প্যামফলেট এবং ব্রোশারের মধ্যে পার্থক্য

প্যামফলেট (Pamphlet):

আপনি হয়তো দেখেছেন যে কখনও কখনও হকার দ্বারা একটি অতিরিক্ত ভাঁজ করা বা অ-ভাঁজ করা পৃষ্ঠা দৈনিক সংবাদপত্রের সাথে বিতরণ করা হয় যাতে কিছু মূল্যবান তথ্য থাকে। এই পৃষ্ঠাটি একটি প্রচারপত্র ছাড়া আর কিছুই নয়। একটি প্যামফলেটে কিছু চিত্র সহ কিছু তথ্যপূর্ণ বা শিক্ষামূলক পাঠ্য থাকে যা কিছু বিষয়ে সচেতনতা আনতে অথবা কিছুর প্রতি দৃষ্টি আকর্ষণ করতে পারে। উদাহরণ স্বরূপ- কোভিড প্রতিরোধে সতর্কতা অবলম্বনে, দূষণের ক্রমবর্ধমান মাত্রা এবং এর বিরূপ প্রভাব সম্পর্কে, সড়ক দুর্ঘটনা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা ইত্যাদি প্যাম্ফলেটে থাকে।

ব্রোশার (Brochure):

আপনি হয়তো দেখে থাকবেন লোকেদের ভাঁজ করা কাগজের টুকরো, বিশ্রামের স্টপে, মল বা পার্কের বাইরে, ট্র্যাফিক সিগন্যালে, স্কুল বা কলেজের বাইরে ইত্যাদিতে স্পষ্ট ছবি এবং কিছু লেখা বিলি করছেন। এই ভাঁজ করা পাতাগুলো ব্রোশার। এই ব্রোশারগুলিতে একটি পণ্য বা পরিষেবা, দেখার জায়গা বা খাবারের জন্য স্ন্যাকসের বিজ্ঞাপন রয়েছে। যাইহোক, ব্রোশারগুলি এই ব্যবহারের মধ্যে সীমাবদ্ধ নয়, কারণ সেগুলি অন্যান্য উদ্দেশ্যেও ব্যবহার করা যেতে পারে। এটি সর্বোত্তম বিপণন সরঞ্জামগুলির মধ্যে যা একটি মৌলিক নজরকাড়া নকশা ব্যবহার করে তথ্য সরবরাহ করে। এটি একটি নির্বাচিত গোষ্ঠীর কাছে তথ্য পৌঁছে দেওয়ার সবচেয়ে সস্তা উপায়গুলির মধ্যে একটি।

প্যামফলেট এবং ব্রোশারের মধ্যে পার্থক্যঃ

১। একাধিক আইটেম বিজ্ঞাপন এবং বিক্রি করতে এবং অফার এবং ডিসকাউন্ট সম্পর্কে লোকেদের কাছে তথ্য জানাতে কোম্পানিগুলি ব্রোশিওর ব্যবহার করে। অন্যদিকে, একটি প্যামফলেট ব্যবহার করার উদ্দেশ্য হল পাঠককে একটি নির্দিষ্ট বিষয়ে অবহিত করা বা একটি নতুন পণ্য বা আইটেম সম্পর্কে লোকেদের সচেতন করা এবং এর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি উল্লেখ করে।

২। ব্রোশারের তুলনায় একটি প্যামফলেটের আকার ছোট, কারণ এতে সংশ্লিষ্ট বিষয়ে কম কিন্তু গুরুত্বপূর্ণ তথ্য থাকে। সুতরাং, কোম্পানিগুলি সাধারণত প্যামফলেট তৈরির জন্য দুই বা তিন ভাঁজ সহ একটি একক কাগজ ব্যবহার করতে পছন্দ করে। যাইহোক, শুধুমাত্র একটি একক কাগজ ব্যবহার করা একটি থাম্ব নিয়ম নয় অর্থাৎ কোম্পানির প্রয়োজন হলে একাধিক কাগজ ব্যবহার করতে পারে৷ অন্যদিকে, ব্রোশারগুলি আকারে বড়৷ এটিতে একাধিক পৃষ্ঠা রয়েছে যা প্রায়শই আবদ্ধ থাকে। এই পৃষ্ঠাগুলি গুরুত্বপূর্ণ তথ্য বহন করে এবং কোম্পানির অফারগুলির সমস্ত প্রধান বৈশিষ্ট্যগুলি তালিকাভুক্ত করে৷

৩। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কী একটি প্যামফলেট সস্তা করে তোলে? ঠিক আছে, উত্তরটি বেশ সহজ কারণ একটি প্যামফলেট প্রিন্ট করার জন্য আপনার কোন বিশেষ প্রিন্টিং পেপারের প্রয়োজন নেই। এছাড়াও, এটির জন্য কোনও অনন্য ডিজাইন এবং চিত্রের প্রয়োজন নেই। অন্যদিকে, ব্রোশারগুলি আরও ব্যয়বহুল, কারণ মুদ্রণের উদ্দেশ্যে আপনার বিশেষ চকচকে কাগজের প্রয়োজন হবে। এছাড়াও, আপনাকে সুন্দর ছবি এবং ডিজাইন যোগ করতে হবে যাতে আপনার পৃষ্ঠপোষক অর্থাৎ দর্শকরা সেগুলি পছন্দ করে।

৪। যদিও ব্রোশিওরগুলি একটি কোম্পানির অফার বিক্রি করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে পাঠকদের জানাতে বা একটি নির্দিষ্ট বিষয়ে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য প্যামফ্লেটগুলি একটি দুর্দান্ত শিক্ষামূলক হাতিয়ার।

৫। একটি পাম্পলেটের বিষয়বস্তু তথ্যপূর্ণ। অন্যদিকে, একটি ব্রোশারের বিষয়বস্তু প্রচারমূলক।