Site icon Parthokko.com.bd | পার্থক্য | Difference Between

লোহিত রক্ত কণিকা ও শ্বেত রক্ত কণিকা এর মধ্যে পার্থক্য

লোহিত রক্ত কণিকা ও শ্বেত রক্ত কণিকা

লোহিত রক্ত কণিকাঃ

লোহিত রক্তকণিকা (RBC), লোহিত কোষ হিসাবেও পরিচিত, লাল রক্তের দেহকণা, হিম্যাটিডস, এরিথ্রয়েড কোষ বা এরিথ্রোসাইটস সহ, রক্তকণিকার সবচেয়ে সাধারণ ধরণের এবং মেরুদণ্ডের মূল শরীরের টিস্যুগুলিতে অক্সিজেন (O2) সরবরাহের মূল উপায় রক্ত ​​সঞ্চালনের মাধ্যমে রক্ত ​​সঞ্চালনের সিস্টেম। লোহিত রক্তকণিকাগুলি ফুসফুসে বা গিলগুলিতে অক্সিজেন গ্রহণ করে এবং দেহের কৈশিকনালিতে গুলি ছড়িয়ে দেওয়ার সময় এটি টিস্যুতে ছেড়ে দেয়।

এরিথ্রোসাইটসের সাইটোপ্লাজমে হিমোগ্লোবিন সমৃদ্ধ, একটি আয়রনযুক্ত বায়োমোলিকুল যা অক্সিজেনকে (O2) বাঁধতে পারে এবং কোষ এবং রক্তের লাল রঙের জন্য দায়ী। প্রতিটি মানব লাল রক্ত ​​কোষে এই হিমোগ্লোবিন অণু প্রায় ২৭০ মিলিয়ন হয়ে থাকে।

কোষের ঝিল্লি প্রোটিন এবং লিপিডের সমন্বয়ে তৈরি এবং শারীরবৃত্তীয় কোষের ক্রিয়াকলাপ যেমন- রক্তপাত এবং স্থায়িত্বের সময় রক্ত ​​সঞ্চালন সিস্টেম এবং বিশেষত কৈশিক নেটওয়ার্ককে অতিক্রম করার জন্য এই কাঠামোটি প্রয়োজনীয় বৈশিষ্ট্য সরবরাহ করে থাকে।

শ্বেত রক্ত কণিকাঃ

(White blood cell or Leucocytes) মানবদেহে রক্তের একটি উপাদান। রক্তে বর্ণহীন, নিউক্লিয়াসযুক্ত এবং তুলনামূলকভাবে স্বল্পসংখ্যক ও বৃহদাকার যে কোষ দেখা যায় এবং যারা দেহকে সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে তাকে শ্বেতকণিকা বলে। প্রতি ঘন মিলিলিটার রক্তে শ্বেতকণিকার সংখ্যা প্রায় ৫০০০-৯০০০। লোহিতকণিকার তুলনায় শ্বেতকণিকার সংখ্যা অনেক কম। লোহিতকণিকা ও শ্বেতকণিকার অনুপাত প্রায় ৭০০:১।

লোহিত রক্ত কণিকা ও শ্বেত রক্ত কণিকা এর মধ্যে পার্থক্য:

লোহিত রক্তকণিকা (RBC), লোহিত কোষ হিসাবেও পরিচিত, লাল রক্তের দেহকণা, হিম্যাটিডস, এরিথ্রয়েড কোষ। লোহিত রক্ত কণিকা ও শ্বেত রক্ত কণিকা এর মধ্যে পার্থক্য নিম্নরুপ-

কোষের ঝিল্লি প্রোটিন এবং লিপিডের সমন্বয়ে তৈরি এবং শারীরবৃত্তীয় কোষের ক্রিয়াকলাপ।

১। লোহিত রক্ত কণিকার নির্দিষ্ট আকার আছে। অন্যদিকে শ্বেত রক্ত কণিকা অনিয়তকার।

২। লোহিত রক্ত কণিকা পরিণত লোহিত কণিকা নিউক্লিয়াস বিহীন। অন্যদিকে শ্বেত রক্ত কণিকা নিউক্লিয়াস যুক্ত।

৩। লোহিত রক্ত কণিকার মধ্যে হিমোগ্লোবিন থাকে। অন্যদিকে শ্বেত রক্ত কণিকার মধ্যে হিমোগ্লোবিন থাকে না।

৪। লোহিত রক্ত কণিকার প্রধান কাজ শ্বাস বায়ু পরিবহণ করা। অন্যদিকে শ্বেত রক্ত কণিকার প্রধান কাজ জীবাণু ধ্বংস করা।

৫। লোহিত রক্ত কণিকার আয়ু বেশি। অন্যদিকে শ্বেত রক্ত কণিকার আয়ু কম।

৬। লোহিত কণিকা এক রকমের। অন্যদিকে শ্বেত কণিকা বিভিন্ন রকমের।


Biology সংক্রান্ত আরো পার্থক্য পড়ুনঃ Biology

আরোও পার্থক্য পড়ুনঃ রম্বস ও সামান্তরিকের মধ্যে পার্থক্যকার্ডিয়াক এবং কঙ্কাল পেশীর মধ্যে পার্থক্যসম্পাদ্য এবং উপপাদ্যের মধ্যে পার্থক্যতথ্য ও উপাত্তের মধ্যে পার্থক্যগণিত এবং ফলিত গণিতের মধ্যে পার্থক্য

Exit mobile version