Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

হিমোগ্লোবিন ও হিমোসায়ানিন এর মধ্যে পার্থক্য

হিমোগ্লোবিন ও হিমোসায়ানিন

হিমোগ্লোবিনঃ

হিমোগ্লোবিন একটি অক্সিজেনবাহী লৌহসমৃদ্ধ মেটালোপ্রোটিন যা মেরুদণ্ডী প্রাণিদের লোহিত কণিকা এবং কিছু অমেরুদণ্ডী প্রাণির কলায় পাওয়া যায়।

স্তন্যপায়ী প্রাণিদের ক্ষেত্রে লোহিত রক্তকণিকার শুষ্ক ওজনের ৯৬-৯৭%ই হয় হিমোগ্লোবিনের প্রোটিন অংশ, এবং পানিসহ মোট ওজনের তা ৩৫%। হিমোগ্লোবিন ফুসফুস হতে অক্সিজেন দেহের বাকি অংশে নিয়ে যায় এবং কোষীয় ব্যবহারের জন্য অবমুক্ত করে। এটি অন্যান্য গ্যাস পরিবহনেও অবদান রাখে, যেমন এটি কোষকলা হতে CO2 পরিবহন করে ফুসফুসে নিয়ে যায়।

প্রতি গ্রাম হিমোগ্লোবিন ১.৩৬ হতে ১.৩৭ মিলিলিটার অক্সিজেন ধারণ করতে পারে, যা রক্তের অক্সিজেন পরিবহন ক্ষমতা ৭০গুণ বাড়িয়ে দেয়।

হিমোসায়ানিনঃ

হিমোসায়ানিন হল এমন প্রোটিন যা কিছু অমেরুদণ্ডী প্রাণী(মোলাস্কা ও আর্থোপোডা)র দেহে অক্সিজেন পরিবহন করে।এই ধাতব প্রোটিনে দুটি কপার পরমাণু রয়েছে যা বিপরীতভাবে একটি একক অক্সিজেন অনুকে আবদ্ধ করে। অক্সিজেন পরিবাহক অনু হিসেবে এরা হিমোগ্লোবিন এর পরে দ্বিতীয় স্থান অধিকার করে। রক্তে হিমোসায়ানিন থাকলে সেই রক্তের বর্ন নীল হয়।

হিমোগ্লোবিন ও হিমোসায়ানিন এর মধ্যে পার্থক্য:

হিমোগ্লোবিন একটি অক্সিজেনবাহী লৌহসমৃদ্ধ মেটালোপ্রোটিন যা মেরুদণ্ডী প্রাণিদের লোহিত কণিকা। হিমোগ্লোবিন ও হিমোসায়ানিন এর মধ্যে পার্থক্য নিম্নরুপ-

১।হিমোগ্লোবিন লোহিত রঞ্জক পদার্থ। অন্যদিকে হিমোসায়ানিন তাম্র ঘটিত রঞ্জক পদার্থ।

২।হিমোগ্লোবিন অমেরুদণ্ডী প্রাণীদের রক্তরসে ও মেরুদণ্ডী প্রাণীদের রক্ত কণিকায় অবস্থিত। অন্যদিকে হিমোসায়ানিন কবচী শ্রেণীর অমেরুদণ্ডী প্রাণীদের রক্তরসে থাকে।

৩। হিমোগ্লোবিনের উপস্থিতিতে রক্ত লাল রঙ ধারন করে। অন্যদিকে হিমোসায়ানিনের প্রভাবে রক্ত নীলাভ বর্ণ ধারন করে।


Biology সংক্রান্ত আরো পার্থক্য পড়ুনঃ Biology

আরোও পার্থক্য পড়ুনঃ রম্বস ও সামান্তরিকের মধ্যে পার্থক্যকার্ডিয়াক এবং কঙ্কাল পেশীর মধ্যে পার্থক্যসম্পাদ্য এবং উপপাদ্যের মধ্যে পার্থক্যতথ্য ও উপাত্তের মধ্যে পার্থক্যগণিত এবং ফলিত গণিতের মধ্যে পার্থক্য

Exit mobile version