা হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে।অভিপ্রায় একটি মানসিক ধারণা। কোনাে বস্তু সম্পর্কে ব্যক্তির জন্য অভিপ্রায় সৃষ্টি হয় তখন ব্যক্তি এর অভাববােধ করে এরপর কাম্য বস্তুটি পাওয়ার কামনা পােষণ করে এরপর কাম্যবস্তুর প্রতি প্রবৃত্ত হয় এবং শেষে তা পাওয়ার পন্থা সম্পর্কে একটা স্পষ্টদৃষ্টি ও এর ফলাফল সম্পর্কে পূর্বদৃষ্টি রাখে।

উদ্দেশ্য এবং অভিপ্রায়ের মধ্যে পার্থক্যঃ

মানুষের আচরণ এর উপর নৈতিক অবধারণ প্রয়ােগ করার মাধ্যমে মানুষের আচরণ মূল্যায়ন করে থাকে। উদ্দেশ্য এবং অভিপ্রায়ের আচরণের স্বরূপ জানার জন্য নিচে উদ্দেশ্য এবং অভিপ্রায়ের মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-

১. উদ্দেশ্য হলো সেই অনূভূতি যা ব্যক্তির মধ্যে কর্ম করার সংকল্প সৃষ্টি করে। অন্যদিকে, অভিপ্রায় প্রেরণা থেকে আসে এবং অভিপ্রায় পিছনে উদ্দেশ্য সম্পর্কে জানার জন্য, একটি জুরি বাক্যটি সহজে ঘোষণা করতে পারে।

২. অভিপ্রায় সৃষ্টি হয় বাইরের জগতের কর্তার দ্বারা পূর্বসৃষ্ট প্রত্যাশিত ফলের দ্বারা। অন্যদিকে, উদ্দেশ্য কর্তার নিজস্ব মনে অবস্থান থেকে সৃষ্টি হয়।

৩. অভিপ্রায়ের ক্ষেত্রে উদ্দেশ্য, পন্থা ও ফলাফল জড়িত থাকে। অন্যদিকে, উদ্দেশ্যের ক্ষেত্রে পন্থা বা ফলাফল সম্পর্কে ধারণা থাকে না।

৪. অভিপ্রায় মানুষের ঐচ্ছিক ক্রিয়ার উচ্চতর স্তরে থাকে। অন্যদিকে, উদ্দেশ্য ঐচ্ছিক ক্রিয়ার নিম্নতর স্তরে থাকে।

৫. অভিপ্রায়ের ক্ষেত্রে ফলাফলের পূর্বসৃষ্টি জড়িত। অন্যদিকে, উদ্দেশ্য এরকম কোনাে পূর্বসৃষ্টি দ্বারা সৃষ্টি হয় না।

৬.অভিপ্রায় এর সাথে উদ্দেশ্য জড়িত। অন্যদিকে, উদ্দেশ্য অভিপ্রায়ের একটা অংশ মাত্র।