Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

মসৃণ ও কার্ডিয়াক পেশীর মধ্যে পার্থক্য

মসৃণ ও কার্ডিয়াক পেশীর

মসৃণ পেশী (Smooth muscles):

যে পেশির সংকোচন-প্রসারণ প্রাণীর ইচ্ছার উপর নির্ভরশীল নয় তাকে অনৈচ্ছিক বা মসৃণ পেশী বলে। মসৃণ পেশী পশুর দেহে পাওয়া অ-স্ট্রাইটিযুক্ত পেশী এবং এটি অসাংবিধানিকভাবে কার্যকরী। মসৃণ পেশী দুটি প্রধান ধরনের একক ইউনিট হিসাবে পরিচিত, উড়ে একক, মসৃণ পেশী এবং মাল্টি ইউনিট মসৃণ পেশী। রক্তনালিকার গাত্রে, বিশেষ করে মহাধমনী, ধমনী, শিরার টিউনিকা মিডিয়া (Tunica Media) স্তরে।

এছাড়াও এটি লসিকা তন্ত্র, মূত্রাশয় (Urinary bladder) বা মূত্রথলি, পুরুষ এবং স্ত্রী জনন তন্ত্র, পরিপাক তন্ত্র, শ্বসন তন্ত্র, চোখের সিলিয়ারি পেশী এবং আইরিশ পর্যন্ত বিস্তৃত। গঠনগত এবং কার্যকরী দিক থেকে সকল টিস্যু প্রায় একই রকম। সেই সাথে, বৃক্কের (kidney) গ্লোমেরুলাসের (glomerulus) গাত্রে মসৃণ পেশীর ন্যায় টিস্যুকে মেসেঞ্জিয়াল (messengial) টিস্যু বলে।

কার্ডিয়াক পেশী (Cardiac muscles:):

কার্ডিয়াক পেশী হৃদয় পাওয়া যায়। তারা অনৈচ্ছিকভাবে স্ট্রাইটেড পেশীগুলি। কার্ডিয়াক পেশীগুলি “y” আকারের কোষ দ্বারা গঠিত। এটিতে দুটি ডিম্বাকৃতির নিউক্লিয়াসহ দীর্ঘ ব্রাঞ্চযুক্ত কোষ রয়েছে। এটি স্ট্রাইটেড মাংসপেশী কারণ এতে সরারমার রয়েছে। কার্ডিয়াক টিস্যুগুলি সরোমেকারযুক্ত একাধিক মায়োফিব্রিল দিয়ে তৈরি।

এ পেশির গঠন ঐচ্ছিক পেশির মতো কিন্তু কাজ অনৈচ্ছিক পেশির মতো। মানব ভ্রূণের একটি বিশেষ পর্যায় থেকে মৃত্যুর আগ পর্যন্ত কার্ডিয়াক পেশি সংকোচন ও প্রসারণের মাধ্যমে রক্ত চলাচল প্রক্রিয়া সচল রাখে।

মসৃণ ও কার্ডিয়াক পেশীর মধ্যে পার্থক্যঃ

মসৃণ ও কার্ডিয়াক পেশীর অনেক মিল রয়েছে, তবে মসৃণ ও কার্ডিয়াক পেশীর উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে, বিশেষ করে তাদের চেহারা, অবস্থান, ভিত্তি এবং কর্মের সাথে।

১। যে পেশির সংকোচন-প্রসারণ প্রাণীর ইচ্ছার উপর নির্ভরশীল নয় তাকে অনৈচ্ছিক বা মসৃণ পেশী বলে। অন্যদিকে প্রাণির হৃদপিন্ডে অবস্থিত, স্বনিয়ন্ত্রিত শ্বাখাণ্বিত বিশেষ ধরনের অনৈচ্ছিক পেশিকে কার্ডিয়াক পেশি বা হৃদপেশি বলে।

২। কার্ডিয়াক পেশীগুলি স্ট্রাইপ করা হয়। অন্যদিকে মসৃণ পেশীগুলি নন-স্ট্রিপ করা হয়।

৩। প্রতিটি কার্ডিয়াক পেশী কোষের এক বা একাধিক নিউক্লিয়ি রয়েছে। অন্যদিকে মসৃণ পেশী কোষ একক নিউক্লিয়াস।

৪। কার্ডিয়াক পেশী কোষগুলি প্রায়ই শাখা করা হয়। অন্যদিকে মসৃণ কোষগুলি নন-ব্রাঙ্কেড।

৫। মসৃণ পেশী কোষগুলি ফুসফর্মের আকৃতির। অন্যদিকে কার্ডিয়াক পেশী কোষ দীর্ঘ এবং নলাকার।


পার্থক্য ফেসবুক পেজ
ফিজিক্স সংক্রান্ত আরো পার্থক্য পড়ুনঃ Physics

আরোও পার্থক্য পড়ুনঃ রম্বস ও সামান্তরিকের মধ্যে পার্থক্যকার্ডিয়াক এবং কঙ্কাল পেশীর মধ্যে পার্থক্যসম্পাদ্য এবং উপপাদ্যের মধ্যে পার্থক্যতথ্য ও উপাত্তের মধ্যে পার্থক্যগণিত এবং ফলিত গণিতের মধ্যে পার্থক্য, অক্ষাংশ ও অক্ষরেখার মধ্যে পার্থক্য, ভর এবং ওজনের মধ্যে পার্থক্য

Exit mobile version