বহির্দহন ও অন্তর্দহন ইঞ্জিনের মধ্যে পার্থক্য

বহির্দহন ইঞ্জিন (External Combustion Engine ):

বহির্দহন ইঞ্জিন (ইসি ইঞ্জিন) হিট ইঞ্জিন যেখানে একটি কার্যক্ষম তরল, যা অভ্যন্তরীণভাবে অন্তর্ভুক্ত থাকে, ইঞ্জিনের প্রাচীর বা হিট এক্সচেঞ্জারের মাধ্যমে কোনও বহির্দহন উত্সে দহন দ্বারা উত্তপ্ত হয়। তরলটি তখন ইঞ্জিনের যন্ত্রে প্রসারণ ও অভিনয় করে গতি এবং ব্যবহারযোগ্য কাজের উত্পাদন করে। তারপরে তরলটি ফেলে দেওয়া হয় (উন্মুক্ত চক্র), বা ঠান্ডা, সংকুচিত এবং পুনরায় ব্যবহৃত (বন্ধ চক্র)। এই ধরণের ইঞ্জিনগুলিতে জ্বলনটি প্রাথমিকভাবে তাপ উত্স হিসাবে ব্যবহৃত হয় এবং ইঞ্জিন অন্যান্য ধরণের তাপ উত্সগুলির সাথে সমানভাবে কাজ করতে পারে।

অন্তর্দহন ইঞ্জিন ( Internal Combustion engines):

অন্তর্দহন ইঞ্জিন হল এমন এক ধরনের ইঞ্জিন যাতে কোন দহন প্রকোষ্ঠে কোন দহনকারকের (সাধারণত বাতাস) উপস্থিতিতে জ্বালানির (সাধারণত জীবাশ্ম জ্বালানি) দহন সংঘটিত হয় । অন্তর্দহন ইঞ্জিনে দহনের মাধ্যমে সৃষ্ট উচ্চ তাপমাত্রা ও চাপে গ্যাসের প্রসারণের মাধ্যমে ইঞ্জিনের ঘূর্ণনশীল অংশগুলোতে শক্তি সরবরাহ করা হয়, যেমন পিস্টন অথবা টার্বাইনের পাখায় এবং এদের সরণ ঘটিয়ে যান্ত্রিক কাজ উৎপন্ন করা হয়।

বহির্দহন ও অন্তর্দহন ইঞ্জিনের মধ্যে পার্থক্যঃ

বহির্দহন ইঞ্জিন (ইসি ইঞ্জিন) হিট ইঞ্জিন যেখানে একটি কার্যক্ষম তরল, যা অভ্যন্তরীণভাবে অন্তর্ভুক্ত থাকে। বহির্দহন ও অন্তর্দহন ইঞ্জিনের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

১। বহির্দহন ইঞ্জিনে জ্বালানির দহন ক্রিয়া মূল ইঞ্জিনের বাইরে সম্পন্ন হয়। বহির্দহন বাষ্পীয় ইঞ্জিনে কার্য্রত বস্তু জলীয় বাষ্প। অন্যদিকে অন্তর্দহন ইঞ্জিন জ্বালানির দহন ক্রিয়া মূল ইঞ্জিনের অভ্যন্তরে সম্পন্ন হয়। অন্তর্দহন পেট্রোল ও ডিজেল ইঞ্জিনে কার্যরত বস্তু বায়ু।

২। বহির্দহন ইঞ্জিনে জ্বালানি হিসাবে কয়লাই এ ইঞ্জিনে বেশি ব্যবহৃত হয়। অন্যদিকে অন্তর্দহন ইঞ্জিনে কোনো গ্যাস বা সুবিধামত তরল জ্বালানি হিসাবে ব্যবহৃত হয়।

৩। বহির্দহন ইঞ্জিনে সাধারণত কার্যকর বস্তুর চাপ পর্যায়ক্রমে পিস্টনের বিপরীত দুই পাশে ক্রিয়া করে। অন্যদিকে অন্তর্দহন ইঞ্জিনে সাধারনত কার্যরত বস্তুর চাপ পিস্টনের একই পাশে ক্রিয়া করে।

৪। বহির্দহন ইঞ্জিনে দুটি ঘাতে একটি চক্র সম্পন্ন করে। অন্যদিকে অন্তর্দহন ইঞ্জিনে চারটি ঘাতে একটি চক্র সম্পন্ন করে।