বিক্রয় এবং বিপণনের মধ্যে পার্থক্য

বিক্রয়ের (Sales):

সাধারণ অর্থে, বিক্রয় হলো পণ্যের মালিকানা ক্রেতার নিকট হস্তান্তরের প্রক্রিয়া। বিপণনের দৃষ্টিকোণ থেকে বিক্রয় শুধুমাত্র মালিকানা হস্তান্তরের মধ্যে সীমাবদ্ধ নয়; বরং ভোক্তার প্রয়োজন নির্ধারণ, চাহিদা সৃষ্টি, ক্রেতা অনুসন্ধান, পণ্য সম্পর্কে ক্রেতাকে তথ্য প্রদান, উপদেশ দেওয়া এবং আলোচনার মাধ্যমে পণ্যের মালিকানা হস্তান্তরের কার্যক্রমকে বিক্রয় বলা হয়। সুতরাং, বিক্রয় হলো কত গুলো কাজের সমষ্টি, যে কাজ গুলো হলো ভোক্তার প্রয়োজন নির্ধারণ, চাহিদা সৃষ্টি, ক্রেতা অনুসন্ধান, পণ্য সম্পর্কে ক্রেতাকে পরামর্শ ও উপদেশ দান, মালিকানা হস্তান্তর, চাহিদা অনুযায়ী বিক্রয়োত্তর সেবা প্রদান ইত্যাদি।

বিপণন (Marketing):

সাধারণ অর্থে, বিপণনকে একটি প্রক্রিয়াভিত্তিক কাজ বলা হয় যা ভোক্তাদের জন্য ভ্যালু বা সুবিধা সৃষ্টি করে, ভোক্তাদের সন্তুষ্টি বিধান করে এবং দীর্ঘমেয়াদী ক্রেতা-সম্পর্ক সৃষ্টি করে ও বজায় রাখে। অন্য অর্থে, ভোক্তার প্রয়োজন ও অভাব সন্তুষ্টি বিধানের মাধ্যমে প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে উৎপাদন পূর্ব কিছু কার্যক্রম থেকে শুরু করে উৎপাদনকারীর নিকট থেকে পণ্য বা সেবা ভোক্তা বা ক্রেতার নিকট পৌঁছানো এবং ভোগ বা ব্যবহারের পরবর্তী পর্যায়ের কার্যক্রমের সমষ্টিকে বিপণন বলে।

American Marketing Association (AMA) বিপণনের সংজ্ঞা প্রদান করেছেন তা হলো- Marketing is the activity, set of institutions, and processes for creating, communicating, delivering, and exchanging offerings that have value for customers, clients, partners, and society at large.”

Philip Kotler & Gary Armstrong এর মতে, Marketing is a social and managerial process whereby individuals and groups obtain what they need and want through creating and exchanging products and value with others.”

বিক্রয় এবং বিপণনের মধ্যে পার্থক্যঃ

সাধারণ অর্থে, বিপণনকে একটি প্রক্রিয়াভিত্তিক কাজ বলা হয় যা ভোক্তাদের জন্য ভ্যালু বা সুবিধা সৃষ্টি করে। বিক্রয় এবং বিপণনের মধ্যে পার্থক্য নিম্নরূপ-